শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আন্তঃবিভাগ নাট্যোৎসবে চ্যাম্পিয়ন প্রত্নতত্ত্ব

ম ইকবাল হাসান
  ১৭ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

কখনো অট্টহাসিতে ফেটে পড়ছে, কখনো আবার অভিনীত হওয়া করুন দৃশ্যে নিশ্চুপ হয়ে আছে কুমিলস্না বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে বসে থাকা শিক্ষার্থীরা। বলছি কুমিলস্না বিশ্ববিদ্যালয়ের (কুবি) একমাত্র নাট্য সংগঠন 'থিয়েটার কুমিলস্না বিশ্ববিদ্যালয়'-এর '২য় আন্তঃবিভাগ নাট্য

প্রতিযোগিতা-২০২২'-এর কথা। এ নাট্যোৎসবে ধারাবাহিকতা বজায় রেখে এবারও বিজয়ী হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগ।

প্রত্নতত্ত্ব বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মুশফিকুর রহমান তানিমের নির্দেশনায় একই বিভাগের বিভিন্ন আবর্তনের শিক্ষার্থীরা মিলে জাকির হোসেন উজ্জ্বল রচিত#৩৯;বিড়ম্বনা#৩৯; নামের একটি নাটক মঞ্চস্থ করে। এই নাটকই প্রত্নতত্ত্বকে তাদের অর্জিত নাট্য প্রতিযোগিতার মুকুট ধরে রাখতে সহায়তা করেছে।

জানা যায়, নাট্য নির্দেশনা ছাড়াও শব্দ এবং আলোক নির্দেশনায় ছিলেন মো. মুশফিকুর রহমান তানিম। শব্দ এবং আলোক নির্দেশনায় আরও ছিলেন সুদীপ চাকমা। নাটকের মঞ্চ সজ্জায় ছিল শারমিন আক্তার সুমি, নাটকের কস্টিউমস ডিজাইনে ছিল মুজিবুর রহমান। এছাড়া অভিনয়ে ছিলেন একই বিভাগের আশরাফ, রোকন, সুরভী, নাজমুল, আপন, মুজাহিদ, গালিব, মারিয়া, ইমন, সুদীপ, ইমরান, রজনী, লাবিব, নিতু, সেজান।

এ ব্যাপারে #৩৯;বিড়ম্বনা#৩৯; নাটকের নির্দেশক মুশফিকুর রহমান তানিম বলেন, আমাদের প্রত্নতত্ত্ব বিভাগ

কর্তৃক এবারের প্রদর্শিত নাটকের নাম বিড়ম্বনা। প্রথমত এটা কোনো মৌলিক নাটক নয়। এখানে বোঝানো হয়েছে শহুরে সমাজের যান্ত্রিকতা। একজন ছেলে তার বাবার সঙ্গে শহরে যায়, সেখানে রোড এক্সিডেন্টে বাবা মারা যায়। এরপরে পদে পদে বাবার লাশ নিয়ে বিভিন্ন ধরনের হেনস্তার শিকার হয় ছেলে। এটাই ছিল নাটকে মূল বিষয়বস্তু।

এ ব্যাপারে প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ডক্টর মুহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, প্রত্নতত্ত্ব বিভাগ প্রথম থেকেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এক্সট্রা কারিকুলামে অংশগ্রহণ করে থাকে। সেই ধারাবাহিকতায় আমরা প্রথম আন্তঃবিভাগ নাট্যোৎসবেও অংশগ্রহণ করি কোনো প্রকারের আশা ছাড়াই। পরিকল্পনা ছিল সবাই একসঙ্গে আনন্দোলস্নাস করব। প্রথমবার বিজয়ী হওয়ার পর আমাদের প্রতি প্রত্যাশা বেড়ে যায় অনেকখানি। সে জায়গা থেকে আমরা এবারও অংশগ্রহণ করি। প্রত্নতত্ত্ব বিভাগ পুরস্কার পেয়েছে, ভালো লাগছে। না পেলেও যে খারাপ লাগত, তেমন নয়। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিকচর্চা অব্যাহত থাকুক।

এর আগে ২৩ জুন প্রতিযোগিতার বাছাইপর্বে অংশ নেয় ৯টি বিভাগ। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটোরিয়া ভবনের ২য় তলার ১২নং কক্ষে বাছাইপর্ব সম্পন্ন হয়। প্রাথমিক বাছাইয়ে ৬টি বিভাগ ফাইনালের জন্য সিলেক্ট হয়।

নাট্যোৎসব নিয়ে #৩৯;থিয়েটার কুবি#৩৯;-এর সভাপতি ইশতিয়াক আহমেদ বলেন, আমরা ২০১৯ সালে প্রতিবারের মতো আন্তঃবিভাগ নাট্যোৎসব করেছিলাম। সেখানে ভালো সাড়া পাওয়ার পর আমরা সাহস পাই আরও বড় পরিসরে প্রতিযোগিতাটি করার। সেখান থেকেই দ্বিতীয়বার করা। প্রত্নতত্ত্ব বিভাগকে অভিনন্দন।

সামনে আরও বড় পরিসরে আন্তঃবিভাগ নাট্যোৎসব করার পরিকল্পনা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে