শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৪ জানুয়ারি ২০২৩, ০০:০০

জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষক প্রশিক্ষণ

ক্যাম্পাস ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের 'স্বাধীন বাংলাদেশের অভু্যদয়ের ইতিহাস' বিষয়ে বিশেষ শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের সিনেট হলে ১০ জানুয়ারি বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে এই শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়। এই কোর্সটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতক (সম্মান) পর্যায়ে শিক্ষার সব শাখার সিলেবাসে অবশ্য পাঠ্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে। কলেজ পর্যায়ে ইতিহাস চর্চায় সত্যনিষ্ঠ জ্ঞানপ্রবাহ সৃষ্টির প্রয়োজনে ইতিহাস বিষয়ের শিক্ষকদের সমন্বয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় বিশেষ এই শিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম আয়োজন করেছে।

১৫ দিনব্যাপী আয়োজিত এই প্রশিক্ষণ চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাধীন অনার্স, মাস্টার্স ও ডিগ্রি কলেজের ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান ও ইসলামের ইতিহাস এবং সংস্কৃতি বিষয়ের ৮০ জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন। প্রশিক্ষণের প্রথম দিনের সকালের সেশনে রিসোর্স পারসন হিসেবে প্রশিক্ষণে অংশ নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ডক্টর মেজবাহ কামাল। দ্বিতীয় সেশনে রিসোর্স পারসন হিসেবে অংশগ্রহণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইউজিসির সাবেক চেয়ারম্যান প্রফেসর ডক্টর এ কে আজাদ চৌধুরী।

বশেমুরকৃবি'তে কর্মশালা অনুষ্ঠিত

ম ক্যাম্পাস ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) কনসালটেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে এগ্রিমেটিওরোলজি বিভাগে এমএস প্রোগ্রাম চালুর বিষয়ে এই কনসালটেশন কর্মশালা ১০ জানুয়ারি অনুষ্ঠিত হয়। গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ডক্টর জি কে এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মো. গিয়াসউদ্দীন মিয়া। কারিগরি সেশনে প্রকল্পের কনসালটেন্ট প্রফেসর ডক্টর মঈন-উস-সালাম কোর্স-কারিকুলাম সংক্রান্ত মূল প্রবন্ধ উপস্থাপন করেন। প্রফেসর ডক্টর আবদুল হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত কারিগরি সেশনে বিশেষজ্ঞরা এগ্রোমেটিওরোলজি বিভাগের এমএস প্রোগ্রামের কোর্স কারিকুলাম বিষয়ে মূল্যবান মতামত প্রদান করেন।

নোবিপ্রবিতে প্রশিক্ষণ কোর্স ও কর্মশালা উদ্বোধন

ম ক্যাম্পাস ডেস্ক

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) দুই দিনব্যাপী 'ঞৎধরহরহম ধহফ ডড়ৎশংযড়ঢ় ড়হ ঙঁঃপড়সব ইধংবফ ঊফঁপধঃরড়হ (ঙইঊ) ঈঁৎৎরপঁষঁস' শীর্ষক প্রশিক্ষণ কোর্স ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নোবিপ্রবি ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে ৯ জানুয়ারি ওই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ কোর্স ও কর্মশালার উদ্বোধন করেন নোবিপ্রবির উপাচার্য প্রফেসর ডক্টর মো. দিদার-উল-আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন নোবিপ্রবির উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর মোহাম্মদ আব্দুল বাকী। প্রশিক্ষণ কোর্স ও কর্মশালার সার্বিক পরিচালনায় রয়েছেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ডক্টর মোহাম্মদ আনোয়ারুল বাশার, সিএসটিই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর আসাদুন নবী ও আইকিউএসির অতিরিক্ত পরিচালক ডক্টর মো. আরিফুর রহমান। প্রথম দিনের প্রশিক্ষণে বাংলা বিভাগ, ইংরেজি বিভাগ, অর্থনীতি বিভাগ, শিক্ষা প্রশাসন বিভাগ, আইন বিভাগ, ব্যবসায় প্রশাসন বিভাগ এবং টু্যরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষকরা অংশগ্রহণ করেন।

এআইইউবিতে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

ম ক্যাম্পাস ডেস্ক

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে (এআইইউবি) '৩য় আন্তর্জাতিক সম্মেলন রোবোটিক্স, ইলেকট্রিক্যাল অ্যান্ড সিগন্যাল প্রসেসিং কৌশল-২০২৩ (ওঈজঊঝঞ-২৩)' অনুষ্ঠিত হয়েছে। এআইইউবি'তে প্রকৌশল অনুষদের উদ্যোগে ৭ ও ৮ জানুয়ারি দু'দিনব্যাপী রোবোটিক্স, ইলেকট্রিক্যাল অ্যান্ড সিগন্যাল প্রসেসিং কৌশল বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক সম্মেলনে কম্পিউটার, তড়িৎ, ইলেক্ট্রনিক্স, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং রোবোটিক্স প্রযুক্তির উন্নয়ন বিষয়ে উদ্ভাবনী গবেষণা এবং প্রযুক্তিগত পর্যালোচনার মাধ্যেমে অংশগ্রহণকারীরা নিজেদের জ্ঞান সংগঠিত করার সুযোগ লাভ করেন। সম্মেলনে ১৩ জন আমন্ত্রিত বক্তাসহ ৭ জন মূল বক্তা, ৪টি দেশের স্থানীয় এবং আন্তর্জাতিক খ্যাতিমান গবেষক এবং শিল্প বিশেষজ্ঞের ৭০টি গবেষণাপত্র এই সম্মেলনে উপস্থাপন করা হয়েছে। সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক ও এআইইউবি'র ট্রাস্টি বোর্ডের সদস্য ডক্টর কারমেন জেড লামাগনা ৭ জানুয়ারি এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে আইইইই ডব্লিইআইই কমিটির চেয়ারম্যান এবং বুয়েটের অধ্যাপক ডক্টর সেলিয়া শাহনাজ এবং আইইইই বাংলাদেশ সেকশন-এর চেয়ারম্যান অধ্যাপক ডক্টর এম মশিউল হক উপস্থিত ছিলেন। গত ৮ জানুয়ারি সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এআইইউবি'র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন এবং সম্মেলনে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র ও পুরস্কার তুলে দেন। সম্মেলনে সম্মানিত অতিথি ছিলেন এআইইউবি ট্রাস্টি বোর্ডের সম্মানিত প্রতিষ্ঠাতা সদস্য ডক্টর হাসানুল এ হাসান এবং প্রতিষ্ঠাতা সদস্য মিসেস নাদিয়া আনোয়ার। সম্মেলনে সমাপনী বক্তব্য প্রদান করেন সম্মেলনের জেনারেল চেয়ার ও এআইইউবি প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ডক্টর এ বি এম সিদ্দিক হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে