শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

ক্যাম্পাস ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

সিকৃবিতে কৃষিবিদ দিবস পালিত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) কৃষিবিদ দিবস পালিত হয়েছে। কৃষিবিদ দিবস উপলক্ষে ১৩ ফেব্রম্নয়ারি একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মু্যরালে এসে শেষ হয়।

সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সিলেটের কৃষিবিদরা। পুষ্পস্তবক অর্পণ শেষে কৃষিবিদ ইনস্টিটিউট সিলেট চ্যাপ্টারের সভাপতি কৃষিবিদ মো. সাজিদুল ইসলামের সভাপতিত্বে ও সহসাধারণ সম্পাদক ডক্টর সালাহ্‌ উদ্দীন আহমদের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয় মিলনায়তনে বাংলাদেশের উন্নয়নে কৃষিবিদদের অবদান নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মো. শহীদ উলস্নাহ তালুকদার। এই আলোচনায় প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিকৃবির বর্তমান ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ডক্টর মো. শাহ আলমগীর, কৃষিতত্ত্ব ও হাওড় কৃষি বিভাগের সদ্য অবসর প্রাপ্ত প্রফেসর ডক্টর মোহাম্মদ নূর হোসেইন মিঞা প্রমুখ। এ বছর কৃষিবিদ দিবস উপলক্ষে জ্যেষ্ঠ কৃষিবিদ হিসেবে পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রফেসর ডক্টর এ এস এম মাহবুবকে সম্মাননা স্মারক প্রদান করেছে কৃষিবিদ ইনস্টিটিউট।

রাবিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

ম ক্যাম্পাস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ১মবর্ষ স্নাতক ও স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ প্রশাসক অধ্যাপক ডক্টর প্রদীপ কুমার পান্ডে ১২ ফেব্রম্নয়ারি এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করছেন। বিজ্ঞপ্তিতে উলেস্নখ করা হয়, প্রাথমিক আবেদন ১৫ মার্চ দুপুর ১২টা থেকে ২৭ মার্চ রাত ১২টা পর্যন্ত চলবে। এরপর চূড়ান্ত আবেদন ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে ১৫ এপ্রিল ২০২৩ রাত ১২টা পর্যন্ত করা যাবে। অ, ই ও ঈ এই তিন ইউনিটে ভর্তি পরীক্ষা ২৯ থেকে ৩১ মে, ২০২৩ পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে ১২টা, দুপুর ১টা থেকে ২টা ও বিকাল ৩:৩০ মিনিট থেকে ৪:৩০ মিনিট পর্যন্ত চার শিফটে অনুষ্ঠিত হবে। কেবলমাত্র ২০২১ ও ২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা তিন ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থী যে ইউনিটেই আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িৎঁ.ধপ.নফ থেকে জানা যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে