সোমবার, ০৫ জুন ২০২৩, ২১ জ্যৈষ্ঠ ১৪৩০
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

বাংলাদেশে সর্বপ্রথম মানবাধিকার বিষয়ক ডিগ্রি চালু করে

ক্যাম্পাস ডেস্ক
  ১৮ মার্চ ২০২৩, ০০:০০

সবুজে ঘেরা, সুন্দর এবং মনোরম প্রাকৃতিক পরিবেশে ঢাকার বাড্ডার সাতারকুলে স্থায়ী ক্যাম্পাসে শুরু হয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পূর্ণাঙ্গ শিক্ষা কার্যক্রম। নান্দনিক ও চিত্রাকর্ষক ৩টি ভবনে এবং একটি টাওয়ারে এ পূর্ণাঙ্গ শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে।

মানবাধিকার সংরক্ষণ এবং সামাজিক ন্যায়-বিচার প্রতিষ্ঠা সমাজের সামগ্রিক কল্যাণের অপরিহার্য উপাদান। এ চিন্তা থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ডক্টর এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী তার প্রতিষ্ঠিত ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে মানবাধিকার বিষয়ক মাস্টার্স অব হিউম্যান রাইটস 'ল' বিভাগটি চালু করেন। ডক্টর পাটোয়ারী ছিলেন একজন প্রখ্যাত আইনবিদ, মানবাধিকার বিজ্ঞানী ও কর্মী। তিনি আইন ও মানবাধিকার সংক্রান্ত অসংখ্য গ্রন্থ রচনা করেছেন। তার এসব গ্রন্থ দেশে তথা বিদেশেও অত্যন্ত প্রশংসা অর্জন করেছে। তার রচিত গ্রন্থ বিশ্বের কয়েকটি দেশের ইউনিভার্সিটিতে পাঠ্য তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

ডক্টর পাটোয়ারী আইন শাস্ত্রের অধ্যাপক ও বহু গ্রন্থের প্রণেতা হওয়ার কারণেই তার প্রতিষ্ঠিত এ ইউনিভার্সিটিতে আইন অনুষদ সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে। আর মাস্টার্স অব হিউম্যান রাইটস 'ল' বিভাগটি চালু করার জন্য তিনি দেশে এবং বিদেশে অত্যন্ত প্রশংসা লাভ করেছেন। শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব হিউম্যান রাইটস 'ল' কোর্সটি সম্পন্ন করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থাসহ দেশে ও বিদেশের বিভিন্ন সংস্থায় কর্মে নিয়োজিত রয়েছেন। ফলে এ কোর্সটির মর্যাদা দিন দিন বেড়েই চলেছে।

বিভিন্ন পেশায় নিয়োজিত শিক্ষার্থীরা দু'বছরের কোর্সটি যাতে সহজেই সম্পন্ন করতে পারেন তার জন্য প্রোগ্রামটি শুধু সাপ্তাহিক এবং অন্যান্য ছুটির দিনগুলোতে ক্লাস অনুষ্ঠিত হয়ে থাকে। এ প্রোগ্রামের উলেস্নখযোগ্য কোর্সগুলো যেমন- ইউনাইটেড ন্যাশন এবং হিউম্যান রাইট, হিউম্যান রাইটস অ্যান্ড মর্ডান স্ট্রেট, হিউম্যান রাইটস আন্ডার রিজিওনাল সিস্টেম, ইকোনোমিক্স সোশ্যাল অ্যান্ড কালচারাল রাইটস, হিউম্যান রাইটস ইন বাংলাদেশ, ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়ান 'ল' হিউম্যান রাইটস ইন মডার্ন ওয়ার্ল্ড, কনজিউমার প্রোটেকশন 'ল', ইমিগ্রেশন অ্যান্ড রিফুজি 'ল', রাইটস টু ডেভেলপমেন্ট ইন ইন্টারন্যাশনাল 'ল' এবং জাস্টিস ফর চিলড্রেন ইত্যাদি।

বর্তমানে এ ইউনিভার্সিটির আইন অনুষদের অধীন চার বছরমেয়াদি এলএলবি (সম্মান), এক বছরমেয়াদি এলএলএম (মাস্টারস) প্রোগ্রাম এবং দুই বছরমেয়াদি এলএলএম (মাস্টারস) প্রোগ্রাম চালু রয়েছে। মাস্টার্স অব হিউম্যান রাইট 'ল' এ অনুষদের অন্তর্ভুক্ত। এ প্রোগ্রামের জন্য নেওয়া হয় মাত্র ৬৬ হাজার টাকা।

এ ইউনিভার্সিটির আইন অনুষদের উপদেষ্টা হিসেবে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধ্যাপক কেএমএইচ সুপন। আইন অনুষদের অধ্যাপক ডক্টর ডিন এডবিস্নউএম আব্দুল হক (তিনি এ বিশ্ববিদ্যালয়ে প্রথম ভাইস চ্যান্সেলর ছিলেন) বলেন, জ্ঞান, মেধা-বৃদ্ধি ও আইন বিষয়ে শিক্ষার্থীদের বাস্তব ধারণা প্রদানের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা আইন বিষয়ক অধ্যাপক, বিচারপতি, বিশিষ্ট আইনজীবী দ্বারা ইউনিভার্সিটির একাডেমিক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। শুধু পুঁথিগত বিদ্যায় পাঠদান সীমাবদ্ধ না রেখে এখানে নিয়মিতভাবে বিভিন্ন সেমিনার, সিম্পোজিয়াম ও ওয়ার্কশপের আয়োজন করা হয়ে থাকে।

লাইব্রেরি সুবিধা : এখানে সুসজ্জিত ও সমৃদ্ধ লাইব্রেরি রয়েছে। রয়েছে দেশি- বিদেশি পর্যাপ্ত বই ও জার্নাল। লাইব্রেরিতে শিক্ষার্থীরা সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত পড়াশোনা করতে পারে। প্রয়োজনে তারা লাইব্রেরি থেকে বই বাসায় নিয়ে পড়াশোনা করতে পারে। তার জন্য রয়েছে লাইব্রেরি কার্ড। ই-লাইব্রেরির কার্যক্রম চলছে।

হিউম্যান রাইটস অ্যাডভোকেসি সেল : বাংলাদেশে মানবাধিকার প্রতিষ্ঠায় এ সেল অগ্রণী ভূমিকা পালন করছে। সুবিধাবঞ্চিত, নিপীড়িত ও অসহায় মানুষের আইনি সহায়তা প্রদানে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হিউম্যান রাইটস অ্যাডভোকেসি সেল বদ্ধপরিকর।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি এডুকেশন সেল (আইকিউএসি) : 'হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্ট (হেকেপ)' ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে সমঝোতা স্মারক অনুযায়ী ৭টি বিভাগের সেলফ অ্যাসেসমেন্ট কমিটি ১ জুলাই ২০১৫ থেকে যথারীতি কার্যক্রম পরিচালনা করে আসছে।

ল্যাঙ্গুয়েজ ক্লাব : শিক্ষার্থীদের ইংরেজি ভাষার ওপর দক্ষতা অর্জনের লক্ষ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সব শিক্ষার্থীদের ইংলিশ ল্যাঙ্গুয়েজ কোর্সকে বাধ্যতামূলক করা হয়েছে। বেসিক ইংলিশ, ফাংশনাল ইংলিশ, প্রিলিমিনারি ইংলিশ ও অ্যাডভান্সড ইংলিশ কোর্সও বাধ্যতামূলক করা হয়েছে।

বৃত্তি : বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০- এর আইন অনুযায়ী দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। এ ছাড়া পরীক্ষায় সর্বোচ্চ নম্বরধারীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে।

স্বাস্থ্যসেবা সুবিধা : শিক্ষার্থীদের সার্বক্ষণিক সেবাদানের জন্য রয়েছেন পূর্ণকালীন অভিজ্ঞ চিকিৎসক।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মূল ক্যাম্পাস : সাতারকুল, বাড্ডা, ঢাকা-১২১২। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬০-৪,০১৩০২৬৯০৩৪০-৯, ০১৬১১৩৪৮৩৪৪-৮ ভধপবনড়ড়শ.পড়স/ফরঁ.হবঃ.নফ, ঊ-সধরষ: ধফসরংংরড়হ@ফরঁ.হবঃ.নফ, ডবনংরঃব: িি.িফরঁ.ধপ

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে