সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
মাকে নিয়ে তারুণ্যের অনুভূতি

ভালো থাকুক পৃথিবীর সব মায়েরা

'মা' অতি ছোট্ট একটি শব্দ। কিন্তু এর গুরুত্ব এবং মর্যাদা কতটুকু তা বলে শেষ করা সম্ভব নয়। মা মানেই শান্তির পরশ। বিপদের বন্ধু, দুঃখের সঙ্গী পৃথিবীতে মা-ই একমাত্র। মাকে নিয়ে প্রতিটি সন্তানের জমে আছে নানা ধরনের অনুভূতি। না বলা অনেক কথা মাকে বলার জন্য প্রতিনিয়ত ছটফট করছে অনেকের মন। ঠিক তেমনই কিছু তরুণ শিক্ষার্থীর কাছ থেকে জানতে চাওয়া হয়েছে মাকে নিয়ে অনুভূতি। সেসব অনুভূতি শুনে পাঠকদের জন্য উপস্থাপন করেছেন তরুণ লেখক আজহার মাহমুদ
নতুনধারা
  ১৩ মে ২০২৩, ০০:০০

মাকে নিয়ে কিছু না বলা কথা

কানিজ ফাতেমা লোপা

ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ, মিরপুর কলেজ, ঢাকা।

'মা' শব্দটি এক অক্ষরের হলেও এটি পবিত্র ও মধুর শব্দ। মধুর এই শব্দটা শুধু মমতার নয়, ক্ষমতারও যেন সর্বোচ্চ আধার। এক অক্ষরের শব্দটির মধ্যে যে গভীরতা ও ভালোবাসা তা অন্য আর কোনো শব্দের মধ্যে নেই। মা শব্দের মধ্যেই লুকিয়ে আছে স্নেহ, মমতা আর নিঃস্বার্থ ভালোবাসা। মায়ের প্রতি সবসময়ই ভালোবাসা থাকে। বছরে শুধু একদিন নয়, মায়ের প্রতি ভালোবাসা স্থায়ী হোক বছরজুড়ে। আজকের এই বিশেষ দিনে এতটুকুই বলতে চাই 'মা আমি তোমাকে ভীষণ ভালোবাসি। আমি যা কিছু অর্জন করেছি এবং যা অর্জনের আশা করি, সব কিছুই তোমার অবদান। আমি যতবার পৃথিবীর বুকে জন্ম নেবো তোমার সন্তান হয়ে যেন জন্ম নিতে পারি'।

জীবনের চেয়েও তোমাকে ভালোবাসি মা

সাফিন আহমেদ

ইউনাইটেড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, জামালপুর।

মা হচ্ছে আমার কাছে পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। যেখানে যাই, যেভাবেই থাকি প্রতিটি মুহূর্তে মায়ের স্পর্শ অনুভব করি। যে স্পর্শে থাকে মুগ্ধতার শীতল পরশ, অসীম স্নেহ, মায়া, ভালোবাসা। আমার কাছে মনে হয় মায়ের স্নেহমাখা স্পর্শের কারণেই আজ আমি ধীরে ধীরে পূর্ণ মানুষ হয়ে উঠছি। মায়ের হাত, মায়ের আদর, মায়ের ডাক, মায়ের ভালোবাসার কোনো তুলনা হয় না। সন্তানের ভালো থাকার প্রাণান্তকর চেষ্টা দেখা যায় মায়ের মধ্যে। কিন্তু মাকে কখনো মুখ ফুটে বলা হয় না, মা আমি তোমাকে কতটা ভালোবাসি। জীবনের চেয়েও তোমাকে ভালোবাসি মা।

মাকে বলতে না পারা কথা

জাবিন তাসনীম খান

ইংরেজি বিভাগ, রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী।

মা, শত প্রতিকূলতার দিনগুলোতেও যখন আমার খামখেয়ালি আবদারগুলো মিটিয়ে দাও তখন আমার মন তোমার প্রতি শরতের আকাশের সাদা মেঘের মতো কৃতজ্ঞতা, দোয়া আর ভালোবাসায় উজ্জ্বল হয়ে ওঠে। আমার জীবনে বলতে গেলে পাওয়া না পাওয়া সব কিছুই তোমার অবদান বৈকি। দেশের অন্যতম নামকরা বিখ্যাত স্কুলে যেমন চান্স পাওয়া একমাত্র তোমার সাধনাতেই সম্ভব হয়েছিল, এসএসসিতে অতো ভালো রেজাল্ট যেমন তোমার অবদান। মা তোমাকে আমার চাই জীবনে ছোটবড় সব উত্থান-পতনে, রাগে-দুঃখে, অভিমান-আনন্দে।

আমার জীবনের প্রবল আকর্ষণীয়

নারী আমার মা

ফারহানা সুলতানা তাপসী

আইন বিভাগ, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়।

আমার পৃথিবীর নিরানব্বই শতাংশ আমার মা। আনন্দ, কষ্ট, বেদনা এবং জীবনের সব থেকে বড় আশ্রয়স্থলই হলেন মা। ছোটবেলার হাজারটা অদ্ভুতুড়ে বায়না, পুতুল না পেয়ে মন খারাপের রাত্রি থেকে শুরু করে গ্র্যাজুয়েশন পেরিয়ে নিজের প্রথম হওয়া পর্যন্ত পুরোটাজুড়েই আমার মায়ের বিস্তৃৃতি। আমার জীবনের ২৫ বসন্তের উৎফুলস্নতার প্রধান উৎস আমার মা। মাকে আমি ভালোবাসি, ভালোবাসি প্রখর রৌদ্রদগ্ধ দিনের এক পশলা বর্ষণ থেকেও অনেকখানি বেশি। আমার জীবনের প্রবল আকর্ষণীয় নারী আমার মাকে জানাই 'মা দিবসের শুভেচ্ছা'। আমার জন্য প্রতি দিনই আমার মাকেন্দ্রিক দিবস। আমার বেলা ফুরোবার আগে যতটা বসন্ত বাকি, তার থেকেও বেশি বসন্ত আমার মায়ের হোক!

ভালো থাকুক পৃথিবীর সব মায়েরা

তৌহিদ বিলস্নাহ

নরসিংদী সরকারি কলেজ।

চীনের পৌরাণিক একটা গল্প আছে। গল্পটা এমন- এক প্রেমিকা তার প্রেমিককে বলল, আমি তোমার ভালোবাসার পরীক্ষা নিতে চাই। প্রেমিক বলল, কী পরীক্ষা নেবে? আমি সব পরীক্ষার জন্য প্রস্তুত। প্রেমিকা বলল, তোমার মায়ের হৃৎপিন্ডটা নিয়ে আসো। প্রেমে অন্ধ ছেলেটি ছুটল মায়ের কাছে। প্রেমিকার ভালোবাসার পরীক্ষায় পাস করতে মাকে হত্যা করে তার হৃৎপিন্ড নিয়ে ছুটল প্রেমিকার কাছে। পথে হঠাৎ আছড়ে পড়ল ছেলেটি। হাত থেকে ফসকে গেল মায়ের তাজা হৃৎপিন্ডটা! ছেলেটি খুঁজে পেয়ে মায়ের হৃৎপিন্ড হাতে নিল। তখনো ধক্‌ ধক্‌ করছে মায়ের হৃৎপিন্ডটি। ছিটকে পড়া হৃদপিন্ডটি কুড়িয়ে হাতে নিতেই তা বলে উঠল- ব্যথা পেলি না তো খোকা? এই হলো সন্তানের জন্য মায়ের অনাদিকালের ভালোবাসা। মায়েরা যেহেতু ৩৬৫ দিনই সন্তানকে ভালোবাসে তাই আমার কাছে বছরের প্রতিটি দিনই মা দিবস। তবে আজকের মা দিবসে চাওয়া ভালো থাকুক পৃথিবীর সব মায়েরা।

মা মানেই শান্তির পরশ

মোছা. জেরিন ফেরদৌস

রাষ্ট্রবিজ্ঞান বিভাগ, ঈশ্বরদী সরকারি কলেজ।

'মা' ছোট্ট একটি হৃদয় স্পর্শী শব্দ। পৃথিবীর সবচেয়ে শ্রম্নতিমধুর শব্দের নাম মা। আমার জন্মের সময় ১২ ইউনিটের বেশি যন্ত্রণা সহ্য করে যিনি আমার পৃথিবীর মুখ দেখিয়েছেন তিনি আমার মা। আমার মাকে আমি 'আম্মা' বলে ডাকি। যার হাত ধরে প্রথম চলতে শিখেছি, মুখের বুলি স্বরবর্ণ থেকে আরবি হরফ শিক্ষার হাতে খড়ি যার থেকে পাওয়া তিনি আমার মমতাময়ী মা। এখন পর্যন্ত চলার পথে এমন কিছু ক্রান্তিলগ্ন অতিবাহিত করছি যে সময় কাউকে পাশে না পেলেও যিনি আমার পাশে শান্তির পরশ দিয়ে সর্বোতভাবে আছেন তিনিই আমার মা। কখনোই আমার কণ্ঠভূষণে যিনি বিন্দুমাত্র ও আমায় কষ্ট পেতে দেননি বরং অনুপ্রেরণা জুগিয়েছেন বরাবর। আমার সমস্ত গল্পের আড়ালে আছে আমার মায়ের গল্প, মায়ের অসামান্য অবদান। আমার মা আমার জীবনের প্রথম বন্ধু যার কাছে মন উজাড় করে ডাকবাক্সের মতো সব কথা রাখা যায়। মা মানেই শত ক্লান্তির মধ্যে ও হাজার শান্তির পরশ। আমার মা আমার জীবনের প্রদীপ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে