সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১
walton

মাউশির সৃজনশীল লেখা প্রতিযোগিতায় কলেজ পর্যায়ে জাতীয়ভাবে প্রথম

নজরুল ইসলাম
  ২৭ মে ২০২৩, ০০:০০
শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এমপি'র কাছ থেকে পুরস্কার গ্রহণ করছেন সৃজনশীল লেখা প্রতিযোগিতায় প্রথম আদিবা আজম মাটি

শিক্ষার্থীদের সৃজনশীল কাজের প্রতিযোগিতায় অঙ্গীকার লিখে প্রথম হয়েছে ঢাকা কমার্স কলেজের শিক্ষার্থী আদিবা আজম মাটি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-মাউশি এ প্রতিযোগিতার আয়োজন করে। মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে 'শিক্ষায় রূপান্তর-আমাদের বিজয়' শীর্ষক শিক্ষার্থীদের অঙ্গীকার লিখন প্রতিযোগিতায় সারা দেশে কলেজ পর্যায়ে শ্রেষ্ঠত্বের পুরস্কার লাভ করেছে মাটি। ২২ মে ২০২৩ তারিখে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট অডিটোরিয়ামে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর আয়োজিত জাতীয় দিবসসমূহে বিভিন্ন সৃজনশীল কাজে বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ অনুষ্ঠান 'বিজয় উৎসব' অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিভিন্ন কলেজের অধ্যক্ষ, শিক্ষক ও মাউশির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিজয়ী শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখে আদিবা আজম মাটি। অনুষ্ঠানে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল উপভোগ্য।

মহান বিজয় দিবস ২০২২ উপলক্ষে মাউশি নির্ধারিত বিষয়ে শিক্ষার্থীদের অঙ্গীকার লিখন প্রতিযোগিতার আয়োজন করে। অনুষ্ঠানে শিক্ষার্থীদের সৃজনশীল অঙ্গীকার লিখন প্রতিযোগিতায় বিজয়ী ১০ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। এ ছাড়া ২০২২ সালের জাতীয় শোক দিবস, শেখ রাসেল দিবস এবং বঙ্গবন্ধু জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে প্রাতিষ্ঠানিক দেয়ালিকা প্রতিযোগিতায় বিজয়ী ৯টি শিক্ষা প্রতিষ্ঠানকে অনুষ্ঠানে পুরস্কার প্রদান করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

আদিবা আজম মাটি ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ঢাকা কমার্স কলেজ থেকে জিপিএ-৫ পেয়েছে। সে জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২-এ থানা পর্যায়ে শ্রেষ্ঠ কলেজ শিক্ষার্থীর পুরস্কার লাভ করেছে। মাটি ঢাকা কমার্স কলেজ সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২২-এ চ্যাম্পিয়ন হয়েছে। মাটি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সাংস্কৃতিক প্রতিযোগিতায় ৪৭টি এবং ক্রীড়া প্রতিযোগিতায় ১৭টি পুরস্কার লাভ করেছে।

মাটি একজন অভিনেত্রী, মডেল, সংগঠক ও সামাজিক-সাংস্কৃতিককর্মী। মাটি বিভিন্ন চ্যানেলে প্রচারিত ২০টি মিউজিক ভিডিও ও নাটকে অভিনয় করেছে। সে মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত 'স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ-কৌশল'বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা ২০২১-এ অংশগ্রহণ করেছে।

মাটি শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত উদয় শংকর আন্তর্জাতিক ড্যান্স ফেস্টিভালে বেস্ট ডান্সার অ্যাওয়ার্ড ২০১৯ লাভ করেছে। বাংলাদেশ ফেন্সিং অ্যাসোসিয়েশন আয়োজিত স্বাধীনতা কাপ ফেন্সিং চ্যাম্পিয়নশিপ ২০১৮-এ ফয়েল বিভাগে সর্বকনিষ্ঠ পুরস্কার বিজয়ী আদিবা আজম মাটি ব্রোঞ্জপদক লাভ করেছে। মাটি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাকা জেলা ও বিভাগীয় পর্যায়ে রচনা প্রতিযোগিতা ২০২২-এ বিজয়ী হয়েছে। সে ঢাকা শিক্ষা বোর্ড আয়োজিত আন্তঃকলেজ ক্রীড়া প্রতিযোগিতা ২০২১-এ একক ব্যাডমিন্টন ইভেন্টে ঢাকা মহানগরীতে রানার আপ হয়েছে।

মাটি দেশের ঢাকার মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের ৫টি ব্রাঞ্চের মধ্যে ২০১৮ সালের আন্তঃক্যাম্পাস ক্রীড়া প্রতিযোগিতায় ব্যাডমিন্টন খেলায় চ্যাম্পিয়ন হয়েছে। সে ঢাকা কমার্স কলেজ থেকে বিভিন্ন ইভেন্টে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় ৩১টি পুরস্কার লাভ করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে