logo
মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ ৭ আশ্বিন ১৪২৭

  অনলাইন ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষপে

ভাষা শহিদদের সম্মানে দুই বাংলার 'সংযোগ'

য় ক্যাম্পাস ডেস্ক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনে দুই বাংলার 'সংযোগ-২০২০' অনুষ্ঠান উদ্বোধন করা হয়েছে। সেন্ট জেভিয়ার্স কলেজ কলকাতা প্রাক্তনী সংসদ ও বঙ্গ সাহিত্য সমিতি আয়োজিত এই অনুষ্ঠান শনিবার ঢাকায় কেন্দ্রীয় শহিদ মিনারে উদ্বোধন করা হয়।

এই মশাল পদযাত্রা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঘুরে, ভারতে অসম বিশ্ববিদ্যালয় হয়ে আগামী ২১ ফেব্রম্নয়ারি কলকাতার সেন্ট জেভিয়ার্স প্রাঙ্গণে গিয়ে শেষ হবে। শনিবার সকাল ১০টায় ঢাকার কেন্দ্রীয় শহিদ মিনারে মশাল প্রজ্বালনের মধ্য দিয়ে দুই বাংলার পদযাত্রা 'সংযোগ-২০২০' উদ্বোধন করা হয়।

এতে উপস্থিত ছিলেন ভারতীয় দূতাবাসের হেড সেক্রেটারি বিশ্বপ্রতীম চক্রবর্তী, ফাদার মিল্টন কোস্টার নেতৃত্বে কলকাতা থেকে আগত প্রতিনিধিদলের অন্যতম সদস্য ও অনুষ্ঠানের আহ্বায়ক দীপন দাস, ময়ুখ মুখার্জি, কল্যাণ মজুমদার, বঙ্গ সাহিত্য সমিতির সম্পাদক প্রতীক মলিস্নক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ভাষা শহিদদের উদ্দেশে সম্মান জ্ঞাপনার্থে নীরবতা পালন ও পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এরপর শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অনুষ্ঠানে ফাদার মিল্টন কোস্টা বলেন, ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্যই এই অনুষ্ঠান করা হচ্ছে। ভাষার ক্রমবিলুপ্তির যুগে ভাষা রক্ষার এই অনুষ্ঠান আদতে ভীষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানের আহ্বায়ক দীপন দাস বলেন, সব ভাষা বা ভাষা আন্দোলন, সে বাংলা হোক বা তামিল, নিজের মাতৃভাষাকে সম্মান জানানো ও আন্তঃসাংস্কৃতিক যোগাযোগ গড়ে তোলাই 'সংযোগ '-এর মূল লক্ষ্য।

তিনি আরও জানান, কেন্দ্রীয় শহিদ মিনার অনুষ্ঠান শেষে বিকেলে ৩টার দিকে মশাল পৌঁছায় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ প্রাঙ্গণে। সেখানে মশাল গ্রহণ করেন বিশ্ববদ্যালয়ের উপাচার্য অধ্যাপক জাহিরুল হক, ডিরেক্টর আবু রাসেল ও মেহেদী রাজেব।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যায়ের ৬৯তম সভা

য় ক্যাম্পাস ডেস্ক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুরের ৬৯তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ও সিন্ডিকেট সভাপতি প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউলস্নাহ, বিএনসিসিওর সভাপতিত্বে সভাটি সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ঢাকাস্থ লিয়াজোঁ অফিসে অনুষ্ঠিত হয়।

সিন্ডিকেট সভায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা এবং সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সিন্ডিকেট সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আমিনুল ইসলাম খান, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. মাহমুদ-উল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের প্রফেসর ড. হাসিবুর রশীদ, রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার, দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর উপ-উপাচার্য প্রফেসর ড. এম আবুল কাশেম মজুমদার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. মো. নাজমুল হক। এ ছাড়াও সিন্ডিকেটের সদস্য সচিব এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কর্নেল আবু হেনা মুস্তাফা কামাল, এএফডবিওউসি, পিএসসি (অব.) সভায় উপস্থিত ছিলেন।

জবিতে দু'দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের সমাপ্তি

য় ক্যাম্পাস ডেস্ক

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি তে 'ঈযবসরংঃৎু ভড়ৎ ঐবধষঃয ধহফ ডবষভধৎব' স্স্নোগানকে সামনে রেখে 'ওহঃবৎহধঃরড়হধষ ঈড়হভবৎবহপব ড়হ জবপবহঃ অফাধহপবং রহ ঈযবসরংঃৎু (ওঈজঅঈ)'-এর সমাপনী অনুষ্ঠান ৮ ফেব্রম্নয়ারি বিকাল ৫টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান ও ওঈজঅঈ-র সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ সৈয়দ আলমের সভাপতিত্বে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান উপস্থিত ছিলেন।

এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুলস্নাহ উপস্থিত ছিলেন। ওঈজঅঈ-এর সাংগঠনিক সম্পাদক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আমিনুল হক ধন্যবাদ জ্ঞাপনে বক্তব্য প্রদান করেন। উলেস্নখ্য, দুদিনব্যাপী এই আন্তর্জাতিক কনফারেন্সে ভারত, নেপাল, সৌদি আরব, জাপান, সুইডেন এবং যুক্তরাজ্যের গবেষকসহ বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিলস্না বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের শতাধিক গবেষক ও শিক্ষক অংশগ্রহণ করছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে