শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
বই আলোচনা

রূপ কথার গল্প কথা

গাজী আরিফ মান্নান
  ১৬ জানুয়ারি ২০২২, ০০:০০

রাজকুমার ও ইগল পাখি একটি শিশুতোষ গল্পের বই। লিখেছেন তরুণ শিশুসাহিত্যিক জহির টিয়া। এই বইটি অমর একুশে-২০২১ বইমেলায় অক্ষরবৃত্ত প্রকাশনী থেকে প্রকাশিত হয়। চমৎকার প্রচ্ছদে পাঁচটি গল্প দিয়ে বইটি সাজানো হয়েছে। প্রতিটি গল্পের সঙ্গে রঙিন ছবি চিত্রায়িত করা হয়েছে, এতে শিশুরা সহজেই বইয়ের প্রতি আকৃষ্ট হবে।

বইয়ের প্রতিটি গল্পই রূপ কথার গল্প- যা কাল্পনিক হলেও শিশুদের কাছে খুবই আনন্দদায়ক হবে। এসব গল্প শিশুদের সরল মন সহজে নাড়া দিতে পারে, আর গল্প শুনতে শুনতে তারা কল্পনার রাজ্যে হারিয়ে যেতে চায়। বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তির এই সময়েও এসব রূপ কথার গল্প গ্রামেগঞ্জে দাদি-নানিদের মুখে মুখে থাকে, নাতি-নাতিনদের আনন্দ দেওয়ার জন্য অবসরে এগুলো বলার চেষ্টা করে।

এই বইয়ের প্রতিটি গল্পই চমৎকার ও আকর্ষণীয়।

প্রথম গল্পটি হচ্ছে 'রাজকুমার ও ইগল পাখি'। বইয়ের প্রচ্ছদ নামটিও বাছাই করা হয়েছে এই গল্পের নামানুসারে। রাজকুমার হরিণ শিকারে বনের ভেতর ঢুকে একটি নীলচে হরিণ দেখে, পেছন পেছন ধাওয়া করতে লাগলো। হরিণের পেছনে ছুটতে ছুটতে বনের গভীরে ঢুকে গেল। ক্লান্ত হয়ে রাজা ঘুমিয়ে পড়ল। এরপর দিন গড়িয়ে রাত আরম্ভ হলে ঝিঁঝি পোকা ও মশার কামড়ে রাজকুমারের ঘুম ভেঙে যায়। রাজকুমারের ভেতরে ভয় ঢুকে যায়। এমন সময় কিছু দূরে লক্ষ্য করে, টর্চলাইটের আলোর মতো জ্বলজ্বলে চোখে একটা বাঘ এগিয়ে আসছে। রাজকুমার ভয়ে হাত-পা কাঁপা-কাঁপি শুরু করে দিল। পরবর্তী সময়ে ইগল পাখি তাকে

উদ্ধার করল।

দ্বিতীয় গল্প 'রাফিজ ও মৎস্যকুমারী'।

এই গল্পের লেখক মৎস্যকুমারীর সঙ্গে হাফিজের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তুলে ধরেছেন। মৎস্যকুমারী হাফিজকে পিঠের উপর বসিয়ে তাদের রাজ্যে নিয়ে গেলেন এবং মজার মজার খাবার খাওয়ালেন। কিন্তু মৎস্যরানি রাফিজ তথা মানবসন্তান আসাতে রেগে গিয়েছেন। এখানে লেখক মানবসন্তান দ্বারা কোনো প্রাণী বা গোষ্ঠী আক্রান্ত হওয়ার বিষয়টি তুলে এনেছেন। আর এ-ই গল্পেও একজনের দায় আরেকজন বা গোষ্ঠীকে দায়ী করা যায় না। অবশ্যই পরে মৎস্যরানি রাফিজকে বুকে টেনে আদর করলেন।

তৃতীয় গল্পটি 'শিপলু ও লালপরি'।

শিপলু প্রতিদিনের ন্যায় আজো স্কুলে যাচ্ছিল। আজ মা তাকে বকেছে, ধীরে ধীরে সে স্কুলে যাচ্ছিল। হঠাৎ স্কুলের কাছাকাছি আসতেই শিপলুর কানে অদ্ভুত আওয়াজ এলো। শিপলুর পথ আগলে রাখে একটি লালপরি। শিপলুর মন খারাপ দেখে লালপরি আজ শিপলুকে নিয়ে উধাও হয়ে যায়, আবার স্কুল ছুটি হলে নিম তলা থেকে বাড়ি ফিরে। চমৎকার ও রহস্যময় গল্পটি এভাবেই এগিয়ে যায়।

চতুর্থ গল্পটি 'অকৃতজ্ঞ রাজা ও বুদ্ধিমান শেয়াল'। এই গল্পে এক রাজাকে শেয়াল বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করেছে, কিন্তু অকৃতজ্ঞ রাজা একসময় শেয়ালকে তার রাজ্য থেকে বের করে দেয়। বুদ্ধিমান শেয়ালও তার পালিত শেয়াল দিয়ে একসময় প্রতিশোধ নিয়ে নেয়। এতে ধীরে ধীরে রাজা ধ্বংস হয়ে গেল এবং শেয়ালের জয় হলো। চমৎকার এই গল্পে লেখক সুন্দরভাবে অকৃতজ্ঞতার ফল কী হয় তা ফুটিয়ে তুলেছেন। বইয়ের শেষ গল্পটি 'মৌরাজ্যে মনু' চমৎকার একটি গল্প। মনু নামের একটি শিশু মৌরাজ্যে গিয়ে দারুণ সব দৃশ্য অবলোকন করে। এই গল্পের মাধ্যমে শিশু মন কল্পনার রাজ্যে হারিয়ে যেতে চায় লেখক তা বর্ণনা করেছেন। সব মিলিয়ে রঙিন এই বইটির প্রতিটি গল্পই শিশু-কিশোর উপযোগী এবং শিশুদের মন জয় করতে পারবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে