সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ঝিকিমিকি গাঁদাফুল

নূরজাহান নীরা
  ৩১ ডিসেম্বর ২০২৩, ০০:০০

সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই বাংলাদেশ। এ দেশের ছয়টি ঋতু ঘুরে ঘুরে আমাদের মাঝে আসে সৌন্দর্যের ডালা নিয়ে। আর সে সৌন্দর্যের ডালা ভরা থাকে বিভিন্ন ফুলে। সেসব ফুলের মাঝে ঘর-গৃহস্থালির সঙ্গে যার সম্পর্ক সে ফুলটি হলো গাঁদা বা গেন্দাফুল। হাতের কাছে খুব সহজেই পাওয়া যায় এ ফুল। বাংলাদেশের প্রতিটি বাড়ির আঙিনায় তার দেখা মেলে।। শীতকাল এলেই বাড়ির বাগানগুলো যেমন ভরে ওঠে হলুদ কমলা রঙের গাঁদাফুলে।

কুয়াশা জড়ানো শীতের সকালে রোদে ঝিকমিক করতে থাকে গাঁদাফুলে জমে থাকা শিশির বিন্দু।

শীতকালে বেশি পরিমাণ চাষ হলেও এখন সারাবছর কমবেশি গাঁদাফুলের চাষ করছেন অনেকে। সারা বছর এ ফুলের প্রয়োজন থাকে। মানুষ যে পরিমাণ ফুল ব্যবহার করে তার মধ্যে বেশিভাগই ব্যবহৃত হয় এই গাঁদাফুল।

বিভিন্ন অনুষ্ঠান যেমন- বিয়েবাড়িতে, হালখাতার দোকানে, বিভিন্ন বরণ অনুষ্ঠানে, গৃহসজ্জায়, এমনকি পূজাপার্বণেও এ ফুল বেশি ব্যবহৃত হয়। শুধু সৌন্দর্য বা শোভাবর্ধক হিসেবে নয়- এ ফুল গ্রামের মানুষের কাছে খুব পরিচিত একটি ভেষজও। গ্রামাঞ্চলে এখনো কাটাছেঁড়া বা পোড়া ক্ষতে গাঁদাফুলের পাতার রস ব্যবহার করে থাকে। কেটে গেলে বা পুড়ে গেলে গাঁদাপাতা থেঁতো করে বা মুখে চিবিয়ে লাগিয়ে দিলে দ্রম্নত উপশম হয়। পোড়ার জ্বালা কমে যায়। ফোস্কা পড়ে কম। কাটা জায়গায় লাগালে রক্তপাত বন্ধ হয়ে যায় দ্রম্নত। গ্রামের অধিকাংশ এলাকায় হাতের কাছে ডাক্তার পাওয়া যায় না তাই সচেতন মানুষের ভেষজ হিসেবে এ ফুলের গাছ বাড়িতে সব সময় রাখেন। রং ভেদে গাঁদার জাত হচ্ছে হলুদ, লাল, কমলা, গাঢ় খয়েরি, লাল হলুদের মিশ্রণ ইত্যাদি। এটি একটি বীরুৎ জাতীয় উদ্ভিদ- তবে ডালপালা বিস্তার করে ছোট ঝোপের মতো হতে পারে। এর পাতা যৌগিক, বৃন্তযুক্ত, প্রতিমুখ। ফুল বা মঞ্জুরি বেশ বড়, বৃন্তযুক্ত, গুচ্ছাকার, বহু পাপড়ি বিশিষ্ট। এটি ঈড়সঢ়ড়ংরঃব পরিবারের একটি সদস্য। এর বৈজ্ঞানিক নাম ঞধমবঃবং বৎবপঃধ। আমাদের দেশে যে জাতের গাছ চাষ হয় তার মধ্যে আফ্রিকান জাতের গাছ বেশি। গাঁদা ফুলের অ্যান্টি-অক্সিডেন্টের কারণে এটি ত্বকে ব্যবহার করলে মুখে বার্ধক্যের ছাপ পড়ে না সহজে। গাঁদাফুল হলো প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক। তাই ব্রণের ওপর গাঁদাফুলের রস লাগালে দ্রম্নত ব্রণ সেরে যায়। অথবা গাঁদাফুলের পাপড়ি শুকিয়ে গুঁড়ো করে জাফরানের বদলে ব্যবহার করা যেতে পারে। রূপচর্চার জন্য খুবই উপকারী এ গাঁদাফুল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে