বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

শিশুসাহিত্যে কিডজ কারাভান পান্ডুলিপি পুরস্কার

হাট্টি মা টিম টিম ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

'ভালো বইয়ের ছন্দ' স্স্নোগান ধারণ করে পথচলা প্রকাশনা প্রতিষ্ঠান কিডজ কারাভান'র নিজস্ব কার্যালয়ে ভাষার মাসের তেইশ তারিখে হয়ে গেল 'কিডজ কারাভান শিশুসাহিত্য পান্ডুলিপি পুরস্কার-২০২৩' প্রাপ্তদের সম্মাননা প্রদান অনুষ্ঠান। শিশুতোষ ছড়া শাখায় কবির কাঞ্চনকে তার 'চাঁদ মাখানো গয়না', শিশুতোষ গল্প শাখায় আহমাদ স্বাধীনকে তার 'একঝাঁক জোনাকি', কিশোর ছড়া শাখায় নূর আলম গন্ধীকে তার 'ঘর পালানো মন', কিশোর গল্প শাখায় অরুণ বর্মণকে তার 'ক্যাপসুলের নেপচুন ভ্রমণ', কিশোর উপন্যাস শাখায় জহির টিয়াকে তার 'কলমভূতের কেরামতি' এবং কিশোর সায়েন্স ফিকশন শাখায় আখতারুল ইসলামকে তার 'অক্সিজেন' পান্ডুলিপিটির জন্য পুরস্কার প্রদান করা হয়। নির্ধারিত সাতটি শাখার মধ্যে অনুবাদ শাখায় মানসম্মত পান্ডুলিপি না পাওয়ায় কাউকে পুরস্কৃত করা হয়নি।

কবি, অনুবাদক ও গল্পকার মোসাব্বির আহে আলীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই কিডজ কারাভান'র প্রকাশক সাজ্জাক হোসেন শিহাব জানান, ভালো বইয়ের ছন্দ স্স্নোগানকে সামনে রেখে কিডজ কারাভান'র পথচলা। আজকের অনুষ্ঠানে আপনাদের আগমনে অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করেছে। এটি আপনাদের প্রতিষ্ঠান। আপনারা আমাদের মস্তিষ্কের প্রতিবেশী, আমাদের প্রিয়জন। জুরি বোর্ডের নির্বাচনের ভিত্তিতে এ পুরস্কার ঘোষণা করা হয়েছে। পর্যায়ক্রমে কয়েকটি ধাপে বাছাইপর্ব শেষে চূড়ান্ত বিজয়ীদের বেছে নেওয়া হয়। সম্মানিত বিজয়ী লেখকদের জানাই আন্তরিক ধন্যবাদ। আমাদের প্রত্যাশা, আপনারা এমন উদ্যোগের পাশে থাকবেন।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে শিশুসাহিত্যের জনপ্রিয় লেখক আহমেদ রিয়াজ বলেন, কিডজ কারাভান'র পুরস্কার প্রদানের অনুষ্ঠানটি দেখে আমার খুবই ভালো লাগল এবং আরো ভালো লাগল নিরপেক্ষ বিচারের মাধ্যমে সঠিক পান্ডুলিপিটি তুলে আনাটা।

জনপ্রিয় শিশুসাহিত্যিক প্রিন্স আশরাফ বলেন, আমাদের ভালো লাগা বা মন্দ লাগার তুলনামূলক বিচারে যে লেখাগুলো বা পান্ডুলিপিগুলো সবচেয়ে ভালো সেই কাজগুলো বা পান্ডুলিপিকে পুরস্কৃত করেছে কিডজ কারাভান। আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটা শিশুসাহিত্যের জন্য একটা মাইলফলক।

শিশুসাহিত্যিক ইমরুল ইউসুফ বলেন, আমরা যখন একটা অসুস্থ প্রতিযোগিতার মধ্যে দিয়ে যাচ্ছি তখন কিডজ কারাভান আমাদের একটা সুস্থ ও সুন্দর প্রতিযোগিতার উদাহরণ দিল যেটা শিশুসাহিত্যের জন্য অনেক বড়ো কিছু।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি জ্যোস্নালিপি, আবুল কালাম আজাদ, শাহীনুর আলম শাহীনসহ অন্যান্য অতিথিদের সামনে সম্মানিত লেখকদের উত্তরীয়, ক্রেস্ট, প্রশংসাপত্র ও নগদ অর্থ প্রদান করা হয়। সৃজনশীল এই প্রকাশনা সংস্থা শিশু-কিশোর উপযোগী মানসম্মত বই প্রকাশ করতে প্রতিশ্রম্নতিবদ্ধ। এরই অংশ হিসেবে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয় 'কিডজ কারাভান পান্ডুলিপি পুরস্কার-২০২৩'।

৭টি শাখায় গত বছর মানসম্মত পান্ডুলিপি আহ্বান করে কিডজ কারাভান। বাছাই পর্বে কয়েকটি ধাপ শেষ করে পর্যায়ক্রমে ঘোষণা করা হয় চূড়ান্ত সম্মাননা প্রাপ্তদের নাম। পুরস্কারের এই ধারা অব্যাহত থাকবে বলে জানান প্রতিষ্ঠানটির কর্ণধার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে