শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বৈচিত্র্যময় গ্রীষ্ম

গ্রীষ্মকাল বছরের সবচেয়ে কষ্টের সময় বা ঋতু। এই ঋতুতে গরমের প্রকোপে জনজীবন অতিষ্ঠ হয়ে যায়।
মোখতারুল ইসলাম মিলন
  ০৫ মে ২০২৪, ০০:০০
বৈচিত্র্যময় গ্রীষ্ম

ঋতু পরিবর্তনের দিক থেকে ছয় ঋতুর প্রথমেই আগমন করে গ্রীষ্মকাল। বাংলা মাস হিসাবে গ্রীষ্মকালের ভাগে রয়েছে বৈশাখ ও জৈষ্ঠ্য মাস। ছয়টি ঋতুর মধ্যে উষ্ণতম ঋতু গ্রীষ্ম। চৈত্র মাসের শেষের দিক থেকেই সূর্যের প্রখরতা বাড়তে থাকে। চৈত্র শেষ হলেই দেখা মিলে নতুন বছরের প্রথম মাস বৈশাখ।

কবি ফজলুর রহমান তার কবিতায় লিখেছেন-

'ঘাম ঝরে দর দর গ্রীষ্মের দুপুরে,

মাঠ-ঘাট চৌচির জল নেই পুকুরে।'

'রোদ যেন নয় শুধু ঘন ফুলকি

আগুনের ঘোড়া যেন ছুটে চলে দুলকি।'

বাঙালিরা সারা বছরের মধ্যে একটি দিনকে বেশি প্রাধান্য দিয়ে থাকে তা হলো পহেলা বৈশাখ। পহেলা বৈশাখকে ঘিরে নানা উৎসব ও আয়োজন করে থাকে বাঙালিরা। ব্যবসায়ীরা হালখাতার আয়োজন করে, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা উৎসবে মেতে উঠে পাড়া-মহলস্না থেকে শুরু করে শহর+নগর সর্বখানে।

\হবৈশাখ এলে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে যায়। অসহ্য গরমে অতিষ্ঠ জনজীবন। বৃষ্টির অপেক্ষায় মানুষ হায়হুতাশ করতে থাকে। চৈত্রের খড়ার প্রভাবটা বৈখাশে এসে প্রভাব ফেলে। খাল-বিল, পুকুর শুষ্ক হয়ে যায়। ফসলে জমিতে মাঝে মাঝে পানি সংকটের জন্য ফসলাদির ক্ষতিও হয়ে থাকে।

আবার হঠাৎ কালবৈশাখী আক্রমণ করে। কালো মেঘে আকাশ ঢেকে যায়। ঝড় শুরু হয় চারপাশে। তখন যেন গরমের তীব্রতা থেকে স্বস্তিতে ফিরে যায় জনমানুষ।

\হবৈশাখ জ্যৈষ্ঠ গরমের তীব্রতায় মানুষকে ভোগালেও নানান রসালো ফলমূল নিয়ে হাজির হয় গ্রীষ্মকাল। মৌসুমি ফল হিসেবে দেখা মিলে তরমুজ, কাঁঠাল, আনারস, লিচু, কামরাঙা, কাঁচা আম, পেঁপে, আমলকী, জাম্বুরাসহ নানা ফলমূল।

সুস্থ থাকার জন্য মৌসুমি ফলফলাদি খাওয়া খুবই উপকারী। শরীর স্বাস্থ্যের ভিটামিনের অপূর্ণগুলো ফলমূল দ্বারা পূর্ণতা পায়।

রোদের সোনালি আলোর মাসে শুধু ফলমূল নয়, ফুটে নানা জাতের ফুল। সারাবছর তাদের দেখা না মিললেও গ্রীষ্মে এসে তাদের দেখা মিলে। জুঁই, রজনীগন্ধা, টগর, সোনালু, স্বর্ণচাঁপা, মাকড়িশাল, মিনজিরি, মুচকুন্দ, গন্ধরাজ, মেহগনি, রক্তন, কামিনী, করঞ্জা, কনকচূড়া, পাদাউক, পারুল, পালাম ইত্যাদি।

ফুল ও ফলমূলের পাশাপাশি গ্রীষ্মকালে মৌসুিম সবজির দেখা মিলে। গ্রীষ্মকালীন সবজির মধ্যে বেগুন, ঢ্যাঁড়শ, মিষ্টিকুমড়া, কাকরোল, করলা, ধুন্দুল, পটল, শসা, চিচিংগা, পুঁইশাক, লালশাক, ডাঁটাশাক, গীমাকলমি ইত্যাদি উলেস্নখযোগ্য।

গ্রীষ্মকাল বছরের সবচেয়ে কষ্টের সময় বা ঋতু। এই ঋতুতে গরমের প্রকোপে জনজীবন অতিষ্ঠ হয়ে যায়। নানা অসুখ-বিসুখ দেখা দেয়। তবুও গ্রীষ্মের সুমিষ্ট ফলমূল, ফুলের সৌন্দর্যের বাহার, নানা মৌসুমি শাকসবজি, নববর্ষ উৎসব ইত্যাদি নানা আয়োজন ঘিরে প্রতি বছর দেখা দেয় গ্রীষ্মকাল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে