বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কম বয়সে হাড় ক্ষয়ের জন্য দায়ী যে খাবার

সুস্বাস্থ্য ডেস্ক
  ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

বয়স বাডার সঙ্গে সঙ্গে শরীরে যে সমস্যাগুলো দেখা দেয় তার মধ্যে হাঁটুর ব্যথা অন্যতম। উঠতে বসতে পারছেন না, আবার বসলে উঠতে পারছেন না; বাড়িতে বয়স্ক কোনো সদস্য থাকলে এ দৃশ্য নতুন নয়। আর্থরাইটিস হলেও এমন হতে পারে। সাধারণত ক্যালসিয়ামের ঘাটতি, অনিয়মিত খাওয়া-দাওয়া, নিয়মিত শরীরচর্চার অভাবে হাড়ের ক্ষয় হতে শুরু করে।

কম বয়স থেকেই যদি হাড়ক্ষয় হতে শুরু হয় তাহলে বিপদ আরও বেড়ে যায়। হাড়ের যত্ন নিতে ক্যালসিয়াম অন্যতম হাতিয়ার। তাই বার্ধক্যে সুস্থ থাকতে চিকিৎসকরা অল্প বয়স থেকেই হাড়ের যত্ন নেওয়ার কথা বলেন। এজন্য তারা হাড়ের যত্ন নেয় এমন খাবার বেশি খাওয়ার কথা বলেন। সেই সঙ্গে হাড় ক্ষয়ের জন্য দায়ী, এমন কিছু খাবার খাওয়া থেকেও দূরে থাকার পরামর্শ দেন।

হাড়ের ক্ষয়ের জন্য দায়ী যেসব খাবার-

প্রাণিজ প্রোটিন: শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রাণিজ প্রোটিন অপরিহার্য। পুষ্টিবিদরাও প্রতিদিন খাদ্যতালিকায় মাছ, মাংস, ডিম রাখতে বলেন। তবে প্রয়োজনের অতিরিক্ত এই ধরনের খাবার খাওয়ার অভ্যাস হাড় ক্ষয়ের কারণ হয়ে উঠতে পারে।

লবণ: শুধু উচ্চ রক্তচাপ নয়, হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে কাঁচা লবণ খাওয়ার অভ্যাস কমাতে হবে। সরাসরি হাড়ের ওপর প্রভাব ফেলা ছাড়াও লবণ ক্যালসিয়ামের পরিমাণও কমিয়ে দিতে পারে। তাই বেশি লবণ খাওয়ার অভ্যাস থাকলে তা বন্ধ করা প্রয়োজন। রান্নাতেও বেশি লবণ দেওয়া ঠিক নয়।

কফি: অফিসে কাজের ফাঁকে হঠাৎ করে মাথা যন্ত্রণা শুরু হলে অনেকেই কফি খান। দ্রম্নত মাথার যন্ত্রণা কমাতে কফির ভূমিকা অনেকেই স্বীকার করেন। কিন্তু এতে থাকা ক্যাফেইন হাড়ের সমস্যার কারণ হতে পারে। কম বয়সে হাড় ক্ষয়ের ঝুঁকি কমাতে বেশি কফি না খাওয়াই ভালো।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে