বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

কাটাছেঁড়াহীন রেডিওসার্জারি

সুস্বাস্থ্য ডেস্ক
  ২২ মার্চ ২০২৩, ০০:০০
কাটাছেঁড়াহীন রেডিওসার্জারি

স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারি নামটা শুনে মনে হয়, এটা বুঝি অস্ত্রোপচার। আসলে তা নয়, এটা এক ধরনের রেডিওথেরাপি চিকিৎসা। ক্যানসার বিশেষজ্ঞ, বিশেষ করে যারা রেডিয়েশন অনকোলজিস্ট, তারা রেডিওলজিস্ট ও নিউরোসার্জনদের সঙ্গে সমন্বয় করে এ চিকিৎসা দিয়ে থাকেন। স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারি বিশেষ কৌশল বা টেকনিকের মাধ্যমে থ্রি-ডাইমেনশনাল ইমেজ বা ছবি ব্যবহার করে, যেখানে আমরা রেডিওথেরাপি দিতে চাই, সেখানে খুব সূক্ষ্নভাবে অনেক ডোজের রেডিয়েশন দেওয়া হয়। পাশাপাশি আশপাশের যে স্বাভাবিক অঙ্গপ্রত্যঙ্গ রয়েছে, সেগুলোকে রক্ষা করা হয়।

এই রেডিয়েশনের টেকনিক সাধারণ (কনভেনশনাল) যে রেডিয়েশনের টেকনিক রয়েছে, তার মতোই ক্যানসারের বা টিউমারের কোষগুলোকে মেরে ফেলে। রেডিওসার্জারির মাধ্যমে যে রেডিয়েশন দেওয়া হয়, সেটা মস্তিষ্ক কিংবা আমাদের মেরুদন্ডের যে হাড় রয়েছে, সেখানে সাধারণত একটি সেশনের মাধ্যমে দেওয়া হয়।

এ কারণে এর নামকরণ হয়েছে সার্জারি। কিন্তু যকৃৎ, ফুসফুস বা অ্যাড্রিনাল গস্ন্যান্ড টিউমারসহ অন্যান্য ক্যানসারের ক্ষেত্রে সাধারণত তিন থেকে পাঁচ সেশনের মাধ্যমে রেডিওসার্জারি দেওয়া হয়, যাকে বলা হয় স্টেরিওট্যাকটিক বডি রেডিওথেরাপি।

কীভাবে কাজ করে

স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারির কাজ করার ধরন অনেকটা সাধারণ রেডিওথেরাপির মতোই। কিন্তু এখানে বিশেষ ধরনের কিছু যন্ত্রপাতি ব্যবহার করা হয়, যার মাধ্যমে খুব ছোট্ট জায়গায় টার্গেট করে অনেক ডোজের সমন্বে রেডিয়েশন থেরাপি দেওয়া সম্ভব। অধিকাংশ ক্ষেত্রে রেডিওসার্জারি চিকিৎসায় সাধারণ রেডিওথেরাপির চেয়ে কম পার্শ্বপ্রতিক্রিয়া হয়।

পার্শ্বপ্রতিক্রিয়া

স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারিতে কোনো কাটাছেঁড়া করা হয় না। এই চিকিৎসা দেওয়ার জন্য রোগীকে অজ্ঞান করারও প্রয়োজন পড়ে না। সাধারণ রেডিওথেরাপিতে যেসব পার্শ্বপ্রতিক্রিয়া হয়ে থাকে, যেমন কিছুটা অবসাদগ্রস্ততা থেকে শুরু করে খাওয়ার অরুচি, বমির ভাব- এজাতীয় পার্শ্বপ্রতিক্রিয়া স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারির ক্ষেত্রেও হতে পারে। তবে রেডিওনেক্রোসিস নামে একটি পার্শ্বপ্রতিক্রিয়া রেডিওসার্জারি দেওয়ার পর কিছুসংখ্যক রোগীর হতে পারে। এর জন্য প্রয়োজনীয় ওষুধ রয়েছে। বাংলাদেশেও রয়েছে স্টেরিওট্যাকটিক রেডিওসার্জারির মতো অত্যাধুনিক চিকিৎসা ব্যবস্থা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে