বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বার্ধক্যেও হাড় থাকবে মজবুত

নতুনধারা
  ৩১ মে ২০২৩, ০০:০০

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে শুরু করে। বিশেষ করে অস্থিক্ষয়। হাঁটুতে ব্যথা, চলাফেরায় সমস্যা, হাড় ক্ষয় হয়ে যাওয়া নিয়ে চিন্তায় থাকেন অনেকেই। অস্থিরোগ চিকিৎসকরা জানাচ্ছেন, কম বয়স থেকেই যদি সতর্ক থাকা যায়, তাহলে বয়সকালে আর নতুন করে ভাবতে হয় না। কম বয়স থেকেই হাড়ের যত্ন নেওয়ার উপায়গুলো কী?

ভিটামিন ডি বেশি করে খান

হাড়ের যত্ন নিতে ভিটামিন ডি অত্যন্ত উপকারী একটি উপাদান। ভিটামিন ডি অস্টিওপোরেসিসের ঝুঁকি কমায়। তাই প্রতিদিন না হলেও মাঝেমাঝে ভিটামিন ডি খেতে পারেন। বিশেষ করে ঋতুবন্ধের পরে। হাড় মজবুত এবং শক্তিশালী করতে ভিটামিন ডি জরুরি উপাদান।

প্রোটিনসমৃদ্ধ খাবার খান

শরীরে প্রোটিনের ঘাটতি যে রোগের জন্ম দেয় হাড়ের সমস্যা তার মধ্যে অন্যতম। বিশেষ করে হাড় ক্ষয়ের ঝুঁকি রোধ করতে প্রোটিন খাওয়া অত্যন্ত জরুরি। তবে প্রোটিন খাওয়ার পরিমাণ নির্ভর করে দেহের ওজনের ওপর। কারও দেহের ওজন যদি ৬০ কেজি হয়, তাহলে প্রতিদিন ৬০ গ্রাম প্রোটিন খেতে পারেন।

নিয়মিত শরীরচর্চা

হাড়ের গঠন মজবুত করতে ব্যায়াম বা শরীরচর্চার কোনো বিকল্প নেই। বয়সকালে হাড়ের যন্ত্রণায় ভুগতে হয়, তার একমাত্র কারণ শরীরচর্চা না করা। তাই অল্প সময়ের জন্য হলেও শরীরচর্চা করা বাধ্যতামূলক। এছাড়া সারা দিনে অন্তত কিছুক্ষণ হাঁটাচলা করাও জরুরি।

অ্যালকোহল এড়িয়ে

নিয়মিত মদ্যপানের অভ্যাসে হাড়ের ক্ষতি হয়। অ্যালকোহল হাড় কমজোরি করে তোলে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই সমস্যা আরও বেড়ে যায়। হাড়ের যত্ন নিতে তাই মদ্যপান এড়িয়ে চলুন। তাতে শুধু হাড় নয়, শরীরও ভালো থাকবে।

য় সুস্বাস্থ্য ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে