রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

প্রতিদিন চিয়া সিডস খাওয়ার উপকারিতা

সুস্বাস্থ্য ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত হেলথ ফুড চিয়া সিডস। প্রতিদিন চিয়া সিডস খেলে শরীরে বেশ কিছু অবাক করা পরিবর্তন আসে। জানাচ্ছেন সুমাইয়া শিলা। চিয়া সিডস আমরা কমবেশি সবাই চিনি। ওজন নিয়ন্ত্রণ আর খাবারে প্রয়োজনীয় আঁশ যোগ করতে এর জুড়ি নেই বলে সাম্প্রতিক অনেক গবেষণা বলছে। এবারে এর আদ্যোপান্ত জেনে নেওয়া যাক।

চিয়া সিডস কী

চিয়া সিড বা চিয়া বীজ সালভিয়া হিসপানিকা (ঝধষারধ ঐরংঢ়ধহরপধ) বৈজ্ঞানিক নামের উদ্ভিদের বীজ। এই অতি উপকারী বীজটির আদি জন্মস্থান সেন্ট্রাল আমেরিকা এবং সেখানকার প্রাচীন আদিবাসী অ্যাজটেক জাতির খাদ্যতালিকায় এই বীজ অন্তর্ভুক্ত থাকার প্রমাণ পাওয়া যায়। প্রাচীন মায়া ও অ্যাজটেক জাতির মানুষ চিয়া সিডকে সোনার থেকেও মূল্যবান মনে করত। তারা বিশ্বাস করত, এটা তাদের শক্তি ও সাহস জোগাবে।

কী থাকে চিয়া সিডসে

১০০ গ্রাম চিয়া বীজের পুষ্টি উপাদানগুলো হলো-

ক্যালরি: ৪৮৬

পানি ৬ শতাংশ

প্রোটিন ১৬.৫ গ্রাম

শর্করা ৪২.১ গ্রাম

ফাইবার ৩৪.৪ গ্রাম

ফ্যাট ৩০.৭ গ্রাম

স্যাচুরেটেড ফ্যাট ৩.৩৩ গ্রাম

মনোস্যাচুরেটেড ফ্যাট ২.৩১ গ্রাম

পলিঅনস্যাচুরেটেড ফ্যাট ২৩.৬৭ গ্রাম

ওমেগা-৩ ১৭.৮৩ গ্রাম

ওমেগা-৬ ৫.৮৪ গ্রাম

ট্রান্স ফ্যাট ০.১৪ গ্রাম।

প্রতিদিন চিয়া সিডস খেলে আপনার শরীরে যা ঘটবে-

রক্তে ওমেগা-৩ এর মাত্রা বেড়ে যাবে

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আপনার শরীর এবং মস্তিষ্কের জন্য অবিশ্বাস্য রকম গুরুত্বপূর্ণ এবং চিয়া বীজ ওমেগা-৩ এএলএর একটি চমৎকার উৎস। আমাদের শরীরকে এএলএ (অষঢ়যধ খরঢ়ড়রপ অপরফ) ব্যবহার করার আগে একে সক্রিয় ফর্মে রূপান্তর করার প্রয়োজন হয়। মানুষ ও অন্যান্য প্রাণীদের ওপর গবেষণায় দেখা গেছে যে চিয়া বীজ রক্তে এএলএর মাত্রা ১৩৮ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে। আর এতে রক্তের উপকারী কোলেস্টেরল কার্যকরভাবে বৃদ্ধি পায়।

উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে আসবে

উচ্চ রক্তচাপ হলো হৃদরোগের জন্য প্রধান ঝুঁকির কারণ। আস্ত চিয়া বীজ আর চিয়া সিডসের চূর্ণ-দুটোই উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে।

খাবারে আঁশ যোগ হওয়ায় স্বাস্থ্য ভালো থাকবে

বেশির ভাগ মানুষ পর্যাপ্ত আঁশ ফাইবার গ্রহণ করেন না? এ আঁশ অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে এবং অনেক রোগের ঝুঁকি কমায়। এক আউন্স (২৮ গ্রাম) চিয়া বীজ ৯.৭৫ গ্রাম ফাইবার দেয়- যা পুরুষ ও মহিলাদের দৈনিক চাহিদার যথাক্রমে ২৫ ও ৩৯ শতাংশ।

ওজন কমাতে সাহায্য করবে

চীয়া সিডসের অসাধারণ পানি শোষণ ক্ষমতা রয়েছে। এ কারণে, চিয়া বীজ আপনার পরিপাকতন্ত্রে অবস্থিত বস্তুর পরিমাণ বাড়ায়। ফলে পেট অধিক সময় ভরা অনুভূত হয় এবং বারবার খাবার গ্রহণ করার প্রবণতা কমে যায়। এতে আপনার ওজন কমানো সহজ হয়?

কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করবে

যেহেতু চিয়া সিডসে অনেক ফাইবার থাকে, তাই এটি আপনার কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করবে।

কীভাবে খাবেন চিয়া সিডস

স্মুদিতে যোগ করে চিয়া বীজ ব্যবহার করার একটি জনপ্রিয় উপায় হলো স্মুদি বানিয়ে খাওয়া। যে কোন ফলের স্মুদিতে খুব সুন্দরভাবে যোগ করা যায় চিয়া সিডস।

সালাদ ড্রেসিং হিসেবে

যেকোনো সবজি বা ফলের সালাদে চিয়া সিডস নিঃসন্দেহে আলাদা টেক্সচার যোগ করবে।

ফলের জুস, শরবত, লাচ্ছির সঙ্গে

যে কোনো ধরনের প্রাকৃতিক ফলের জুস, শরবত বা লাচ্ছির সঙ্গে খেতে পারেন চিয়া সিডস

দইয়ের সঙ্গে

হালকা ভিজিয়ে রাখা চিয়া সিডস টক দই দিয়ে খেলে অনেক উপকারের সঙ্গে সঙ্গে তা পেট ভরা রাখবে দীর্ঘ সময় ধরে।

পানিতে ভিজিয়ে

যদি আপনার এত কিছু করার মতো সময় না থাকে তবে চিয়া সিডস পানিতে ভিজিয়ে রাখুন ৩০ মিনিট। এরপরে তা পান করুন অল্প অল্প করে।

পার্শ্বপ্রতিক্রিয়া

চিয়া বীজ সাধারণত খাওয়ার জন্য নিরাপদ বলে মনে করা হয় এবং সেভাবে কখনো এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। তবে প্রথম প্রথম সম্ভাব্য হজমজনিত সমস্যা এড়াতে এই বীজ খাওয়ার সময় প্রচুর পরিমাণে পানি পান করুন। বিশেষ করে যদি সেগুলো আগে ভিজিয়ে রাখা না হয়। এছাড়াও ওমেগা থ্রি ফ্যাট অনেক বেশি খেলে রক্ত তরল হওয়ার সম্ভাবনা থাকতে পারে। আপনি যদি রক্ত পাতলা করার ওষুধ গ্রহণ করেন, তবে আপনার ডায়েটে চিয়া বীজ অন্তর্ভুক্ত করার আগে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। কারণ এর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড আপনার ওষুধের কার্যকলাপকে প্রভাবিত করতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে