রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ঠোঁটে দরকার আলাদা যত্ন

সুস্বাস্থ্য ডেস্ক
  ২৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

শুধু শীতে নয়, বর্ষার সময়েও ত্বক কিছুটা রুক্ষ ও মলিন হয়ে পড়ে, ঠোঁটও এর ব্যতিক্রম নয়। অনেক সময় গরমেও ঠোঁট ফাটে। ফলে ঠোঁট দেখতে কিছুটা কালচে ও রুক্ষ দেখায়। তাই এ সময়ে পরিবেশ যতই আর্দ্র থাকুক ঠোঁটের জন্য আলাদা যত্নের প্রয়োজন হয়।

আকাশ মেঘলা বা বৃষ্টি হলেও বাইরে যাওয়ার আগে অবশ্যই সান বস্নক ব্যবহার করতে হবে। স্কিন এক্সপার্টরা বলেন, সানবস্নক কেবল মুখের জন্য না, ঠোঁটের জন্যও। সূর্যের অতিবেগুনি রশ্মি মুখের ত্বকের মতো ঠোঁটের ত্বকেরও ক্ষতি করে থাকে।

ঘরোয়া প্যাক

লাল গোলাপের পাপড়ি ভালো করে ধুয়ে হালকা করে বেটে নিতে হবে। এর সঙ্গে হাফ চা চামচ মধু মিশিয়ে পুরো ঠোঁটে ১০-১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। এই প্যাকটি ব্যবহার করলে ঠোঁটে পোড়া কালো দাগ হালকা হয়। আর গোলাপি আভা আসে।

ঘরোয়া স্ক্র্যাব

স্ক্র্যাব তৈরির জন্য দুই টেবিল চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ লাল চিনি, ৮-১০ ফোঁটা পিপারমিন্ট অয়েল একসঙ্গে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে চিনির দানা যেন পুরোপুরি গলে না যায়। এরপর স্ক্র্যাবটি ঠোঁটের উপরে ম্যাসাজ করতে হবে ৫-৮ মিনিট। এরপর ঠান্ডা পানিতে ঠোঁট ধুয়ে নিতে হবে।

রাতের যত্ন

রাতে ঠোঁটের যত্নে তেল কিংবা পেট্রোলিয়াম জেলি দিয়ে তারপর অ্যালোভেরা জেল দিয়ে ভালো করে ক্লিন করে নিতে হবে। ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ঠোঁটকে ময়েশ্চারাইজ করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে