রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
walton

সকালের নাস্তা এড়িয়ে গেলে বিপদ

সুস্বাস্থ্য ডেস্ক
  ০৩ এপ্রিল ২০২৪, ০০:০০

আজকাল দেরিতে ঘুমাতে যান অনেকে, বেশ বেলা করে ঘুম থেকে ওঠেন। অনেকেই সকালের নাস্তাটা এড়িয়ে যান ইচ্ছা-অনিচ্ছায়। অনেকে আবার সকালের নাস্তা এবং দুপুরের খাবার একসাথে খান মানে সকালে ঘুম থেকে উঠে আলাদা কোনো খাবার খান না। অথচ পুষ্টিবিদরা বলছেন সকালের খাবারটাই বেশ গুরুত্বপূর্ণ। যা এড়িয়ে গেলে বাড়বে কিছু বিপদ:

হৃদরোগের ঝুঁকি

দিনের পর দিন সকালের নাস্তা না করলে হৃদরোগে আক্রান্ত হতে পারেন। এক গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষ সকালে নাস্তা এড়িয়ে যান তাদের মধ্যে ২৭ শতাংশের বেশি হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। স্বাস্থ্যকর নাস্তা হৃদরোগের ঝুঁকি কমিয়ে দেয়।

টাইপ-২ ডায়াবেটিস

হার্ভার্ড ইউনিভার্সিটি স্কুল অব পাবলিক হেলথের এক গবেষণা পরিচালিত হয় প্রায় ৬ বছর ধরে। মোট ৪৬ হাজার ২৮৯ জন নারীর ওপর গবেষণা করে দেখা গেছে, যেসব নারীরা সকালে নাস্তা বাদ দিয়েছেন তাদের মধ্যে টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বেশি।

বিপাকক্রিয়ায় সমস্যা

রাতের খাবার খাওয়ার পর থেকে ৮-১০ ঘণ্টা, একটা দীর্ঘ সময় পর্যন্ত পেট খালি থাকে। সকালে নাশতা করলে তাই তাড়াতাড়ি হজম হয়ে যায়। যারা সকালে নাশতা করেন না বা দেরিতে করেন তাদের পেটে গ্যাস্ট্রিকের সমস্যা বা খাবার দেরিতে হজম করা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

চুলপড়া বাড়ে

সকালের নাস্তা এড়িয়ে গেলে শরীরে প্রোটিনের মারাত্মক মাত্রায় কমে যায়, যা কেরাটিনের মাত্রায় প্রভাব ফেলে। কেরাটিন কমে গেলে চুলের বৃদ্ধি কমে যায়। ফলে চুল পড়তে শুরু করে।

স্মৃতিভ্রষ্টতা ও শক্তির ঘাটতি

সকালের নাশতা না করলে স্মৃতিশক্তি ও শারীরিক শক্তির ঘাটতি দেখা দেয়। গবেষণায় দেখা গেছে, যারা সকালের নাশতা করেন না তারা অবসাদে ভোগেন এবং সহজে ভুলে যান। সকালের খাবার এড়ালে শারীরিক শক্তি কমে যেতে পারে, যা স্মৃতিতেও নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে