রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

পথ বেঁধে দিল বন্ধনহীন গ্রন্থি

জ্যোতিষ সমাদ্দার বাবু
  ০২ ডিসেম্বর ২০২৩, ০০:০০

শুদ্ধ প্রাণের আলো জ্বেলে চলব মোরা বন্ধুর পথে। বন্ধুত্ব করি দেশ গড়ি এই মন্ত্রে দীক্ষিত হয়ে বিজয়ের মাসে বন্ধুরা আবার শুরু করল বিরামহীন পথচলা। যতই কণ্টকাকীর্ণ হোক সে পথ, নই মোরা থেমে থাকার। তেঁতুলিয়া থেকে টেকনাফ, অবিরাম গতিতে সারাদেশ জুড়ে বন্ধুদের ভালোবাসায় সংগঠনের কমিটি গঠন ও কার্যক্রম চলছে। ফ্রেন্ডস ফোরাম পাতায় ও ওয়েবসাইটে বন্ধুদের সৃজনশীল কর্মকান্ডের বিবরণ, মননশীলতার চর্চা, সমাজসেবার কার্যক্রম প্রকাশিত হবে নিয়মিত। ক্লেদাক্ত, অমানিশার পরিবেশ থেকে উঠে এসে মসৃণ পথে চলার দু্যতি ছড়াবে বন্ধুরা। 'ঐ নূতনের কেতন ওড়ে... তোরা সব জয়ধ্বনি কর', বিশ্বকবি রবিঠাকুরের মর্মবাণী অনুধাবনে নতুনের জয়গানে বন্ধুরা সব সময় উলস্নসিত। আমরা লাখো লাখো সৃজনশীল বন্ধুদের নিয়ে বিনির্মাণ করব হিংসা-বিদ্বেষ মুক্ত একটি সুন্দর সমাজ।

আমরাও দুচোখ মেলেই স্বপ্ন দেখি উন্নত বাংলাদেশ গড়ার। আমাদের চলার পথ কুসুমাস্তীর্ণ নয়। বন্ধুর পথ পাড়ি দিতে হচ্ছে প্রতিনিয়ত। ভালোলাগার ও ভালোবাসার বন্ধুদের নিয়ে আমাদের পথচলা। ছোট ছোট দীপ্ত পদক্ষেপে আমরা এগিয়ে যাব বহুযুগ ধরে। বন্ধুরা সবসময় ভালো কাজের সঙ্গে যুক্ত থেকে সমাজের পঙ্কিলতা দূর করে লাল-সবুজের পতাকা হাতে নিজেদের তথা দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে সুন্দর সমাজ বিনির্মাণে অগ্রণী ভূমিকায় থাকবে সারাক্ষণ।

পাতাল ফেঁড়ে নামব নিচে উঠব আবার আকাশ ফুঁড়ে/বিশ্ব-জগৎ দেখব আমি আপন হাতের মুঠোয় পুরে। কাজী নজরুলের সংকল্প কবিতাটিতে কবি যেমন সংকল্পবন্ধ তেমনি ফ্রেন্ডস ফোরামের বন্ধুরাও সংকল্পবদ্ধ। দেশব্যাপী বন্ধুরা যে জাল বুনে চলছে সে জাল ছিন্ন হওয়ার নয়। বন্ধুরা একে অন্যের হাত ধরে এগিয়ে চলছে আগামীর পথে, যেখানে দুঃখ-কষ্ট সেখানে সহমর্মিতার হাত বাড়িয়ে দিচ্ছে। কণ্টকময়, ক্লেদাক্ত, অন্ধকারাচ্ছন্ন পরিবেশ থেকে আলোতে পথচলার দীপ্ত শপথে এগিয়ে চলছে বন্ধুরা। নতুন প্রভাতে রবির আলোর মতো আলো জ্বালব সবার হৃদয়ে। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে আমরাও শিক্ষার্থীদের প্রযুক্তি জ্ঞানের চর্চা করতে সহায়তা করব। মেধা উন্নয়ন ও প্রতিভা বিকাশে বিভিন্ন রকম প্রতিযোগিতা এবং আত্মনির্ভরশীল ও আত্মকর্মসংস্থানের লক্ষ্যে উদ্যোক্তা হতে আয়োজন থাকবে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও কর্মশালার। জেলা, উপজেলাসহ দেশগ্রামের পড়ায়-মহলস্নায় তারুণ্যদীপ্ত বন্ধুরা কাজের মাধ্যমে স্বপ্নকে বাস্তবায়ন করবে। বন্ধুদের সঙ্গেই আছি, থাকব। নতুন সংখ্যা প্রকাশের শুভলগ্নে অগণিত লেখক-পাঠক-শুভানুধ্যায়ীদের জানাই শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন। জয়তু ফ্রেন্ডস ফোরাম।

বিভাগীয় সম্পাদক, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে