শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০
walton

ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ, উদ্যোক্তা কর্মশালা ও পুরস্কার বিতরণ

যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম নোবিপ্রবির উদ্যোগ
মো. নওফেল আলম ফুয়াদ ও তাহমিনা সুলতানা তাহি
  ০২ মার্চ ২০২৪, ০০:০০
প্রশিক্ষণ কর্মশালা ও পুরস্কার বিতরণ শেষে নোবিপ্রবির ফ্রেন্ডস ফোরামের সঙ্গে অতিথিরা

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম নোবিপ্রবি শাখার উদ্যোগে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ সেমিনার, উদ্যোক্তা কর্মশালা ও বিজয় দিবস ছবি প্রতিযোগিতার পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। মঙ্গলবার ২৭ ফেব্রম্নয়ারি নোবিপ্রবির শহীদ ক্যাডেট সার্জেন্ট রুমী ভবনে অনুষ্ঠানটি দুটি পর্বে অনুষ্ঠিত হয়। দুটি ভাগের প্রথম পর্বে ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ, উদ্যোক্তা কর্মশালা এবং ২য় পর্বে আলোচনা অনুষ্ঠান, পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ। সঞ্চালনা করেন সাবিহা তাসমিম ও তকি তাহমিদ তালুকদার।

প্রথম পর্বে ফজলে এলাহী ফুয়াদ সভাপতিত্ব করেন। ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ, উদ্যোক্তা কর্মশালায় ফ্রিল্যান্সিং ট্রেইনার আব্দুল হামিদ অনলাইন ফ্রিল্যান্সিং কীভাবে কেন শিখবে সে বিষয় প্রেজেন্টেশন মাধ্যমে সবাইকে অবহিত করেন। এ বিষয়গুলো মধ্যে ছিল ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, মাল্টিমিডিয়া, ওয়েব ডিজাইন, প্রোগামিং, এসইওসহ নানা বিষয়। উপস্থিত ছিলেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, নোবিপ্রবি প্রক্টর ও ইনস্টিটিউট অব ইনফরমেশন সায়েন্সের পরিচালক অধ্যাপক ড. আনিসুজ্জামান, নোবিপ্রবি রেজিস্ট্রার মো. জসীম উদ্দিন, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের বিভাগীয় সম্পাদক জ্যোতিষ সমাদ্দার বাবু, যায়যায়দিন পত্রিকার নোয়াখালী স্টাফ রিপোর্টার ও নোয়াখালী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আবু নাসের মঞ্জু, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরামের উপদেষ্টা ও নোবিপ্রবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি আব্দুর রহিম, মোটিভেশনাল স্পিকার সাখাওয়াত হোসেন ও ফ্রিল্যান্সিং ট্রেইনার আব্দুল হামিদ।

প্রশিক্ষণ কর্মশালা শেষে ২য় পর্বের আলোচনা অনুষ্ঠান, পুরস্কার ও সার্টিফিকেট বিতরণ শুরু হয়। এতে ফ্রেন্ডস ফোরাম নোবিপ্রবির উপদেষ্টা কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, অলস সময় না কাটিয়ে ফ্রিল্যান্সিং বিষয় সঠিক সময়ের সঠিক বিষয়ে প্রশিক্ষণ নিয়ে তরুণ প্রজন্ম তাদের আর্থিক সংকট থেকে মুক্তি পেতে পারবে। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে দক্ষ হওয়ার কোনো বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. আনিসুজ্জামান বলেন, ফ্রেন্ডস ফোরাম এ বিশ্ববিদ্যালয়ে যে ফ্রিল্যান্সিং কর্মশালার আয়োজন করেছে এটি একটি ভালো উদ্যোগ। ঘরে বসে ফ্রিল্যান্সিং বিষয় প্রশিক্ষণ নিয়ে অর্থ আয়ের মাধ্যমে আর্থিক সংকট মোকাবিলায় শিক্ষার্থীরা এগিয়ে আসলে ভবিষ্যতে দেশ ও জাতি আলোকিত হবে। রেজিস্ট্রার মো. জসিম উদ্দিন বলেন, তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে দেশ, তার সাথে সাথে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও নিজেদের মেধাকে শাণিত করছে নতুন যুগের সাথে তাল মিলিয়ে। তাই তিনি মনে করেন, ফ্রিল্যান্সিং কর্মশালা অর্থনৈতিক সচ্ছলতায় একটি নতুন দুয়ার উন্মোচন করবে।

ফ্রেন্ডস ফোরামের বিভাগীয় সম্পাদক জ্যোতিষ সমাদ্দার বাবু বলেন, ফ্রেন্ডস ফোরাম একটি সামাজিক সংগঠন। যে সংগঠন সারাদেশে সামাজিক কর্মকান্ডের মাধ্যমে সুন্দর একটি কলুসমুক্ত সমাজ গঠনের পাশাপাশি শিক্ষিত সমাজকে বেকারমুক্ত করতে অনলাইন ফ্রিল্যান্সিং কর্মশালার মাধ্যমে তাদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে স্মার্ট যুব সমাজ গড়তে বদ্ধ পরিকর। যায়যায়দিন পত্রিকার স্টাফ রিপোর্টার সাংবাদিক আবু নাসের মঞ্জু বলেন, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম দেশব্যাপী প্রশিক্ষণ কর্মশালা আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীদের আত্মকর্মসংস্থানের পথ সুগম করার যে উদ্যোগ নিযেছে তা নোবিপ্রবি থেকে শুরু হলো। মোটিভেশনাল স্পিকার সাখাওয়াত হোসেন বলেন, নিজেকে আত্মনির্ভরশীল করতে হলে ছাত্র থাকাকালীন অবস্থায় প্রযুক্তি জ্ঞান কাজে লাগিয়ে দক্ষতা অর্জন করতে হবে। এজন্য উপস্থিত শিক্ষার্থীদের এগিয়ে আসার অনুরোধ করেন। নোবিপ্রবি সাংবাদিক সমিতির সাবেক সভাপতি আব্দুর রহিম বলেন, প্রযুক্তি জ্ঞান কাজে লাগিয়ে অলস সময়কে মূল্যবান সময় করতে হবে।

বক্তব্য শেষে পুরস্কার বিতরণ পালায় গত ২০২৩ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত ছবি প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে সার্টিফিকেট এবং পুরস্কার তুলে দেন অতিথিরা। বিজয় দিবস ২০২৩ এর ছবি প্রতিযোগিতার বিজয়ী ১ম হাবিবুলস্নাহ রাকিব, ২য় খাদিজা জাহান ও ৩য় মেহেদী হাসান পাটোয়ারী। কর্মশালার এক পর্যায়ে উপস্থিত সেমিনারে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে কুইজ প্রতিযেগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১ম রাকিবুল ইসলাম, সমাজবিজ্ঞান বিভাগ, ২য় মো. রেদওয়ান, আইন বিভাগ ও ৩য় রাকবি, বিএমএস। অনুষ্ঠানের একঘেয়েমি কাটানোর জন্য সঙ্গীত পরিবেশন করেন আইমুন আক্তার, আবৃত্তিতে ছিলেন মমতাজ বেগম ও নকিবুল হক। সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন যুগ্ম আহ্বায়ক : আব্দুলস্নাহ আল সাফি, আব্দুস সালাম শিবলু ও সজিব হোসেন; সদস্য সচিব : মাহামুদুল হাসান, সদস্য : শাহ আলম, তাহমিনা সুলতানা তাহি, আব্দুলস্নাহ আল মামুন মুরাদ, ইজহারুল ইসলাম, শুভ চন্দ্র দাস, লিমা আক্তার, তকি তাহমিদ তালুকদার, মো. আব্দুল আহাদ, রোকসানা আক্তার, আশিফ ইকবাল সজিব, মো. হোসাইন প্রমুখ। ফ্রেন্ডস ফোরাম নোবিপ্রবির আহ্বায়ক মো. নওফেল আলম অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে আয়োজনের সমাপ্তি ঘোষণা করেন।

আহ্বায়ক ও সদস্য

ফ্রেন্ডস ফোরাম নোবিপ্রবি, নোয়াখালী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে