সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

হাইকোর্ট পারমিশনের লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা

ম আইন ও বিচার ডেস্ক

হাইকোর্টে আইনজীবী অন্তর্ভুক্তির (হাইকোর্ট পারমিশন) লিখিত পরীক্ষার তারিখ ঘোষণা করেছে বাংলাদেশ বার কাউন্সিল। ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ৩১ ডিসেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত বার কাউন্সিল সচিব জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রয়োজনীয় সংখ্যক পরীক্ষা কেন্দ্র পাওয়া সাপেক্ষে আগামী ৩১ ডিসেম্বর হাইকোর্টে আইনজীবী অন্তর্ভুক্তির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষা কেন্দ্রের নাম ও পরীক্ষার সময় এবং অনলাইনে প্রবেশপত্র সংগ্রহের বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা পরে বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে বলেও জানানো হয়েছে।

মিসরে প্রথমবারের মতো শপথ নিলেন ৯৮ নারী বিচারক

ম আইন ও বিচার ডেস্ক

মিসরের প্রশাসনিক বিচারিক আদালত স্টেট কাউন্সিলের বিচারক হিসেবে প্রথমবারের মতো শপথ নিয়েছেন ৯৮ জন নারী। সম্প্রতি রাজধানী কায়রোতে প্রধান বিচারপতি মোহাম্মদ হোসাম আল দীনের কাছে শপথ গ্রহণ করেন তারা।

বার্তা সংস্থা এপি-এর খবরে বলা হয়, প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি নারীদের স্ট্রেট কাউন্সিল ও পাবলিক প্রসিকিউশনে যোগদানের আহ্বান জানানোর কয়েক মাসের মধ্যে তারা শপথ গ্রহণ করেন। এর আগে বিচার বিভাগে পুরুষদের একচেটিয়া আধিপত্য ছিল।

নতুন বিচারকদের স্বাগত জানিয়ে হোসাম আল দীন বলেন, 'তারা স্ট্রেট কাউন্সিলে গুরুত্বপূর্ণ সংযোজন।' কয়েকজন নারী বিচারক তাদের প্রতিক্রিয়ায় জানিয়েছেন, অবশেষে তাদের স্বপ্ন সত্যি হওয়ায় খুব খুশি।

বিচারক হিসেবে শপথ নেওয়া রাদয়া হেলমি বলেন, 'এটি আমাদের ও আগের প্রজন্মের জন্য একটি স্বপ্ন পূরণের দিন।' তিনি আরও বলেন, 'মিসর ও আরব বিশ্বের দেশগুলোতে বিচার ব্যবস্থার অন্যতম সদস্য হওয়া তার স্বপ্ন ছিল।'

গত মার্চ মাসে নারী বিচারক নিয়োগের বিষয়ে এল সিসির সিদ্ধান্তকে প্রশংসা করেন নারী অধিকার কর্মীরা। এ বিষয়ে মিসরের ন্যাশনাল কাউন্সিল ফর উইমেন

সে সময় জানায়, এই পদক্ষেপ

নারীদের আরও বেশি রাজনৈতিক ক্ষমতায়নের ইচ্ছার প্রতিনিধিত্ব করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে