ভারতীয় আইনে অনলাইনে যা খুঁজতে মানা

ভারতীয় আইনে অনলাইনে যা খুঁজতে মানা

এখন আমাদের কোনো কিছু জানবার হলেই আমরা গুগল করি। ডিজিটাল যুগে মানুষ বেড়ানোর তথ্য থেকে রাজনীতি, রান্না থেকে শিক্ষা- সবই গুগলে খোঁজেন।

কিন্তু আমরা কি জানি, সব কিছু গুগলে খোঁজ করা যায় না! এমন কিছু বিষয় আছে- যা খোঁজ করলে আপনার গায়ে অপরাধী তকমা পড়ে যেতে পারে। জেনে নেওয়া যাক, কোনগুলো খোঁজ করলে এর জেরে আপনার কারাবাস পর্যন্ত হতে পারে।

\হ

মুভি পাইরেসি

ছবি মুক্তির আগেই যদি আপনি অনলাইনে সেই ছবি নামাতে চান, বা তা কোনোভাবে 'লিক' করতে চান, তবে তা অপরাধের মধ্যে পড়ে। ভারতীয় দন্ডবিধি মোতাবেক এর জেরে হতে পারে ৩ বছরের কারাবাস অন্যথায় ১০,০০০ টাকা জরিমানা।

কীভাবে বোমা তৈরি করবেন?

কীভাবে বোমা বানাবেন

এ জাতীয় কোনো সার্চ গুগলে দিলেই কিন্তু বিপদ। সাইবার সেল এই সব বিষয়ের ওপর কড়া নজর রাখে। এর জেরে সিকিউরিটি এজেন্সিগুলো সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারে। হতে পারে কারাবাসও।

কীভাবে গর্ভপাত করবেন?

কীভাবে গর্ভপাত করবেন

এই প্রশ্নও কিন্তু ক্রাইমের পর্যায়ে পড়ে। ভারতীয় আইন অনুযায়ী, একজন চিকিৎসকের পরামর্শ বা নির্দেশ ছাড়া গর্ভপাত শাস্তিযোগ্য অপরাধ।

ব্যক্তিগত ছবি এবং ভিডিও 'লিক' করা

কারও ব্যক্তিগত ছবি বা ভিডিও 'লিক' করলে তা গুরুতর অন্যায়ের পর্যায়ে পড়ে। এরকম কারও ছবি তার অনুমতি না নিয়ে সোশ্যাল মাধ্যমে বা অন্য কোনো অনলাইন পস্ন্যাটফর্মে দিলে এর জেরে সংশ্লিষ্ট ব্যক্তির কারাবাস পর্যন্ত হতে পারে।

চাইল্ড পর্নোগ্রাফি

চাইল্ড পর্নোগ্রাফির বিষয়ে ভারত সরকার দারুণ কড়া। এই বিষয়টি সার্চিং, এটি দেখা বা শেয়ার করা গুরুতর অপরাধ। এর জেরেও কারাবাস হতে পারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে