সংবাদ সংক্ষেপ

সংবাদ সংক্ষেপ

প্রধানমন্ত্রীর ২০ কোটি টাকা প্রণোদনা

দেশের সব বারের নিয়মিত সদস্যের মধ্যে সমহারে হবে বণ্টন

ম আইন ও বিচার ডেস্ক

করোনায় ক্ষতিগ্রস্ত আইনজীবীদের সাহায্যার্থে বাংলাদেশ বার কাউন্সিলের 'আইনজীবী প্রণোদনা তহবিল' এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া এককালীন ২০ কোটি টাকার প্রণোদনা অর্থ বণ্টনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের সব আইনজীবী সমিতির নিয়মিত সদস্যদের মধ্যে সমহারে বণ্টনের জন্য বরাদ্দকৃত চেক অতি শিগগিরই সমিতির অনুকূলে প্রেরণ করা হবে।

বৃহস্পতিবার (১৭ মে) সংস্থার সচিব জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ১০ মে বার কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ নারী আইনজীবী কল্যাণ সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের গঠিত 'নারী আইনজীবী কল্যাণ ফান্ড'-এর অনুকূলে ৩০ লাখ টাকা প্রদান করা হয়েছে। বাকি ১৯ কোটি ৭০ লাখ টাকা দেশের সব আইনজীবী সমিতির নিয়মিত সদস্যের মধ্যে সমহারে বণ্টন করা হবে।

এ লক্ষ্যে দেশের ৮১টি আইনজীবী সমিতির তালিকা করা হয়েছে। তালিকা অনুযায়ী ওইসব আইনজীবী সমিতির নিয়মিত সদস্য সংখ্যা অনুযায়ী অর্থ বরাদ্দ করা হয়েছে। বরাদ্দকৃত টাকার চেক অতি শিগড়িরই সংশ্লিষ্ট আইনজীবী সমিতির অনুকূলে প্রেরণ করা হবে বলে বিজ্ঞপ্তি থেকে জানা গেছে।

সুপারিশকৃত সহকারী জজদের স্বাস্থ্য পরীক্ষা ২৯ মে

ম আইন ও বিচার ডেস্ক

সহকারী জজ পদে নিয়োগের জন্য সুপারিশকৃত ১০২ জনের স্বাস্থ্য পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশন। চতুর্দশ বিজেএস এ সাময়িকভাবে মনোনীত এ সব প্রার্থীর স্বাস্থ্য পরীক্ষা আগামী ২৯ মে অনুষ্ঠিত হবে।

সংস্থার পরীক্ষা নিয়ন্ত্রক জেলা ও দায়রা জজ শরীফ এ এম রেজা জাকের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আগামী ২৯ মে সকাল ৯টায় যথাযথ স্বাস্থ্য বিধি মেনে স্বাস্থ্য অধিদপ্তর নির্ধারিত রাজধানীর পৃথক তিনটি হাসপাতালে একযোগে স্বাস্থ্য পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই তিন হাসপাতাল হচ্ছে- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান।

প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থীকে স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। প্রবেশপত্র হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে বিজেএস অনলাইন রেজিস্ট্রেশন সিস্টেম (ইঔঝ ঙহষরহব জবমরংঃৎধঃরড়হ ঝুংঃবস) এ লগ ইন (খড়ম রহ) করে প্রবেশপত্রের প্রিন্ট করা যাবে। রোল নম্বর অনুযায়ী প্রার্থীদের স্বাস্থ্য পরীক্ষার স্থান এবং স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য জানতে কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত (যঃঃঢ়://িি.িনলংপ.মড়া.নফ/ঢ়ি-পড়হঃবহঃ/ঁঢ়ষড়ধফং/২০২২/০৫/ঝপযবফঁষব-ড়ভ-ঐবধষঃয-ঝপৎববহরহম-ভড়ৎ১৪:য-ইঔঝ-ঊীধসরহধঃরড়হ-২০২১.ঢ়ফভ) বিজ্ঞপ্তি দেখুন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এলএলবি শেষ পর্বের ফল প্রকাশ, পাসের হার ৮৬ ভাগ

ম আইন ও বিচার ডেস্ক

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের এলএলবি শেষ পর্ব পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) বিশ্ববিদ্যালয়ের পরিচালক (জনসংযোগ) আতাউর রহমান এ তথ্য জানান।জাতীয় বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষায় সারা দেশে ১০ হাজার ৭১১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছেন। গড় পাসের হার ৮৬ ভাগ। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রকাশিত ফলাফল সম্পর্কে কোনো আপত্তি থাকলে এক মাসের মধ্যে লিখিতভাবে জানাতে হবে। নির্ধারিত সময়ের পর কোনো আপত্তি ও অভিযোগ গৃহীত হবে না।

যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান ট্রাইবু্যনালের রায়

পুরুষকে 'টাক' বলা যৌন হয়রানি

ম আইন ও বিচার ডেস্ক

পুরুষকে 'টাক' বলা যৌন হয়রানি হিসেবে শ্রেণিবদ্ধ করা যেতে পারে বলে রায় দিয়েছেন যুক্তরাজ্যের কর্মসংস্থান ট্রাইবু্যনাল। অপমান করার জন্য একজন পুরুষের প্রতি 'টাক' শব্দের ব্যবহার একটি 'সুরক্ষিত লিঙ্গ বৈশিষ্ট্য' বলে যুক্তি দিয়েছে ট্রাইবু্যনাল।

যুক্তরাজ্যের কর্মসংস্থান সংক্রান্ত মামলা নিষ্পত্তির জন্য গঠিত তিন সদস্যের ট্রাইবু্যনাল এ রায় দিয়েছে। সম্প্রতি এ রায় প্রকাশিত হয়।

রায়ে ট্রাইবু্যনালের বিচারকরা চুল পড়া নিয়ে তাদের নিজস্ব অভিজ্ঞতা তুলে ধরে বলেন, মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে টাক পড়া বেশি দেখা যায়। ফলে অপমান করার জন্য 'টাক' শব্দের ব্যবহার একটি 'সুরক্ষিত লিঙ্গ বৈশিষ্ট্য'-এর সঙ্গে সম্পর্কিত। ট্রাইবু্যনাল ১৯৯৫ সালের একটি মামলার ভিত্তিতে একজন নারীর স্তনের আকার নিয়ে মন্তব্য করার সঙ্গে একজন পুরুষকে টাক ডাকার তুলনা করেছে।

জানা গেছে, ভুক্তভোগী টনি ফিন ব্রিটিশ বাং ম্যানুফ্যাকচারিং কোম্পানির ইলেকট্রিশিয়ান হিসাবে কাজ করছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে