অধস্তন আদালতে ওকালতি করতে পারবেন না সাবেক বিচারকরা

অধস্তন আদালতে ওকালতি করতে পারবেন না সাবেক বিচারকরা

দশ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাবেক বিচারকরা (জজ) শুধু সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে মামলা পরিচালনা করতে পারবেন, বাংলাদেশ বার কাউন্সিলের এমন বিধান বহাল রেখেছেন আপিল বিভাগ। ফলে অধস্তন আদালতে আইন পেশা পরিচালনা করতে পারবেন না সাবেক বিচারকরা।

সাবেক বিচারকদের করা রায় পুনর্বিবেচনার আবেদন খারিজ করে বৃহস্পতিবার (২৩ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিভিউ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। বার কাউন্সিলের পক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাছান চৌধুরী।

১৯৯৮ সালের ১২ মার্চ বার কাউন্সিলের অর্ডার সংশোধন করা হয়। সেই সংশোধনী অনুসারে ১০ বছরের অভিজ্ঞতা সম্পন্ন অধস্তন আদালতের কোনো সাবেক বিচারক একই আদালতে আইন পেশা পরিচালনা করতে পারবেন না। তারা কেবল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে মামলা পরিচালনা করতে পারবেন।

এমন বিধান চ্যালেঞ্জ করে সাবেক বিচারকরা হাইকোর্টে পৃথক রিট করেন। পরে হাইকোর্ট বিভাগ এ বিধান বাতিল করে রায় দেন।

হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে বার কাউন্সিল। ২০১৭ সালে আপিল বিভাগ হাইকোর্ট বিভাগের রায় বাতিল করে দেন। ফলে বার কাউন্সিলের বিধান বহাল হয়ে যায়। পরে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা চেয়ে সাবেক বিচারকরা আবেদন করেন। যেটি বৃহস্পতিবার খারিজ হয়ে যায়। ফলে অধস্তন আদালতে আইন পেশা পরিচালনা করতে পারবেন না সাবেক বিচারকরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে