বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সরকারি মামলার খোঁজ জানা যাবে

আইন ও বিচার ডেস্ক
  ০৭ মার্চ ২০২৩, ০০:০০

সলট্রাকে স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এবং সরকারি সেবা সহজীকরণের লক্ষ্যে সরকারি মামলার বর্তমান অবস্থা জানার সহজ মাধ্যম বা ট্যার্কিং সিস্টেম 'সলট্র্যাক' উদ্বোধন করা হয়েছে। ফলে এ পদ্ধতি ব্যবহার করে এখন থেকে সুপ্রিম কোর্টে বিচারাধীন সরকারি সংস্থা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানা যাবে। আর শিগগিরিই জেলা জজ আদালতের সরকারি মামলাগুলোও এ সিস্টেমে অন্তর্ভুক্ত করা হবে।

৫ মার্চ বেলা ১১টা ৫৫ মিনিটে রাজধানীর বিচার প্রশিক্ষণ প্রশাসন ইনস্টিটিউট মিলনায়তনে এর উদ্বোধন করেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এতে সভাপতিত্ব করেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।

সরকারি মামলার বর্তমান অবস্থা জানার সহজ মাধ্যম বা ট্যার্কিং সিস্টেম 'সলট্রাক' উদ্বোধন সংশ্লিষ্টরা জানান, আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগের মাধ্যমে পরিচালিত সরকারের ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৫৩টি অধিদপ্তর, ৮ বিভাগীয় কমিশনারের কার্যালয়, ৬৪ জেলা প্রশাসকের কার্যালয়সহ সব সরকারি দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠানের বাংলাদেশ সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা িি.িংড়ষঃৎধপশ.মড়া.নফ-এ লগইন করে প্রত্যাশী সংস্থা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবে। শিগগিরিই জেলা জজ আদালতের সরকারি মামলাগুলো এ সিস্টেমে অন্তর্ভুক্ত করা হবে।

ট্যার্কিং সিস্টেম ব্যবহার করতে নিবন্ধন (রেজিস্ট্রেশন) করতে হবে। প্রতিটি দপ্তরের জন্য একবার রেজিস্ট্রেশন করলেই হবে। নিবন্ধনকারীকে একটি ইউজার আইডি ও একটি পাসওয়ার্ড দেওয়া হবে। এই লিংকে (যঃঃঢ়ং://ংড়ষঃৎধপশ.মড়া.নফ/ৎবমরংঃৎধঃরড়হ/) ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। কীভাবে রেজিস্ট্রেশন করা যাবে তার বিবরণ দেওয়া হয়েছে এই লিংকে (যঃঃঢ়ং://ংড়ষঃৎধপশ.মড়া.নফ/যড়-িঃড়-ৎবমরংঃবৎ/)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে