শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

সরকারি মামলার খোঁজ জানা যাবে

আইন ও বিচার ডেস্ক
  ১৪ মার্চ ২০২৩, ০০:০০
সরকারি মামলার খোঁজ জানা যাবে

সলট্রাকে স্মার্ট বাংলাদেশ গড়ার অংশ হিসেবে এবং সরকারি সেবা সহজীকরণের লক্ষ্যে সরকারি মামলার বর্তমান অবস্থা জানার সহজ মাধ্যম বা ট্যার্কিং সিস্টেম 'সলট্র্যাক' উদ্বোধন করা হয়েছে। ফলে এ পদ্ধতি ব্যবহার করে এখন থেকে সুপ্রিম কোর্টে বিচারাধীন সরকারি সংস্থা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানা যাবে। আর শিগগিরিই জেলা জজ আদালতের সরকারি মামলাগুলোও এ সিস্টেমে অন্তর্ভুক্ত করা হবে। ৫ মার্চ বেলা ১১টা ৫৫ মিনিটে রাজধানীর বিচার প্রশিক্ষণ প্রশাসন ইনস্টিটিউট মিলনায়তনে এর উদ্বোধন করেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। এতে সভাপতিত্ব করেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।

সরকারি মামলার বর্তমান অবস্থা জানার সহজ মাধ্যম বা ট্যার্কিং সিস্টেম 'সলট্রাক' উদ্বোধন সংশ্লিষ্টরা জানান, আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগের মাধ্যমে পরিচালিত সরকারের ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৫৩টি অধিদপ্তর, ৮ বিভাগীয় কমিশনারের কার্যালয়, ৬৪ জেলা প্রশাসকের কার্যালয়সহ সব সরকারি দপ্তর/সংস্থা/প্রতিষ্ঠানের বাংলাদেশ সুপ্রিম কোর্টে বিচারাধীন মামলা িি.িংড়ষঃৎধপশ.মড়া.নফ-এ লগইন করে প্রত্যাশী সংস্থা মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবে। শিগগিরিই জেলা জজ আদালতের সরকারি মামলাগুলো এ সিস্টেমে অন্তর্ভুক্ত করা হবে।

ট্যার্কিং সিস্টেম ব্যবহার করতে নিবন্ধন (রেজিস্ট্রেশন) করতে হবে। প্রতিটি দপ্তরের জন্য একবার রেজিস্ট্রেশন করলেই হবে। নিবন্ধনকারীকে একটি ইউজার আইডি ও একটি পাসওয়ার্ড দেওয়া হবে। এই লিংকে (যঃঃঢ়ং://ংড়ষঃৎধপশ.মড়া.নফ/ৎবমরংঃৎধঃরড়হ/) ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। কীভাবে রেজিস্ট্রেশন করা যাবে তার বিবরণ দেওয়া হয়েছে এই লিংকে (যঃঃঢ়ং://ংড়ষঃৎধপশ.মড়া.নফ/যড়-িঃড়-ৎবমরংঃবৎ/)।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে