রোববার, ২৩ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

বঙ্গবন্ধুর পিতার ব্যবহৃত টেবিল এখন সুপ্রিম কোর্ট মিউজিয়ামে

আইন ও বিচার ডেস্ক
  ২১ মার্চ ২০২৩, ০০:০০
বঙ্গবন্ধুর পিতার ব্যবহৃত টেবিল এখন সুপ্রিম কোর্ট মিউজিয়ামে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা শেখ লুৎফর রহমানের ব্যবহৃত টেবিল সুপ্রিম কোর্টের মিউজিয়ামে রাখা হয়েছে। ফরিপুরের ভাঙ্গা চৌকি আদালত থেকে গত সপ্তাহে এ টেবিলটি সুপ্রিম কোর্টে নিয়ে আসা হয়। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সোমবার (১৩ মার্চ) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মসিয়ার রহমান ভাঙ্গা চৌকি আদালতের কর্তৃপক্ষের কাছ থেকে শেখ লুৎফর রহমানের ব্যবহৃত টেবিলটি গ্রহণ করেন। ওই দিন টেবিলটি সুপ্রিম কোর্টের মিউজিয়ামে রাখা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পিতা শেখ লুৎফর রহমান ব্রিটিশ আমলে বৃহত্তর ফরিদুপরের গোপালগঞ্জ দেওয়ানী আদালতের কর্মকর্তা (সেরেস্তাদার) ছিলেন। তিনি ১৯৭৫ সালের ৩০ মার্চ মারা যান।

প্রসঙ্গত, গত ২৩ ফেব্রম্নয়ারি সারাদেশে অধস্তন আদালতে ও জেলা আইনজীবী সমিতিতে সংরক্ষিত আদালত সম্পর্কিত মূল্যবান সামগ্রী ও ঐতিহাসিক দলিলপত্র সুপ্রিম কোর্টের জাদুঘরে সংরক্ষণের সার্কুলার জারি করা হয়।

হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মুন্সী মো. মশিয়ার রহমান স্বাক্ষরিত ওই সার্কুলারে দেশের প্রত্যেক জেলার অধস্তন আদালতে ও জেলা আইনজীবী সমিতিতে সংরক্ষিত বা গোচরীভূত আদালতে ব্যবহৃত হয়েছে এমন পুরাতন মূল্যবান সামগ্রী ও ঐতিহাসিক দলিলপত্র সুপ্রিম কোর্টের জাদুঘরে সংরক্ষণের উদ্দেশ্যে পাঠানোর জন্য সব জেলা ও দায়রা জজকে নির্দেশনা দেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে