বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
ডুনটপে-এর কোনো আইন বিষয়ক ডিগ্রি নেই। আইন বিষয়ক ডিগ্রি ছাড়া আইনি পরামর্শ প্রদানের যোগ্যতা কারো থাকার কথা নয়। এমনকি এই রোবটটি কোনো আইনজীবীর অধীনেও পরিচালিত হচ্ছে না

বিশ্বের প্রথম রোবট আইনজীবীর বিরুদ্ধে দায়ের করা মামলার ভবিষ্যৎ কী?

আইন ও বিচার ডেস্ক
  ২১ মার্চ ২০২৩, ০০:০০

আইনি সহায়তার জন্য ব্যবহারে ব্রিটিশ-আমেরিকান তরুণ উদ্যোক্তা জশুয়া ব্রাওডার একটি অ্যাপ তৈরি করেন। 'ডুনটপে' নামের অ্যাপটি বিশ্বের প্রথম রোবট আইনজীবী হিসেবে খ্যাতি লাভ করে। চলতি বছরের ফেব্রম্নয়ারিতে আইনি সহায়তা দিতে অ্যাপটি চালু হলেও মামলার খড়গে পড়তে হলো।

ডুনটপের কোনো আইন বিষয়ক ডিগ্রি নেই। আইন বিষয়ক ডিগ্রি ছাড়া আইনি পরামর্শ প্রদানের যোগ্যতা কারো থাকার কথা নয়। এমনকি এই রোবটটি কোনো আইনজীবীর অধীনেও পরিচালিত হচ্ছে না।

ডুনটপে নামের ওই রোবটের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে। শিকাগোভিত্তিক একটি আইনি প্রতিষ্ঠানের দায়ের করা মামলায় রোবটির বিরুদ্ধে লাইসেন্স ছাড়া ওকালতি করার অভিযোগ আনা হয়েছে।

সান ফ্রান্সিসকো রাজ্যের আদালতে মার্চ মাসের শুরুর দিকে এই মামলা দায়ের করেন আইনি প্রতিষ্ঠান এডেলস।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে অভিযোগের বিষয়ে বলা হয়, ডুনটপে একটি রোবট। সে কোনো আইনজীবী নন। এমনকি আইনি প্রতিষ্ঠানও নয়। ডুনটপে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে খুবই নিম্নমানের আইনি পরামর্শ দিচ্ছে। এমনকি আইনি পরামর্শক হিসেবে কাজ করার নিবন্ধনও তার নেই।

প্রতিষ্ঠানটি আদালতে যুক্তি উপস্থাপন করে বলেন, ডুনটপের কোনো আইন বিষয়ক ডিগ্রি নেই। আইন বিষয়ক ডিগ্রি ছাড়া আইনি পরামর্শ প্রদানের যোগ্যতা কারো থাকার কথা নয়। এমনকি এই রোবটটি কোনো আইনজীবীর অধীনেও পরিচালিত হচ্ছে না।

মূলত মামলার বিষয়ে আইনি প্রতিষ্ঠান এডেলসের দ্বারস্থ হোন ক্যালিফোর্নিয়ায় বসবাসরত জোনাথ ফারিডিয়ান। তিনি বলেন সান ফ্রান্সিসকোভিত্তিক ডুনটপে ব্যবহার করে তিনি একটি ডিমান্ড লেটার ও কোর্টে কিছু ছোট অভিযোগ দায়ের করার জন্য এলএলসি এগ্রিমেন্ট প্রস্তত করেছিলেন। যা ছিল খুবই নিন্মমানের। এতে তার ক্ষতিও হয়েছিল।

যদিও ডুনটপের সিইও জশুয়া ব্রাওডার এক টুইট বার্তায় বলেন, ডুনটপের বিরুদ্ধে আনা এসব অভিযোগ ভিত্তিহীন।

মি. ব্রাউডার ২০১৫ সালে এই 'ডুনটপে' চালু করেন। তবে সম্প্রতি ওপেন এআইয়ের চ্যাটজিপিটি ব্যাপক আলোচনায় আসার পর ডুনটপের সিইও এক টুইট বার্তায় জানায়, এখন থেকে ডুনটপে এআই ব্যবহার করে আইনি পরামর্শ প্রদান করবে। তবে নিম্নমানের আইনি পরামর্শ অব্যাহত থাকায় বেশ কয়েকটি অভিযোগ তার বিরুদ্ধে দায়ের করা হয়েছে।

তবে রোবট আইনজীবী বিরুদ্ধে দায়ের করা এই মামলার ভবিষ্যৎ নিয়ে নানা জল্পনা চলছে আইনজ্ঞদের মাঝে। প্রযুক্তির নতুন নতুন বিভিন্ন আবিষ্কার অতি পুরনো পেশাগুলোকে চ্যালেঞ্জ জানাতে পারবে বলে অনেকের যে অনুমান, তার অগ্রগতি অনেকটা নির্ভর করবে আইনি মারপঁ্যাচ এড়িয়ে এগুলো কতদূর এগিয়ে যেতে পারে তার ওপর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে