বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

ব্যক্তিগত পরিসরে পর্নো দেখা অপরাধ নয়: কেরালা হাইকোর্ট

আইন ও বিচার ডেস্ক
  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
ব্যক্তিগত পরিসরে পর্নো দেখা অপরাধ নয়: কেরালা হাইকোর্ট

ব্যক্তিগত পরিসরে পর্নো ছবি বা ভিডিও দেখা অপরাধ হিসেবে বিবেচিত হতে পারে না। অর্থাৎ, কেউ যদি অন্য কাউকে বিরক্ত না করে বা না জড়িয়ে ব্যক্তিগতভাবে পর্নো দেখেন, তা হলে কোনো অন্যায় নেই। পর্নোগ্রাফি নিয়ে একটি মামলার শুনানি চলাকালীন এমনটাই জানাল কেরালা হাইকোর্ট।

কেরালার উচ্চ আদালত আরো জানিয়েছে, আলাদাভাবে পর্নো ছবি বা ভিডিও দেখা কারও ব্যক্তিগত পছন্দ। আদালতের পর্যবেক্ষণ, অন্য কাউকে বিরক্ত না করে পর্নো দেখা কোনো ব্যক্তিকে, অপরাধী হিসেবে চিহ্নিত করার অর্থ তার ব্যক্তিগত পছন্দে হস্তক্ষেপ করা।

সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ৩৩ বছর বয়সি এক যুবকের বিরুদ্ধে অশ্লীলতার মামলার শুনানি চলাকালীন এই মন্তব্য করেন বিচারপতি পিভি কুনহিকৃষ্ণণ। ২০১৬ সালে আলুভা প্রাসাদের কাছে রাস্তার ধারে মোবাইলে পর্নো ভিডিও দেখার সময় পুলিশ ওই যুবককে গ্রেপ্তার করেছিল।

ব্যক্তিগত জায়গায় পর্নো দেখে ওই যুবক কোনো আইন ভঙ্গ করেননি মন্তব্য করে উচ্চ আদালত অভিযুক্তের বিরুদ্ধে এফআইআর এবং নিম্ন আদালতের রায় বাতিল করেছে। বিচারপতি এও উলেস্নখ করেছেন যে, ওই যুবক প্রকাশ্যে ভিডিও দেখেছেন বলে কোনো অভিযোগ নেই।

এর পাশাপাশি, কেরালা হাইকোর্টের বিচারপতি কুনহিকৃষ্ণণ শিশুদের খুশি করার জন্য তাদের হাতে মোবাইল ফোন তুলে দেওয়ার বিষয়ে অভিভাবকদের সতর্ক করেছেন। নতুন ডিজিটাল যুগে পর্নো শিশুদের কাছেও সহজলভ্য। তাই এ বিষয়ে অভিভাবকদের সতর্ক থাকার বার্তা দিয়েছেন বিচারপতি।

---

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে