রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ম্যাপ দেখে গাড়ি চালিয়ে দুর্ঘটনায় মৃতু্য, গুগলের বিরুদ্ধে পরিবারের মামলা দায়ের

আইন ও বিচার ডেস্ক
  ২৬ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

গুগ্‌ল ম্যাপ দেখে গাড়ি চালাতে গিয়ে ঘটে গেল চরম বিপদ। দ্রম্নত বাড়ি ফেরার বদলে পরিত্যক্ত সেতু ভেঙে নিচের জলাশয়ে পড়ে মৃতু্য হলো এক ব্যক্তির। ফিলিপ প্যাক্সন নামে মৃত ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার বাসিন্দা। পেশায় সেল্‌স কর্মী।

ঘটনার দিন অফিস থেকে ফেরার তাড়া ছিল প্যাক্সনের। কারণ সে দিন ছিল মেয়ের জন্মদিন। তাই তাড়াতাড়ি কাজ শেষ করার চেষ্টা করছিলেন। কিন্তু হঠাৎই তাকে শহর থেকে একটু দূরে কাজের জন্য যেতে হয়। সেখানকার কাজও সন্ধের আগে মিটে গিয়েছিল। কিন্তু অচেনা জায়গায় রাস্তা চিনতে সমস্যা হচ্ছিল। তাই তিনি গুগ্‌ল ম্যাপ দেখে গাড়ি চালাচ্ছিলেন। কিছু দূর যাওয়ার পর ঘটনাটি ঘটে। সেতু ভেঙে হুড়মুড়িয়ে গাড়িটি নিচের জলাশয়ে পড়ে।

স্থানীয়রা এই পরিস্থিতি জানেন বলে ওই রাস্তা দিয়ে যাতায়াত করেন না। কিন্তু অন্ধকারে পথ বুঝতে পারেননি প্যাক্সন। তা ছাড়া, তিনি তাড়ায় ছিলেন। গুগ্‌ল ম্যাপের ওপর ভরসা করেই তিনি এগোচ্ছিলেন। প্রযুক্তিকে ভরসা করে যে জীবন দিতে হবে, তা বোধ হয় বুঝতে পারেননি তিনিও।

প্যাক্সনের বাড়ি ফিরতে দেরি হচ্ছে দেখে তাকে বারবার ফোন করেন পরিজনরা। কিন্তু প্রথম কয়েকবার ফোনে রিং হলেও একটা সময় সুইচ অফ হয়ে যায়। চিন্তায় পড়ে যান তারা। রাত গভীর হলে পুলিশেও খবর দেন। পরের দিন সকালে জলাশয় থেকে গাড়ি এবং প্যাক্সনের দেহ উদ্ধার হয়। মৃতু্যর খবর পেয়েই ভেঙে পড়ে পরিবার।

তবে মৃতু্যর কারণ জানার পর সাময়িক শোক কাটিয়ে আদালতের দ্বারস্থ হয়েছে প্যাক্সনের পরিবার। গুগ্‌ল ম্যাপ ভুল রাস্তা দেখিয়েছে বলেই মৃতু্য হয়েছে বলে দাবি তাদের। তাই গুগলের বিরুদ্ধেই অভিযোগ দায়ের হয়েছে। তবে এই বিষয়ে অবশ্য গুগ্‌ল এখনো পর্যন্ত কোনো জবাব দেয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে