শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দেশে বিচারাধীন মামলার সংখ্যা ৪২ লাখের বেশি

আইন ও বিচার ডেস্ক
  ০৩ অক্টোবর ২০২৩, ০০:০০

উচ্চ আদালতের সংশ্লিষ্ট শাখার তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত অধস্তন আদালতে ৫ লাখ ৫১ হাজার ৫৭৭ মামলা নিষ্পত্তি হয়েছে। নিষ্পত্তিকৃত মামলার মধ্যে দেওয়ানি মামলার সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ৭৩৮টি। এ সময়ে ৩ লাখ ৯৩ হাজার ৮৩৯ ফৌজদারি মামলা নিষ্পত্তি হয়েছে। বিপরীতে একই সময়ে মামলা দায়ের হয়েছে ৮ লাখ ৫৩ হাজার ৭৪৭টি। এসব মামলার মধ্যে ফৌজদারি মামলার সংখ্যাই বেশি- যা সংখ্যার হিসেবে ৬ লাখ ১৪ হাজার ৭৪৩টি। এ ছাড়া এই আট মাসে অধস্তন আদালতে দেওয়ানি মামলা দায়ের হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৪টি। হিসাব অনুযায়ী, আট মাসে মামলা নিষ্পত্তি ও মামলা দায়েরের মধ্যে ব্যবধান ৩ লাখ ২ হাজার ১৭০ মামলা।

গত বছরের শেষ তিন মাসের (অক্টোবর থেকে ডিসেম্বর) পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে, ৯০ দিনে ৩ লাখ ১০ হাজার মামলা দায়ের হয়েছে। এর মধ্যে দেওয়ানি মামলা ৯৪ হাজার ৯৪২ এবং ফৌজদারি মামলা ২ লাখ ১৫ হাজার ৯১৯টি।

এই তিন মাসে নিষ্পত্তি হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৫৭১টি মামলা। নিষ্পত্তিকৃত মামলাগুলোর মধ্যে দেওয়ানি ৩০ হাজার ১৮১ এবং ফৌজদারি ১ লাখ ১৫ হাজার ৩৯০টি। অর্থাৎ তিন মাসে অনিষ্পন্ন ছিল ১ লাখ ৬৪ হাজার ৪২৯ মামলা।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, গত জুন পর্যন্ত দেশের উচ্চ ও অধস্তন আদালতে অনিষ্পন্ন কিংবা বিচারাধীন দেওয়ানি, ফৌজদারি ও অন্যান্য মামলা ৪২ লাখের কিছু বেশি। এর মধ্যে অধস্তন আদালতে ১৫ লাখ ৭৮ হাজার ৭১৪টি দেওয়ানি এবং ২০ লাখ ৯৬ হাজার ৬৬৪ ফৌজদারিসহ বিচারাধীন মামলা ৩৬ লাখ ৭৫ হাজার ৩৭৮।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে