রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ভারতের সুপ্রিম কোর্টে বসবে স্থায়ী সাংবিধানিক বেঞ্চ

আইন ও বিচার ডেস্ক
  ০৩ অক্টোবর ২০২৩, ০০:০০

ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের একটা স্থায়ী সাংবিধানিক বেঞ্চ থাকবে। মূলত পাঁচ, সাত ও নয়জন বিচারপতির বেঞ্চে যে মামলাগুলো আসবে তার জন্যই এটা করা হবে।

দেশটির প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এ কথা জানিয়েছেন। তিনি জানান, সুপ্রিম কোর্টের একটা স্থায়ী সাংবিধানিক বেঞ্চ থাকবে। মূলত পাঁচ, সাত ও নয়জন বিচারপতির বেঞ্চে যে মামলাগুলো আসবে তার জন্যই এটা করা হবে।

মোটামুটি ১৩৫টি মামলার ক্ষেত্রে এই বেঞ্চ কার্যকরী হতে পারে। সবরিমালা মন্দিরে সমস্ত বয়সি মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত মামলা এই বেঞ্চে যেতে পারে।

এদিকে ৩০৬টা মামলার রায় ঝুলে রয়েছে পাঁচজন বিচারপতির বেঞ্চে। অন্তত তিনটি সাংবিধানিক ইসু্যর ক্ষেত্রে প্রধান বিচারপতি জানিয়েছেন, এবার থেকে একটা স্থায়ী সাংবিধানিক বেঞ্চ থাকবে। তিনটি সাংবিধানিক ইসু্যর মধ্যে একটি হলো নাগরিকত্ব আইনের ৬-এ ধারার মেয়াদ সংক্রান্ত বিষয়সহ আরও দুটি বিষয়ের কথা উলেস্নখ করা হয়েছে।

আর মামলা ঝুলে থাকা প্রসঙ্গে প্রধান বিচারপতি জানিয়েছেন, ৯ জন বিচারপতিকে নিয়ে বেঞ্চ বানিয়ে এই ঝুলে থাকা মামলাগুলোর নিষ্পত্তির ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে আন্তঃরাজ্য সম্পর্কিত মামলা, কেন্দ্র ও রাজ্যের দ্বন্দ্ব সম্পর্কিত মামলা, জমি সংক্রান্ত মামলাগুলোর সহজেই নিষ্পত্তি হতে পারে।

এদিকে এই স্থায়ী সাংবিধানিক বেঞ্চ হলে সাংবিধানিক বিষয়গুলো নিয়ে মামলা হলে তা আরও সময় নিয়ে শুনতে পারবেন বিচারপতিরা। মামলা বকেয়া থাকার প্রবণতা কমতে পারে।

এত বছরের ইতিহাসে এই প্রথম স্থায়ী সাংবিধানিক বেঞ্চ তৈরির উদ্যোগ। সংবিধানের জটিল বিষয়গুলোকে নিয়ে সমস্যা তৈরি হলে এখানেই হবে নিষ্পত্তি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে