বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ৯ ফাল্গুন ১৪৩০
walton

ভারতের সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি ফতিমা বিবি মারা গেছেন

আইন ও বিচার ডেস্ক
  ২৮ নভেম্বর ২০২৩, ০০:০০

ভারতের সুপ্রিম কোর্টের প্রথম মহিলা বিচারপতি ফতিমা বিবি মারা গেছেন। জীবনাবসানকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। ২৩ নভেম্বর ভারতীয় সময় সকালে কেরালার কোলস্নামের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। দেশের শীর্ষ আদালতের প্রথম মহিলা বিচারপতি হিসেবে তার নিয়োগের পর ভারতের বহু মহিলা আইনকে নিজেদের পেশা হিসেবে বেছে নেন। যতদিন সুস্থ ছিলেন মহিলাদের ক্ষমতায়নে নানাভাবে উৎসাহিত করেছেন। একাধিক নাগরিক সংগঠনের সঙ্গে কাজ করেছেন তিনি।

১৯৯৩ সালে বিচার বিভাগ থেকে অবসরের পর তাকে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য করা হয়। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত ছিলেন কেরলের রাজ্যপাল। রাজীব গান্ধীর হত্যাকারীদের মৃতু্যদন্ড রদের আর্জি খারিজ করে ফাইলে সই করার দিনেই রাজ্যপাল পদ থেকে ইস্তফা দিয়ে কেরলে ফিরে যান ফতিমা। মনে করা হয়, মৃত্যদন্ড রদের পক্ষে ছিলেন তিনি। কিন্তু রাজ্যপালের স্বাধীনভাবে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ নেই। রাজ্য সরকারের সিদ্ধান্তেই সায় দিতে হয়।

ফতিমা বিবির জন্ম ১৯২৭ সালে কেরালার পাথানামতিত্থায়। তিরুবনন্তপুরের উইমেন্স কলেজ থেকে কেমিস্ট্রি অনার্সে প্রথম বিভাগে প্রথম হওয়ার পর সরকারি ল' কলেজে ভর্তি হন তিনি। ল'-এ গোল্ড মেডেলিস্ট ফতিমা বিবি ১৯৫০ সালে কোলস্নামে আইনি পেশা শুরু করেন। ১৯৮৩-তে কেরল হাইকোর্ট এবং ১৯৮৯-এ সুপ্রিম কোর্টের বিচারপতি নিযুক্ত হন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে