শনিবার, ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
walton

ডিসেম্বর মাসের জন্য অধস্তন আদালতে দায়িত্ব পালন করবেন ৬২ অবকাশকালীন বিচারক

আইন ও বিচার ডেস্ক
  ০৫ ডিসেম্বর ২০২৩, ০০:০০

ডিসেম্বর মাসে সারাদেশের জেলা ও দায়রা জজ এবং অধীনস্থ সব আদালতে বার্ষিক অবকাশ শুরু হয়েছে। এ অবকাশ চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ে অধস্তন আদালতগুলোর কার্যক্রম বন্ধ থাকবে। তবে জরুরি মামলা নিষ্পত্তির জন্য আদালতের সংশ্লিষ্ট কিছু বেঞ্চের কার্যক্রম অব্যাহত থাকবে।

সারাদেশে অধস্তন দেওয়ানি আদালতের বার্ষিক অবকাশকালে জরুরি দেওয়ানি ও ফৌজদারি মামলা গ্রহণ এবং জরুরি বিষয়ে শুনানি ও নিষ্পত্তির জন্য ভ্যাকেশন জজ নিয়োগ করা হয়েছে। সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে জুডিশিয়াল সার্ভিসে কর্মরত ৬২ জন বিচার বিভাগীয় কর্মকর্তাকে অবকাশকালীন বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মোর্শেদ আল মামুন ভূঁইয়া স্বাক্ষরিত জারি করা প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, নিয়োগপ্রাপ্ত বিচারকরা এ সময় সংশ্লিষ্ট জেলায় (জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনাল, বিশেষ জজ আদালত, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইবু্যনাল, পরিবেশ আপিল আদালত, সাইবার ট্রাইবু্যনাল, সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের স্পেশাল ট্রাইবু্যনাল এবং মানব পাচার অপরাধ দমন

ট্রাইবু্যনালসহ) জরুরি দেওয়ানি ও ফৌজদারি মামলাসমূহ গ্রহণ এবং তা থেকে উদ্ভূত জরুরি বিষয়সমূহ শুনানি ও নিষ্পত্তি করবেন।

অবকাশকালীন বিচারিক এখতিয়ার

অবকাশকালীন সময়ে ফৌজদারি কার্যবিধির ৪৩৫ ধারার অধীনে পুনর্বিবেচনার দরখাস্ত ব্যতীত সব ফৌজদারি দরখাস্ত ও মামলা গ্রহণ ও নিষ্পত্তি করার জন্য সংশ্লিষ্ট বিচারকদের ফৌজদারি কার্যবিধির ১৯৩ (২) ধারার অধীন ক্ষমতা

প্রদানসহ নিয়োগপ্রাপ্ত জেলাসমূহের সদর দপ্তরে আসন গ্রহণের জন্য ফৌজদারি কার্যবিধির ৯(৪) ধারার ক্ষমতা প্রদান করা হয়েছে। অবকাশকালে দেওয়ানি আদালত আইনের ধারা ১৪ ও ৩৬ অনুযায়ী সংশ্লিষ্ট জেলার অধিক্ষেত্রের জেলা সদরে আসনগ্রহণ করে জরুরি দেওয়ানি মামলা গ্রহণ ও নিষ্পত্তি করার এবং শিশু আইনের আওতায় গঠিত শিশু আদালতের কার্যক্রম পরিচালনার ক্ষমতা দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে