বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

আইনজীবীদের বিশ্বকাপ ক্রিকেটে অংশ নিচ্ছে বাংলাদেশ

আইন ও বিচার ডেস্ক
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০

পরনে নেই ঐতিহ্যের অ্যাডভোকেটস রোবস বা অ্যাডভোকেটস গাউন। চোখা চোখা প্রশ্নে কাঠগড়ায় দাঁড়ানো ব্যক্তিকে যাচাই করে নেওয়ারও ব্যাপার নেই। নেই ঘটনার নেপথ্য-কাহিনী বর্ণনা করতে গিয়ে তথ্যপ্রমাণ পেশ করার তৎপরতা। বরং রয়েছে ব্যাট-বল-উইকেট, সবুজ মাঠ। আইনের মারপঁ্যাচ নয়, রয়েছে রানের পাহাড় খাড়া করে প্রতিপক্ষকে চাপে ফেলে দেওয়ার কৌশল। কারণ শ্রীলঙ্কায় বসেছে আইনজীবীদের অষ্টম বিশ্বকাপ ক্রিকেটের আসর।

ডিসেম্বর-জানুয়ারি মাসে শুরু হয়েছে বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতা। শ্রীলঙ্কায় বসেছে আইনজীবীদের অষ্টম বিশ্বকাপ ক্রিকেটের আসর। গত ২৮ ডিসেম্বর শ্রীলঙ্কার কলম্বো শহরে পি. সারাভানামুথু স্টেডিয়ামে উদ্বোধন হয় অষ্টম ল'ইয়ারস ক্রিকেট ওয়ার্ল্ড কাপ-এর। উপস্থিত ছিলেন শ্রীলঙ্কা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক অর্জুন রানাতুঙ্গা এবং শ্রীলঙ্কার আইনজীবী ক্রিকেটের সভাপতি পিয়াল মুনাসিংহেরসহ অনেকেই।

কলম্বোর ছ'টি স্টেডিয়ামে চলবে এই খেলা। অংশ নিচ্ছে শ্রীলঙ্কা, ভারত, বাংলাদেশ, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং অন্য কমনওয়েলথ দেশের খেলোয়াড়দের একটি সম্মিলিত কমনওয়েলথ দল। ফাইনাল খেলা হবে আগামী ৬ জানুয়ারি, ২০২৪, সিংহলিজ স্পোর্টস ক্লাব (এসএসসি) মাঠে।

প্রথমবার আইনজীবীদের বিশ্বকাপ ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয় ভারতের হায়দরাবাদে। সেটা ২০০৭ সাল। এরপর ২০০৯ সালে ইংল্যান্ডের কেমব্রিজে, ২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজের বার্বাডোসে, ২০১৩ সালে ভারতের নয়াদিলিস্নতে, ২০১৫-১৬ সালে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে, ২০১৭ সালে শ্রীলঙ্কার কলম্বোয় এবং ২০১৯ সালে নিউজিল্যান্ডের হ্যামিল্টনে এই বিশ্বকাপের আয়োজন করা হয়। এই নিয়ে দ্বিতীয়বার খেলার আয়োজন করা হয়েছে শ্রীলঙ্কায়। তবে এই আয়োজন যৌথভাবে করছে শ্রীলঙ্কা ল'ইয়ারস ক্রিকেট এবং ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর অ্যাডভোকেটস ইন ইন্ডিয়া।

বাংলাদেশ ল'ইয়ার্স ক্রিকেট দলের দুইটি দল অংশ নিচ্ছে এই বিশ্বকাপে বাংলাদেশ দলের নেতৃত্ব দিচ্ছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মুনতাসির আহমেদ এবং বাংলাদেশ বি দলের নেতৃত্ব দিচ্ছেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনসুর ফারুকী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে