বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

কবিতা পাঠ করায় রাশিয়ান কবির ৭ বছরের কারাদন্ড

আইন ও বিচার ডেস্ক
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে কবিতা পাঠের দায়ে এক রাশিয়ান কবিকে ৭ বছরের কারাদন্ড দিয়েছেন দেশটির আদালত।সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে বলা হয় ২৮ ডিসেম্বর মস্কোর একটি আদালত এ সাজা দেন।

প্রতিবেদনে জানা গেছে, আরটিওম কামারদিন নামে ওই কবি ২০২২ সালের সেপ্টেম্বরে মস্কোর রাস্তার যুদ্ধের বিপক্ষে কবিতা পাঠকালে তাকে আটক করা হয়। মূলত জাতীয় নিরাপত্তাকে লঙ্ঘন ও ঘৃণা ছড়ানোর অভিযোগে তাকে আটক করা হয়। এছাড়াও এই কবির সঙ্গে আটক হওয়া আরও একজনকে সারে ৫ বছরের কারাদন্ড দেন একই আদালত। নিকোলাই ডেনেকো নামে আরেক কবিকে চলতি বছরের শুরুতে চার বছরের সাজা দেয়া হয়েছিল।

শুনানির সময়, কামারদিন স্ত্রী আলেকজান্দ্রা পোপোভা আদালতের মধ্যে এই রায়ে চিৎকার করে আদালতকে ধিক্কার জানানোর পর তাকে আদালত থেকে বের করে দেয়া হয়। এছাড়া রায়ের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলা ও আদালতের বাইরে সমাবেশ করার অভিযোগে আরও কয়েকজনকে আটক করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধে ৩ লাখ সেনা জমায়েতের আদেশ দেয়ার পর যুদ্ধের প্রতিবাদে এক সমাবেশে আটক ওই দুই কবি কবিতা আবৃত্তি করছিলেন। পরে পুলিশ এসে সমাবেশটি ছত্রভঙ্গ করে তাদের গ্রেপ্তার করে।

কামারদিনের বন্ধু ও তার আইনজীবীর বরাত দিয়ে রাশিয়ার গণমাধ্যম জানিয়েছে, গ্রেপ্তারের সময় পুলিশ তাকে মারধর করেছে। রাশিয়াপন্থি একটি সংবাদ মাধ্যমে একটি ভিডিওতে দেখা যায়, ওই কবিতা আবৃত্তির জন্য লেখক ক্ষমা চাচ্ছেন।

রাজনৈতিকভাবে গ্রেপ্তারকৃতদের নিয়ে কাজ করা অভিডি ইনফো রাইট নামে একটি সংগঠন জানায়, রাশিয়ায় যুদ্ধের বিপক্ষে কথা বলা বা প্রতিবাদ করার অভিযোগে ২০২২ সালের পর থেকে এখন পর্যন্ত ১৯ হাজার ৮৪৭ জনকে গ্রেপ্তার করেছে রাশিয়ান সরকার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে