বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সোমবার থেকে সারাদেশের অধস্তন দেওয়ানি আদালতে বিচারকাজ শুরু হয়েছে

আইন ও বিচার ডেস্ক
  ০২ জানুয়ারি ২০২৪, ০০:০০

দীর্ঘ একমাস অবকাশের পর গত সোমবার ১ জানুয়ারি থেকে দেশের অধস্তন দেওয়ানি আদালতসমূহ খুলছে। অধস্তন আদালতসমূহে বিচারক, বিচারপ্রার্থী, আইনজীবী, আইনজীবী সহকারী, আদালতের কর্মকর্তা, কর্মচারীসহ সংশ্লিষ্ট সবার পদচারণায় আবারও মুখর হয়ে উঠবে।

আদালতের চিরায়ত নিয়ম অনুযায়ী দেশের জেলা ও মেট্রোপলিটন জজশিপের নিয়ন্ত্রণাধীন আদালত, বিশেষ আদালত, সাইবার কোর্ট এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবু্যনালসমূহ গত ৩ ডিসেম্বর থেকে বার্ষিক অবকাশ শুরু হয়ে এ অবকাশ রোববার ৩১ ডিসেম্বর পর্যন্ত বন্ধ ছিল।

অবকাশকালীন জরুরি বিচারকার্য পরিচালনার জন্য সারাদেশের জেলা ও মেট্রোপলিটন জজশিপে ৬২ জন অবকাশকালীন বিচারক নিয়োগ দেওয়া হয়েছিল।

অবকাশকালীন সময়ে ফৌজদারি কার্যবিধির ৪৩৫ ধারার অধীনে পুনর্বিবেচনার দরখাস্ত ব্যতীত সব ফৌজদারি দরখাস্ত ও মামলা গ্রহণ ও নিষ্পত্তি করার জন্য সংশ্লিষ্ট বিচারকদের ফৌজদারি কার্যবিধির ১৯৩ (২) ধারার অধীনে ক্ষমতাসহ, ফৌজদারি কার্যবিধির ৯(৪) ধারার ক্ষমতা দেওয়া হয়েছিল।

একইসঙ্গে অবকাশকালে দেওয়ানি আদালত আইনের ধারা ১৪ ও ৩৬ অনুযায়ী জেলার অধিক্ষেত্রের জরুরি দেওয়ানি মামলা গ্রহণ ও নিষ্পত্তি করার এবং শিশু আইনের আওতায় গঠিত শিশু আদালতের কার্যক্রম পরিচালনার ক্ষমতা প্রদান করা হয়েছিল।

অবশ্য অবকাশকালীন সময়ে দেশের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেসির নিয়ন্ত্রণাধীন আদালতসমূহ খোলা ছিল ও নিয়মিত স্বাভাবিক বিচারকার্য চলেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে