শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দুই আইনজীবীকে তলব করেছেন আপিল বিভাগ

আইন ও বিচার ডেস্ক
  ০৯ জানুয়ারি ২০২৪, ০০:০০

বিচার বিভাগের মর্যাদাকে ক্ষুণ্ন করে এমন বক্তব্য দেওয়ায় সুপ্রিম কোর্টের দু'জন আইনজীবীকে তলব করেছেন আপিল বিভাগ। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এই তলবের আদেশ দেন। বেঞ্চের অপর সদস্যরা হলেন : বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মো. আশরাফুল ইসলাম, বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

আগামী ১১ জানুয়ারি তাদের সশরীরে হাজির হয়ে ওই বক্তব্যের বিষয়ে ব্যাখা দিতে বলা হয়েছে। এ ছাড়া এ ধরনের বক্তব্য দেওয়ায় তাদের বিরুদ্ধে বিধি অনুযায়ী কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয় রুল জারি করা হয়েছে।

পহেলা জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আদালত বর্জন কর্মসূচি পালন করেছে বিএনপিসহ সরকারবিরোধী আইনজীবীরা। এই কর্মসূচিকে কেন্দ্র করে পহেলা জানুয়ারি প্রধান বিচারপতিকে চিঠি দেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি অ্যাডহক কমিটির কনভেনর অ্যাডভোকেট মোহাম্মদ মহসীন রশিদ ও সদস্য সচিব অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল।

চিঠিতে দুই আইনজীবী লিখেছেন, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নাগরিকদের ওপর নিপীড়কের ভূমিকায় অবতীর্ণ হয়েছে। পাশাপাশি জামিনযোগ্য মামলায় জামিন না দেওয়া এবং তাড়াহুড়ো করে বিচার করায় ন্যায়বিচারকে কবর দেওয়া হয়েছে।

চিঠির এই বক্তব্য প্রধান বিচারপতিসহ দেশের সর্বোচ্চ আদালত আপিল বিভাগের বিচারপতিদের নজরে আসে। এরপর এজলাসে এসে স্বপ্রণোদিত হয়ে তাদের তলবের আদেশ দেন। আপিল বিভাগ এক আদেশে বলেন, এই চিঠিতে যে বক্তব্য দেওয়া হয়েছে তা বিচার বিভাগের ভাবমূর্তি ও মর্যাদাকে ক্ষুণ্ন করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে