রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
walton

ভারতের প্রখ্যাত আইনজীবী ফালি এস নারিম্যানকে স্মরণ

আইন ও বিচার ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

ভারতের প্রবীণ আইনজীবী ফালি স্যাম নারিম্যানের মৃতু্যতে শোকের ছায়া বিভিন্ন মহলে। আইন জগতে তার অবদান অনস্বীকার্য। ২১ ফেব্রম্নয়ারি সকালে দিলিস্নতে নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুপ্রিম কোর্টের এই প্রবীণ আইনজীবী। জানা গেছে, বার্ধক্যজনিত অসুস্থতার কারণেই মৃতু্য হয়েছে তার। মৃতু্যকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

নরিম্যানের জন্ম রেঙ্গুনে। ১৯২৯ সালে ১০ জুলাইতে এক পার্সি পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। সিমলায় স্কুল জীবন শেষ করে উচ্চশিক্ষার জন্য পাড়ি দেন মুম্বাইয়ে (তৎকালীন বম্বে)। সেখানে সেন্ট জেভিয়ার্স থেকে অর্থনীতিতে স্নাতক হন। তারপর মুম্বাইয়ে সরকারি কলেজে আইন নিয়ে পড়াশোনা শুরু করেন। পড়াশোনা শেষে বম্বে হাই কোর্টেই আইনজীবী হিসেবে কাজে যোগ দেন।

২২ বছর বম্বে হাইকোর্টে আইনজীবী হিসেবে কাজ করার পর দিলিস্নতে এসে সুপ্রিম কোর্টে যোগ দেন। সেখানেই আইনজীবী হিসেবে দীর্ঘ দিন কাজ করেন। অনেক বড় বড় মামলায় তিনি সওয়াল করেছেন। আন্তর্জাতিক আইনজীবী মহলেও তিনি সমাদৃত ছিলেন। ভারতীয় আইন জগতে তিনি 'পিতামহ ভীষ্ম' নামে সমধিক পরিচিত ছিলেন।

আইন জগতে তার অবদানের জন্য নারিম্যান পেয়েছেন একাধিক সম্মান। ১৯৯১ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত করা হয় তাকে। ২০০৭ সালে নারিম্যানকে পদ্মবিভূষণ সম্মান দেওয়া হয়। ১৯৭২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত অতিরিক্ত সলিসিটর জেনারেল ছিলেন। তবে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর দেশে জরুরি অবস্থা ঘোষণার সিদ্ধান্তকে মেনে নিতে পারেননি তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে