রোববার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১
walton

যুক্তরাষ্ট্র থেকে ভার্চুয়ালি সাক্ষ্য দিলেন বিচারক

আইন ও বিচার ডেস্ক
  ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০

ফরিদপুরে ডাকাতির অভিযোগে দায়ের করা দুটি মামলার শুনানিতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সাক্ষ্য দিয়েছেন বিচারক হারুন অর রশিদ। রোববার এই সাক্ষ্যগ্রহণ করেন ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ (দ্বিতীয়) আদালতের বিচারক শিহাবুল ইসলাম।

হারুন অর রশিদ ২০০৯-২০১০ সালে ফরিদপুরে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত ছিলেন। ওই সময় তিনি নগরকান্দা ও মধুখালী থানার দুটি ডাকাতির মামলায় ১৬৪ ধারায় দুই আসামির জবানবন্দি নথিভুক্ত করেন। ওই দুই আসামির আইনজীবীরা অভিযোগ করেছিলেন, পুলিশ মারধরের ভয়ভীতি দেখিয়ে জবানবন্দি আদায় করেছে এবং তা বিধি মোতাবেক হয়নি। তাদের মক্কেলরা ডাকাতির সঙ্গে জড়িত নন।

বিচারক হারুন অর রশিদ বর্তমানে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে রয়েছেন। বর্তমানে ওই মামলা দুটি ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় শিহাবুল ইসলামের আদালতে চলমান রয়েছে।

আসামিপক্ষের দুই আইনজীবীর অভিযোগের পরিপ্রেক্ষিতে জবানবন্দি গ্রহণকারী বিচারকের সাক্ষ্য গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে হারুন অর রশিদ বিদেশে রয়েছেন। কীভাবে তার সাক্ষ্য নেওয়া যায়, সে জন্য আইন মন্ত্রণালয়ে যোগাযোগ করা হয়। মন্ত্রণালয় থেকে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে হারুন অর রশিদের সঙ্গে যোগাযোগ করে ভার্চুয়ালি সাক্ষ্য নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে