বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তে যাচ্ছে আন্তর্জাতিক আদালত

ইসরায়েলের যুদ্ধাপরাধ তদন্তে যাচ্ছে আন্তর্জাতিক আদালত

ফিলিস্তিনের বিভিন্ন অঞ্চলে যুদ্ধাপরাধের যে অভিযোগ উঠছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) তার পূর্ণাঙ্গ তদন্ত করার কাজ শুরু করতে যাচ্ছে। বৈশ্বিক ওই আদালতের প্রধান কৌঁসুলি ফাতৌ বেনসুদা জানিয়েছেন, দখলকৃত পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজায় ইতোমধ্যে সংগঠিত এবং চলমান যুদ্ধাপরাধ নিয়ে তদন্ত করবেন তিনি।

শুক্রবার এক বিবৃতিতে আইসিসির প্রধান কৌঁসুলি বলেছেন, 'পশ্চিম তীর, পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ হয়ে আসছিল এবং এখনো তা হচ্ছে। যেহেতু ফিলিস্তিন কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে ইতোমধ্যে আদালতের হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছে, তাই যুদ্ধাপরাধ নিয়ে তদন্ত করতে আমাকে বিচারকদের অনুমতি নিতে হবে না।'

২০১৫ সালে ফিলিস্তিনি কর্তৃপক্ষ আন্তর্জাতিক অপরাধ আদালতে ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধাপরাধের একটি অভিযোগ দাখিল করে আদালতের হস্তক্ষেপ চেয়েছিল। অভিযোগ দাখিলের পর আইসিসি এতদিন ধরে তা খতিয়ে দেখছিল। অবশেষে চার বছর পর প্রধান কৌঁসুলি বেনসুদার মাধ্যমে তদন্তের উদ্যোগ নিচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

প্রধান কৌঁসুলি জানান, ফিলিস্তিনের ওইসব অঞ্চলে তদন্ত করতে গেলে আইনের বাধ্যবাধকতা ও বাস্তবিক ভৌগলিক অবস্থানের মতো বিষয়গুলোও বিবেচনা করতে হবে। তাই আইসিসির ভৌগোলিক এখতিয়ারে কোথায় কোথায় তদন্ত করার আইনি অধিকার রয়েছে তা জানতে আদালতের নির্দেশনা চেয়ে ইতোমধ্যে আবেদনও করেছেন তিনি। বেনসুদা তার তদন্ত শুরু করার যৌক্তিকতা নিয়ে বিবৃতিতে জানান, প্রথামিক অনুসন্ধানে তারা এত তথ্য পেয়েছেন যে তা ইসরায়েলের দখলকৃত ফিলিস্তিনের ওই এলাকাগুলোতে যুদ্ধাপরাধের তদন্ত শুরু করার জন্য যথেষ্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে