শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

সংশোধিত হচ্ছে নোগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট

জেনে নিন
সংশোধিত হচ্ছে নোগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট

চেক ডিজঅনারের মামলায় অপরাধীকে সর্বনিম্ন ৬ মাস থেকে সর্বোচ্চ ২ বছর মেয়াদ পর্যন্ত কারাদন্ড অথবা চেকে লিখিত অর্থের চারগুণ অর্থদন্ডের বিধান রেখে 'নোগোশিয়েবল ইন্সটু্রমেন্ট অ্যাক্ট' সংশোধন করে 'বিনিময়যোগ্য দলিল আইন, ২০২০' নামে নতুন আইন করা হচ্ছে। 'বিনিময়যোগ্য দলিল আইন, ২০২০'-এর খসড়া অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্টদের মতামতের পর আইনটি চূড়ান্তভাবে প্রণয়ন করা হবে।

খসড়ার সপ্তম অধ্যায়ে শাস্তির বিষয়ে বলা হয়েছে, 'কোনো ব্যক্তি তার কোনো ব্যাংকের হিসাবে অন্য কোনো ব্যক্তিকে যে পরিমাণ অর্থ পরিশোধের জন্য চেক লিখে দিয়েছেন কিন্তু তার ব্যাংক হিসাবে যে পরিমাণ টাকা আছে তা দিয়ে চেক সমন্বয় করা সম্ভব না হয়, অর্থাৎ হিসাবে সে পরিমাণ টাকা নেই; আবার ওই হিসাব থেকে টাকা পরিশোধের জন্য ব্যাংকের সঙ্গে যে পরিমাণ টাকার চুক্তি করা হয়েছে তা অতিক্রান্ত হওয়ায় কিংবা স্বেচ্ছায় ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে লেনদেন স্থগিত বা বন্ধ করার কারণে ব্যাংক কর্তৃক ওই চেকটি অপরিশোধিত হয়ে ফেরত এলো, তাহলে ওই ব্যক্তি এর দ্বারা অপরাধ সংঘটন করেছে বলে বিবেচিত হবে।'

এ অপরাধে অপরাধী এ আইনের বিপরীতে কোনো বিধানের অবর্তমানে সর্বনিম্ন ৬ মাস থেকে সর্বোচ্চ ২ বছর মেয়াদ পর্যন্ত কারাদন্ড অথবা চেকে লিখিত অর্থের চারগুণ অর্থদন্ডে অথবা উভয় দন্ডে দন্ডিত হবেন।

বর্তমানে নেগোশিয়েবল ইন্সটু্রমেন্ট অ্যাক্টে চেক ডিজঅনারের মামলায় এক বছর পর্যন্ত কারাদন্ডের বিধান রয়েছে। সংশ্লিষ্ট যে পরিমাণ টাকা উলেস্নখ করা হয় তার তিনগুণ জরিমানা করা হয়। অথবা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

বিনিময়ের উপাদানসংক্রান্ত আইন নিয়ে ১৮৮১ সালে তৈরি করা হয়েছিল দ্য নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট, ১৮৮১। এই আইন প্রমোজরি নোট (অঙ্গীকারপত্র), বিনিময় বিল (বিল অব এক্সচেঞ্জ) এবং চেক ডিজঅনারের ক্ষেত্রে ব্যবহার হয়ে আসছে।

নতুন আইনের খসড়ায় বলা হয়েছে, 'দ্য নিগোশিয়েবল ইন্সট্রুমেন্ট অ্যাক্ট, ১৮৮১' রহিতক্রমে তা পরিমার্জনপূর্বক সময়োপযোগী করে নতুনভাবে প্রণয়ন করা সমীচীন। একই নতুন আইনে শিরোনাম করা হয়েছে 'বিনিময়যোগ্য দলিল আইন, ২০২০'।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে