বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

নব্য নাৎসিগোষ্ঠী নিষিদ্ধ করল জার্মানি

নব্য নাৎসিগোষ্ঠী নিষিদ্ধ করল জার্মানি

জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার বৃহস্পতিবার 'কমব্যাট ১৮' নামে একটি নব্য নাৎসিগোষ্ঠী নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন। এই গোষ্ঠীর নেতাদের বাড়িতে বৃহস্পতিবার সকালে অভিযান চালানো হয়েছে। প্রায় ২০০ নিরাপত্তাকর্মী জার্মানির ছয়টি রাজ্যে অভিযানে অংশ নেন। এই সময় ফোন, ল্যাপটপ, নাৎসি প্রতীক সংবলিত পোশাক জব্দ করা হয়। এক বিবৃতিতে জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী সেহোফার বলেছেন, 'আজকের নিষেধাজ্ঞা একটি স্পষ্ট সংকেত দিচ্ছে : উগ্র ডানপন্থি' ও ইহুদিবিরোধীদের জার্মান সমাজে কোনো জায়গা নেই।' অভিবাসীদের সমর্থনে কথা বলার জন্য পরিচিত জার্মান রাজনীতিক ভাল্টার লু্যবেককে গতবছর হত্যা করা হয়েছিল। সন্দেহভাজন হত্যাকারীর সঙ্গে কমব্যাট ১৮ গোষ্ঠীর যোগাযোগ ছিল বলে ধারণা করা হয়।

এ ছাড়া গতবছর হালে শহরের একটি সিনাগগের কাছে দুজনকে গুলি করে হত্যা করা হয়েছিল। তারও বছর দুয়েক আগে আরেকটি নব্য নাৎসিগোষ্ঠী এনএসইউর বিরুদ্ধে অভিবাসীদের হত্যার অভিযোগ আনা হয়েছিল।

জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'এনএসইউর সন্ত্রাসী হামলা, ভাল্টার লু্যবেক হত্যা এবং হালে শহরের সন্ত্রাসী কর্মকান্ড, আমাদের মতো মুক্ত সমাজে উগ্র ডানপন্থিরা কতখানি বিপদের হয়ে উঠছে, তা বুঝিয়ে দিয়েছে।'

১৯৯২ সালে ব্রিটেনে কমব্যাট ১৮ গোষ্ঠী গড়ে ওঠে। ১ আর ৮ সংখ্যা দিয়ে ইংরেজি বর্ণমালার এক ও আট নম্বর অক্ষরকে বোঝানো হয়েছে। এই দুটি অক্ষর হচ্ছে 'এ' এবং 'এইচ'- যা আডল্ফ হিটলারের নামের আদ্যাক্ষর।কমব্যাট ১৮ গোষ্ঠীর জার্মান শাখায় ২০ জনের মতো সদস্য রয়েছে বলে মনে করা হয়। কাসেল শহরের ৪৩ বছর বয়সি স্ট্যানলি ব্যোসকে এবং ডর্টমুন্ডের ৩৫ বছর বয়সি রবিন শ্মিমান এই গোষ্ঠীর অন্যতম শীর্ষ নেতা বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে