বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে

বিকেএসপি আইনে ৪২টি দেশীয় খেলা তালিকাভুক্ত

আইন ও বিচার ডেস্ক

\হ

৪২টি দেশীয় খেলা তালিকাভুক্ত করে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান (বিকেএসপি) বিল ২০১৯ জাতীয় সংসদে পাস হয়েছে। বিলের ওপর দেওয়া জনমত, যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি শেষে সংসদে কণ্ঠভোটে বিলটি পাস হয়।

১৯৮৩ সালের অধ্যাদেশকে আইনে রূপান্তর করতে নতুন আইনটি করা হয়েছে। আইনের তফসিলে ৪২টি দেশীয় খেলা তালিকাভুক্ত করা হয়েছে। সেগুলো হলো- হাডুডু, ডাঙ্গুলি, গোলস্নছুট, সাতচাড়া, মোরগ লড়াই, বৌচি, ইচিংবিচিং, কানামাছি ভোঁ ভোঁ, দাঁড়িয়াবান্ধা, এক্কা-দোক্কা, কুতকুত, রুমাল লুকানো, ওপেনটি বায়োস্কোপ, ফুল টুকা, দড়িলাফ, বিস্কুটদৌড়, সুই-সুতা দৌড়, তৈলাক্ত বাঁশে ওঠা, কলাগাছে ওঠা, লাঠিখেলা, ঘুড়ি ওড়ানো, বালিশযুদ্ধ, রশি টানাটানি, ষাঁড়ের লড়াই, গরুর গাড়ির দৌড়, ঘোড়দৌড়, বস্তাদৌড়, বালিশবদল, বলিখেলা, লুডু, পাঞ্জা লড়াই, লাটিম খেলা, গুলতি ছোড়া, ভেলাবাইচ, ঘুঁটি খেলা, তির-ধনুক খেলা, চাকা দৌড়ানো, মার্বেল খেলা, কড়ি খেলা, হাঁড়িভাঙা, হাঁস খেলা ও ব্যাঙদৌড়।

রাশিয়ায় কারাদন্ডপ্রাপ্ত ইসরাইলি নারীকে ক্ষমা করলেন পুতিন

আইন ও বিচার ডেস্ক

মাদক পাচারের অভিযোগে রাশিয়ায় কারাদন্ডপ্রাপ্ত আমেরিকান-ইসরাইলি নারী নামা ইসাচারের (২৭) সাজা মওকুফ করে দিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এক বিবৃতিতে এ তথ্য জানায় ক্রেমলিন।

ওই বিবৃতিতে বলা হয়, মানবিক দিক বিবেচনা করে ইসাচারকে ক্ষমা করে সাজা মওকুফ করার নির্দেশ দেন প্রেসিডেন্ট। এ ঘটনার পর এক বিবৃতিতে পুতিনকে ধন্যবাদ জানান ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, ইসাচারকে ক্ষমা করে দেওয়ার জন্য আমি আমার বন্ধু প্রেসিডেন্ট পুতিনকে ধন্যবাদ জানাই।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশিত 'মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা' নিয়ে পুতিনের সঙ্গে আলোচনার জন্য মস্কো যাওয়ার কথা রয়েছে নেতানিয়াহুর। ক্ষমা ঘোষণার প্রায় এক সপ্তাহ আগে নামার মা ইয়াফা ইসাচার এবং নেতানিয়াহুর সঙ্গে জেরুজালেমে দেখা করেন পুতিন।

গত বছরের এপ্রিলে লাগেজে ৯ দশমিক ৫ গ্রাম গাঁজাসহ মস্কো বিমানবন্দরে ধরা পড়েন ইসাচার। মাদক পাচারের অভিযোগে তাকে সাড়ে সাত বছরের কারাদন্ড দেওয়া হয়। তারপর থেকে মস্কোয় এক কারাগারে ছিলেন তিনি। গ্রেফতারের পর থেকেই তাকে ক্ষমা করে ইসরাইলে ফেরার অনুমতি দেওয়ার জন্য পুতিনকে বেশ কয়েকবার অনুরোধ করেছেন নেতানিয়াহু।

থাইল্যান্ডে সরকারি নিলামের গাড়িতে ৯৪ হাজার ইয়াবা

আইন ও বিচার ডেস্ক

কাজ তাদের মাদক নিয়ন্ত্রণ করা। সেই তাদেরই নিলামে তোলা গাড়িতে পাওয়া গেল ৯৪ হাজার ইয়াবা ট্যাবলেট! থাইল্যান্ডের মাদকবিরোধী কর্তৃপক্ষের এমন কর্মকান্ডে দেশটিতে সমালোচনার ঝড় উঠেছে। বিবিসি জানিয়েছে, গত বছর মাদক মামলার আওতায় হোন্ডা সিআর-ভি মডেলের গাড়িটি আটক করে থাই কর্তৃপক্ষ। চলতি মাসে সেটি নিলামে ১৯ হাজার ডলারে বিক্রি হয়। গাড়িটি গ্যারেজে নেওয়ার পর এক মেকানিকের চোখ কপালে ওঠে। বামপারের ভেতর ৯৪ হাজার ট্যাবলেট পান তিনি।

কর্তৃপক্ষ এই ঘটনায় ক্ষমা চেয়ে বলেছে, 'প্রতিটি গাড়ি আমরা ভালো করে পরীক্ষা করি। এটিও করা হয়েছিল। কিন্তু এমন জায়গায় ট্যাবলেটগুলো ছিল, যেখানে আমাদের চোখ যায়নি।' গাড়িটি যখন আটক করা হয়, তখন পেছনের সিট থেকে আরও এক লাখ ইয়াবা পাওয়া যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে