শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭

সংবাদ সংক্ষপে

সংবাদ সংক্ষপে

অস্ট্রিয়ায় সন্তান হত্যার দায়ে বাবা মায়ের কারাদন্ড

য় আইন ও বিচার ডেস্ক

১৩ বছরের মেয়েটিকে ডাক্তারের কাছে নেয়া জরুরি ছিল। 'ঈশ্বর সুস্থ করে দেবেন' ভেবে বাবা-মা তাকে ঘরেই রেখে দেন। মেয়েটি বাঁচতে পারেনি। 'অবহেলা করে হত্যা'র অভিযোগে ধার্মিক বাবা-মাকে পাঁচ বছরের কারাদন্ড অস্ট্রিয়ার আদালত। উজবেকিস্তানে জন্ম নেয়া ৩৯ বছর বয়সি এক জার্মান এবং তার ৩৫ বছর বয়সি জার্মান স্ত্রীর আট সন্তান। সন্তানদের নিয়ে আট বছর আগে তারা জার্মানি থেকে অস্ট্রিয়ায় চলে যান। জানা গেছে, সন্তানদের স্কুলে না পাঠিয়ে ঘরে লেখাপড়া করাতে চান বলে অস্ট্রিয়ায় বসবাসের সিদ্ধান্ত নেন ওই দম্পতি।

জার্মানিতে শিশুদের স্কুলে লেখাপড়া করা বাধ্যতামূলক। কিন্তু অস্ট্রিয়ায় বাবা-মা চাইলে সন্তানদের বাড়িতেও লেখাপড়া করাতে পারেন।

অগ্নাশয়ের জটিল রোগে মারা যাওয়া মেয়েটি প্রথম অসুস্থ হয়েছিল ২০১৭ সালে। চিকিৎসা না করানোয় রোগ সারছিল না। মেয়েটির আত্মীয়রা বিষয়টি তখন স্থানীয় শিশু সুরক্ষা সংস্থাকে জানান। কর্তৃপক্ষ জরুরি ভিত্তিতে ডাক্তারের কাছে নিয়ে যেতে বললে জার্মান দম্পতি আশ্বাস দেন শিগগিরই তারা তা করবেন। কিন্তু তারপর দুই বছর পার হলেও মেয়েটিকে ডাক্তার দেখানো হয়নি। ২০১৯ সালের ১৭ সেপ্টেম্বর মেয়েটির পেটে প্রচন্ড ব্যথা শুরু হয়। বাবা-মা ভেবেছিলেন প্রথম ঋতুস্রাবের ব্যথা। এক পর্যায়েই মারা যায় মেয়েটি।

সম্প্রতি সন্তানকে 'অবহেলা করে হত্যা'র অভিযোগে জার্মান দম্পতিকে পাঁচ বছরের কারাদন্ড দিয়েছে অস্ট্রিয়ার ক্রেমস আন ডেয়ার ডোনাউয়ের আদালত।

গোপন আদালতের মাধ্যমে ভিন্নমত দমন করছে সৌদি

য় আইন ও বিচার ডেস্ক

ভিন্নমত দমনে সৌদি আরবের কুখ্যাতি বিশ্বজোড়া। সৌদি রাজতন্ত্রের সমালোচক জামাল খাশোগিকে নৃশংসভাবে হত্যার পর দেশটির বিরুদ্ধে এই অভিযোগ আরও জোরালো হয়। এবার লন্ডনভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, গোপন আদালতের মাধ্যমে ভিন্নমতাবলম্বীদের দমন করছে সৌদি আরব।

সম্প্রতি প্রকাশিত সংস্থাটির এক প্রতিবেদন অনুযায়ী, কথিত সন্ত্রাসবাদীদের বিচারের নামে গোপনে বিশেষ আদালত তৈরি করেছে সৌদি আরব। সেখানে সৌদি রাজপরিবারের বিরুদ্ধে প্রশ্ন তোলা মানবাধিকারকর্মী কিংবা ভিন্নমত প্রকাশকারীদের কৌশলে সাজা দেয়া হচ্ছে। বিরোধীমত দমনের হাতিয়ার হয়ে উঠেছে ওই আদালত।

সৌদি আরবের রাজধানী রিয়াদে গোপন আদালতটি অবস্থিত। যার নাম 'বিশেষায়িত অপরাধ আদালত' বা এসিসি। গত পাঁচ বছরে এই আদালতের ৯৫টি মামলা তদন্ত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। আদালতের বিভিন্ন নথিপত্র পরীক্ষা-নিরীক্ষা শেষে গতকালের প্রতিবেদনে ওই গোপন আদালতের খোঁজ দেয় মানবাধিকার সংস্থাটি।

তদন্ত শেষে প্রকাশিত প্রতিবেদনে অ্যামনেস্টি বলেছে, রাজতন্ত্রের সমালোচনা বন্ধ করতে নিয়মিতভাবে এই আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে এবং হচ্ছে। এরমধ্যে সৌদি রাজতন্ত্রের সমালোচক, মানবাধিকারকর্মী ও সাংবাদিক ছাড়াও অনেকে রয়েছেন।

ফিনল্যান্ডে নতুন মায়ের সঙ্গে বাবাও পাবেন ৭ মাসের ছুটি

য় আইন ও বিচার ডেস্ক

ফিনল্যান্ডে সদ্য মা হওয়া নারীদের মাতৃত্বকালীন সময়ে সাত মাসের ছুটি দেওয়া হয়। এবার থেকে এই ছুটি পাবেন নতুন বাবারাও। একটি শিশুর জন্মের পর তার মা-বাবা দুজনেরই বাড়িতে সময় কাটানোর প্রয়োজন হয়। আর ছোট বাচ্চা নিয়ে নতুন মায়েরা একা সব কিছু সামাল দিতেও হিমশিম খান।

দেশটির নারী নেতৃত্বাধীন সরকার নতুন বাবা-মায়েদের জন্য সুখবর দিয়েছেন। নতুন নিয়মানুযায়ী যারা নতুন মা ও বাবা হয়েছেন তারা বেতনসহ সাত মাসের ছুটি পাবেন।

এতদিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি সাত মাস হলেও পিতৃত্বকালীন ছুটি আরও কম ছিল। কিন্তু এই ছুটি বাড়িয়ে মাতৃত্বকালীন ছুটির সমান করা হয়েছে। কেন্দ্রীয় বামপন্থি সরকারের প্রধানমন্ত্রী সানা মেরিন বলেন, সমতা আনতে এবং জন্মহার বাড়াতে নতুন এই নিয়ম চালু হচ্ছে। সানা মেরিন বর্তমান বিশ্বের সবচেয়ে কম বয়সি প্রধানমন্ত্রী। মাত্র ৩৪ বছর বয়সে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০১০ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফিনল্যান্ডে জন্মহার অনেক কমে গেছে। সাম্প্রতিক সময়ে দেশটি জন্মহার বাড়ানোর বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ২০১৮ সালে মাত্র ৪৭ হাজার ৫৭৭ শিশুর জন্ম হয়েছে। দেশটিতে বর্তমানে মোট জনসংখ্যা ৫৫ লাখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd

close

উপরে