রোববার, ২৮ মে ২০২৩, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩০

শিশুদের রংতুলির আঁচড়ে বঙ্গবন্ধু

আবির হোসেন
  ২৫ মার্চ ২০২৩, ০০:০০

মাথার দু'পাশে ছোট চুলের ঝুঁটি বাঁধা এক শিশু রং মেখে একাকার। নরম হাতে রংতুলি আর পেন্সিল মানিয়েছেও বেশ। নেভি বস্নু ও সাদা রঙের পোশাক পরিহিত একদল ক্ষুদে শিক্ষার্থী একমনে এঁকে যাচ্ছে। লাল, নীল, সবুজ ও হলুদসহ বিভিন্ন রঙের পেন্সিল হাতে আঁকিবুঁকিতে ব্যস্ত তারা। ছোট্ট হাতে রংতুলির আলতো আঁচড়ে সাদা কাগজে ফুটিয়ে তুলেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। শুধু বঙ্গবন্ধু না, কেউ আঁকছেন সবুজ-শ্যামল প্রকৃতির দৃশ্য কেউবা জাতীয় ফুল শাপলা।

এমন দৃশ্যের দেখা মিলেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজনে শুক্রবার সকাল পৌনে ১০টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগন হরকরা গ্যালারিতে এটি অনুষ্ঠিত হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের নিয়ে এ আয়োজন করা হয়। প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে যথাক্রমে 'ক', 'খ' ও 'গ' ক্যাটাগরিতে এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তিন ক্যাটাগরিতে শিশু থেকে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত বাংলাদেশের জাতীয় ফুল 'শাপলা', তৃতীয় থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত 'আবহমান গ্রাম বাংলা' ও সপ্তম থেকে দশম শ্রেণি পর্যন্ত 'বঙ্গবন্ধু ও বাংলাদেশ' বিষয়ে ছবি অঙ্কন করে ক্ষুদে শিক্ষার্থীরা।

পরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটা হয়। কেট কাটা শেষে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। কেক কাটা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর শেখ আবদুস সালাম। এ সময় উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডক্টর আলমগীর হোসেন ভূঁইয়া ও ১৭ মার্চ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ডক্টর দেবাশীষ শর্মা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে