রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

স্বনির্ভর হচ্ছে নারী

আত্মনির্ভরশীলতা এনে নারীর ক্ষমতায়নের জন্য গৃহপালিত প্রাণী পালন অন্যতম হাতিয়ার। হাওড় অঞ্চলে হাঁস, মুরগি, ছাগল ও ভেড়া পালন হতে পারে অপার সম্ভাবনাময় আয়ের উৎস। এই পশুপাখিগুলো হাওড় অঞ্চলের পরিবেশ ও পরিবর্তনশীল জলবায়ুর সঙ্গে সহজে অভিযোজিত হতে সক্ষম বলে পরিবেশ বিশেষজ্ঞরা মনে করেন।
পরীক্ষিৎ চৌধূরী
  ০৩ অক্টোবর ২০২৩, ০০:০০

ধীরে ধীরে স্বনির্ভর হচ্ছে দেশের নারীরা। কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলার হাওরে বসে কথা হচ্ছিল একটি বেসরকারি সংস্থার কর্মকর্তা রোকেয়া পারভিনের সঙ্গে। চারদিকে স্বচ্ছ জলের নাচন। থইথই জলে জাল দিয়ে ঘেরা নানান রঙের হাঁস। নানান রঙে রাঙানো হাঁসের ঝাঁক। কার হাঁস কোনগুলো, তা বোঝার জন্য সেগুলোকে পৃথক রঙে সাজিয়ে দেন মালিক। হাঁসের বিচরণে জলাশয়ও হয়ে ওঠে রঙিন। গ্রামের পথ ধরে হাঁসের ঝাঁক নিয়ে হেঁটে চলেছে নারী-পুরুষ, এমন দৃশ্যও চোখে পড়ে। দ্বীপের মতো ভেসে থাকা ছোট ছোট গ্রাম। আবহমান বাংলার অন্যান্য গ্রামের চেয়ে বাড়তি এক অন্যরকম সৌন্দর্য ধারণ করে আছে হাওরের গ্রামগুলো।

রোকেয়া জানালেন, এই এলাকার জীবনমান সেখানকার মনোরম দৃশ্যের মতো মোটেই স্বচ্ছন্দ নয়, নানান রঙে রাঙানো নয়। শুকনো মৌসুমে অনাবৃষ্টি এবং বর্ষা মৌসুমে উজানের ঢল। দুটোই এখানকার জনগণের জন্য কঠিন চ্যালেঞ্জ। কর্মসংস্থানের অভাব এই অঞ্চলের দরিদ্রদের সারা বছর অসহায়ত্বে ডুবিয়ে রাখে। ফলে কিশোরী হওয়ার আগেই মেয়েরা স্কুল থেকে বিদায় নিতে বাধ্য হয় এবং খুব অল্পবয়সেই তাদের বিয়ে দেওয়া হয়। এ অঞ্চলের নারীদের স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখাও যেন চরম দুঃসাহস। হাওরের নারীরা ভাঙনের সঙ্গে লড়াই করে বেঁচে থাকার সংগ্রামে অভ্যস্ত। একটি নদীর ভাঙন, অন্যদিকে সংসারে ভাঙন।

এখানে প্রায় ছয় মাস থইথই পানি থাকে। কৃষিকাজ করা পুরুষরা তখন চলে যায় অন্য এলাকায় বা শহরে। নতুন জায়গায় গিয়ে তারা নতুন করে সংসার শুরু করে। পেছনে ফেলে আসে অসহায় স্ত্রী ও সন্তানদের।

ঘোর বর্ষায় যখন ক্রমাগত ভারী বর্ষণ হয়, তখন অকস্মাৎ বন্যায় পাড় ভেঙে এখানকার আবাসস্থল হয়ে পড়ে আরও সংকুচিত। যেমনটা ভেঙে পড়ল এই শ্রাবণে। ভাদ্রের শেষ বেলায় গিয়েও এই রূঢ় অথচ নৈমিত্তিক বাস্তবতা চোখে পড়ল। দেখলাম ছোট ছোট বাড়িতে গৃহপালিত পশুপাখি পালন করে আর ক্ষুদ্র পরিসরে শাকসবজি লাগিয়ে 'একটি বাড়ি একটি খামার'কেই যেন তারা প্রতিফলিত করে যাচ্ছে।

'উজান-ভাটির মিলিত ধারা, নদী-হাওর-মাছে ভরা।' ছন্দোবদ্ধ এই চরণ দুটি হাওর অঞ্চলের ঐতিহ্যকে তুলে ধরে। মাছ চাষই এখানকার অধিবাসীদের মূল পেশা। তবে সম্প্রতি অগুনতি হাঁসের ঝাঁকের উপস্থিতি হাওর এলাকায় মাছের নিরঙ্কুশ রাজত্বে ভাগ বসিয়েছে। সমন্বিত পদ্ধতিতে জলাশয়ে মাছের সঙ্গে হাঁস-মুরগিও লালনপালন করছে হাওরবাসী। এখন এসব এলাকায় ধান ও মাছের পাশাপাশি গুরুত্বপূর্ণ অর্থকরী খাত হচ্ছে হাঁস। গ্রামের পুরুষরা তো বটেই গৃহিণীরাও হাঁস পালনে যুক্ত হয়েছেন।

অষ্টগ্রামে বেড়াতে গিয়ে লক্ষ্য করলাম, ঝাঁকে ঝাঁকে হাঁস নিয়ে হেঁটে যাচ্ছে কয়েকজন নারী। তাদের সঙ্গে আলাপ জমিয়ে জানা গেল, ঘরেই স্বল্প পরিসরে তারা হাঁস পালন করেন। তাদের পরিবারের বড় একটা ব্যয় এ খাত দিয়ে মিটে যাচ্ছে। কারও ঘরে ১০টি, কোনো ঘরে ২০টি পাতিহাঁস ও রাজহাঁস। সরকারের বিভিন্ন বিভাগের পরামর্শ ও সহায়তায় এ অঞ্চলের জনগণ হাঁস পালনে নিয়োজিত। হাঁসের খামার গড়ে তোলার জন্য তারা সরকারের ভ্যাকসিন সহায়তা পেয়ে থাকেন। বেশ কিছু বেসরকারি সংস্থাও এসব এলাকায় প্রশিক্ষণের ব্যবস্থা ও বাচ্চা হাঁস সরবরাহ করে ঋণও দিচ্ছে।

হাঁস পালনে বেকার যুবকরা সম্পৃক্ত হয়ে তাদের ভাগ্যের পরিবর্তন করছে, স্বাবলম্বী হচ্ছে। গোটা হাওর এলাকা ছাড়াও জেলার ১৩টি উপজেলায় গড়ে উঠেছে ছোট, বড় ও মাঝারি পাঁচ হাজারের বেশি হাঁসের খামার। এসব খামারে উৎপাদিত ডিম ও হাঁস রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হচ্ছে। দেশের মোট হাঁসের মধ্যে ২৪ শতাংশ হাঁস এখানকার। কিশোরগঞ্জ জেলায় হাঁসের সংখ্যা রয়েছে প্রায় ২২ লাখ। মোট ডিম উৎপাদিত হচ্ছে প্রায় ৫০ কোটি। জেলার প্রায় ২৫ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ খাতের মাধ্যমে জীবিকা নির্বাহ করছে।

দেশের নতুন পর্যটন স্পট অষ্টগ্রাম-মিঠামইন সড়কে দাঁড়িয়ে কথা বলেছিলাম সালমা বানুর সঙ্গে। তিনি পায় ৭০টি হাঁসের মালিক। তিনি জানালেন, পরিশ্রম কম হয় বলে নারীরাও আত্মনির্ভরশীল হওয়ার স্বপ্ন পূরণের পথ খুঁজে পেয়েছেন হাঁস চাষের মাধ্যমে। গুটিকয়েক হাঁস নিয়ে সীমিত আকারে হলেও এ কর্মযজ্ঞে উদ্যমী নারীদের সম্পৃক্ততা দিন দিন বেড়েই চলছে।

স্বামী পরিত্যক্ত সালমা বানু প্রথমে এক বেসরকারি সংস্থা থেকে হাঁস-মুরগি পালনের ওপর প্রশিক্ষণ নেন। ঋণ নিয়ে কেনেন ৫০টি হাঁস। এক মাসের মাথায় ৪০টি হাঁস ডিম দিতে শুরু করে। ডিম বিক্রি করে প্রতিদিন শ'দুয়েক টাকা তার হাতে আসতে থাকে। সেখান থেকে অল্প অল্প করে ঋণের টাকা শোধ করছেন। ছোট ছেলের খাবার জোগাড় করছেন।

সালমার পাশে দাঁড়ানো কিষানি আয়েশা জানান, তারা খুব গরিব। স্বামী অন্যের জমিতে বর্গা খাটেন। শুকনো মৌসুমে তিনি ধান মাড়াইয়ের কাজ করেন। নিজের জমানো সামান্য কিছু টাকা দিয়ে হাঁসের খামার গড়েছিলেন বছর দুই আগে। আজ তার দিন বদলেছে। দুই মেয়েকে পড়াশোনা করাচ্ছেন। এখন তার আগ্রহ রাজহাঁস পালনে, এগুলোর রোগবালাই কম হয়, আয়ও বেশি। সালমা জানালেন, আয়েশাকে দেখেই মূলত তিনি হাঁস পালনে উৎসাহ পেয়েছেন।

এ অবস্থা শুধু সালমা ও আয়েশার নয়, হাঁস পালন করে এরই মধ্যে অর্থনৈতিক অবস্থা সুদৃঢ় করে আত্মনির্ভরশীল হয়েছেন অষ্টগ্রামের সদর ইউনিয়নের জয়নাব মাঝি, বড়হাটি গ্রামের রাহেলা, দেওঘর ইউনিয়নের সাদিয়ানগর গ্রামের হাসনাসহ পাশের মিঠামাইন, ইটনা ও নিকলি উপজেলার অগণিত নারী।

বাস্তবতা হচ্ছে, যেসব নারী হাঁস পালনে এগিয়ে এসেছেন, তাদের সিংহভাগই সীমিত আকারে এ কাজ করছেন। অন্যান্য উদ্যোক্তার মতো বৃহৎ পরিসরে যাওয়ার ইচ্ছা ও জ্ঞান থাকা সত্ত্ব্বেও পুঁজির অভাবেই এখানকার নারীরা বড় স্বপ্ন দেখতে পারছেন না।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, মহিলা ও শিশু মন্ত্রণালয় থেকে পাওয়া তথ্যমতে, কিশোরগঞ্জের প্রতিটি উপজেলায় দুই থেকে তিন হাজারের মতো নারী তাদের ঘরেই ১৫-২০টি করে হাঁস পালন করেন। ঘরে বসেই প্রত্যন্ত অঞ্চলে প্রান্তিক নারীদের ক্ষমতায়নের গল্প আজ পূর্ণতা পেতে চলেছে। হাওরাঞ্চলে হাঁস বিপস্নব এনে দিয়েছে তাদের মানসিকতায় ইতিবাচক জাগরণে।

এখানকার ঘোরাউত্রা, ধনু, সোয়াইজনী, নরসুন্দা, কালনী, কুশিয়ারা, মেঘনাসহ অসংখ্য প্রতিটি নদী ও শাখা নদীর তীরে একটু পরপর হাঁসের খামার গড়ে উঠেছে। বড় খামারগুলোয় সাধারণত ৫০০ থেকে শুরু করে তিন-চার হাজার পর্যন্ত হাঁস থাকে। প্রতিটি খামারে হাঁসগুলো দেখভাল করার জন্য পাঁচ/ছয়জন লোকের প্রয়োজন হয়। এ কাজেও প্রত্যক্ষভাবে নারীরা এগিয়ে এসেছে। আমিনুর ব্যাপারি নামে এক খামারির সঙ্গে কথা বলে জানা গেল, মাসে গড়ে দুই লাখ ৪০ হাজার টাকার ডিম বিক্রি করা হয় তার খামার থেকে। প্রতি মাসে প্রায় দুই লাখ টাকা লাভ করার সুযোগ রয়েছে। তার খামারে ছয়জন সহযোগী আছে। তাদের মধ্যে দুজন নারী।

হাওরের উন্নয়ন নিয়ে কাজ করছেন এমন বিশেষজ্ঞদের অভিমত হলো, হাওরের কর্মহীন সময়ে অর্থনীতির চাকা সচল রেখে তাদের স্বাবলম্বী করে তোলার সহজ উপায় হাঁস পালন। এ ক্ষেত্রে গবেষণার বিকল্প নেই। এ খাতে সরকারি উদ্যোগকে আরও বিস্তৃত করা প্রয়োজন বলে তারা মনে করছেন।

হাওরের অর্থনীতিকে শক্তিশালী করতে সরকার নানামুখী প্রকল্প গ্রহণ করেছে। গত বছরের জুলাই থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বাস্তবায়ন করছে 'হাওরাঞ্চলে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন' প্রকল্প। ১১৮ দশমিক ১৩ কোটি টাকা ব্যয়ের এই প্রকল্প কিশোরগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা ও ব্রাহ্মণবাড়িয়া জেলার ৫৩টি উপজেলার ৩৩৮টি ইউনিয়নের দরিদ্র জনগোষ্ঠীর ৫১ হাজার ২৭৬টি পরিবারকে সরাসরি সাহায্য করছে।

হাওরাঞ্চলীয় দরিদ্র জনগোষ্ঠীর দারিদ্র্য বিমোচন ত্বরান্বিত করতে নারীর আত্মকর্মসংস্থান সৃষ্টি ও তাদের জীবনমান উন্নয়নে এ প্রকল্পে জোর দেওয়া হয়েছে। এই এলাকার সার্বিক প্রাণিসম্পদ উন্নয়ন, বিশেষ করে ডেইরি ও হাঁস খামার স্থাপন এবং প্রতিপালনের ওপর গুরুত্ব দিতে গিয়ে নারীদের সম্পৃক্ততা বাড়াতে চাইছে সরকার। প্রশিক্ষণ দিয়ে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করছে এই প্রকল্প।

হাওর এলাকার হতদরিদ্র নারীদের কর্মসংস্থান সৃষ্টির জন্য ২০১৮ সালে 'হাওর এলাকার সুবিধাবঞ্চিত নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের জন্য আয় ও কর্মসংস্থান কর্মসূচি' গ্রহণ করেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়। সুবিধাবঞ্চিত নারীর আয় ও কর্মসংস্থান বৃদ্ধির মাধ্যমে তাদের জীবনমান উন্নয়নে ভাসমান বীজতলা ও বিষমুক্ত সবজি চাষে প্রশিক্ষণ ও হাঁস প্রতিপালন করে নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নে এই কর্মসূচি এরই মধ্যে অবদান রাখতে শুরু করেছে। ছয় কোটি ২৩ লাখ টাকা ব্যয়ের এই প্রকল্পের আওতায় সুনামগঞ্জ, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার দরিদ্র, অতিদরিদ্র এবং মধ্যবিত্ত নারীদের প্রশিক্ষণের পাশাপাশি হাঁস সরবরাহ করা হচ্ছে।

প্রকল্পের সুবিধাভোগী তাহমিনা তার ঘুরে দাঁড়ানোর গল্প শোনালেন। দুই বছর আগে ফসল পানিতে তলিয়ে গেলে তার পরিবার দিশেহারা হয়ে পড়ে। পরের জমিতে কাজ করে তেমন আয় হতো না। কোনো দিন একবেলা কোনো দিন দুই বেলা খেয়ে না খেয়ে পার হয়েছে। এ অবস্থায় গ্রামের এক মুরুব্বি হাঁস পালনের পরামর্শ দেন। এর মাঝেই সরকারের লোকজন এসে হাঁস-মুরগি পালনের প্রশিক্ষণ দিলে তাহমিনা উদ্যোগী হন। সমাজ ও পরিবারে তিনি আজ একজন উৎপাদনশীল ব্যক্তি।

আমাদের নারীরা হিমালয়ের চূড়ায় জাতীয় পতাকা উড়িয়েছে। বর্তমানে প্রধানমন্ত্রী নারী এবং বিরোধীদলীয় নেত্রী ও স্পিকারও নারী। সংসদ ও স্থানীয় জনপ্রতিনিধিদের মধ্যেও নারীর সংখ্যা আগের তুলনায় বেড়েছে অনেক। অথচ নারীপ্রধান পরিবারগুলোর দরিদ্রতার গড় খুব একটা কমছে না। সালমার মতো নারীরা লড়াই করছেন তিন বেলা দু'মুঠো খাবারের সংগ্রামে।

আত্মনির্ভরশীলতা এনে নারীর ক্ষমতায়নের জন্য গৃহপালিত প্রাণী পালন অন্যতম হতিয়ার। হাওর অঞ্চলে হাঁস, মুরগি, ছাগল ও ভেড়া পালন হতে পারে অপার সম্ভাবনাময় আয়ের উৎস। এই পশুপাখিগুলো হাওর অঞ্চলের পরিবেশ ও পরিবর্তনশীল জলবায়ুর সঙ্গে সহজে অভিযোজিত হতে সক্ষম বলে পরিবেশ বিশেষজ্ঞরা মনে করেন। রোগের প্রাদুর্ভাব, অনুন্নত প্রযুক্তি, সঠিক খামার ব্যবস্থাপনার অভাব, নিম্নমানের স্বাস্থ্য পরিচর্যা ও কারিগরি সেবা, অপর্যাপ্ত কারিগরি জ্ঞান এবং খামারি ও সহায়ক সংস্থার মধ্যে সমন্বয়হীনতা দূর করতে পারলে হাওর অঞ্চলের নারীদের মধ্যে হাঁসের চাষকে আরও ফলপ্রসূ করে তোলা সম্ভব বলে সংশ্লিষ্টরা মনে করছেন। স্বল্প পরিসরে হাঁস পালন শুরু হলেও তাদের জন্য বৃহৎ ক্ষেত্রের পরিবেশ সৃষ্টির সুযোগ করে দিতে আরও সরকারি-বেসরকারি উদ্যোগ প্রয়োজন। তবেই এই প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অর্থনৈতিক স্বনির্ভরতা নিশ্চিত করা সম্ভব হবে। দেশের খাদ্য নিরাপত্তাও হবে সুসংগঠিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে