সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নিশাত মজুমদারের মাউন্ট আমা দাবলাম জয়

জিহাদ হোসেন রাহাত
  ০৫ ডিসেম্বর ২০২৩, ০০:০০

রূপকথার রাজকন্যা নিশাত মজুমদার। পর্বত জয় করাই যেন তার স্বর্গসুখের বরফি শখ। বাংলাদেশের হয়ে প্রথম নারী হিসেবে করেছিলেন পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়। দিনে দিনে যেন ভারী হয়ে উঠছে তার এভারেস্ট অভিযানের এই যাত্রা। দেশের দক্ষিণের জেলা লক্ষ্ণীপুরে জন্ম নেয়া নিশাত মজুমদার বিশ্বের বুকে একের পর এক এভারেস্ট জয় করে ছড়াচ্ছেন লক্ষ্ণীরূপে মায়া। ছোটোবেলা থেকেই স্বপ্নবাজ ছিলেন লক্ষ্ণী কন্যাখ্যাত নিশাত মজুমদার। মাউন্ট এভারেস্ট জয়ের পর বিশ্বব্যাপী তুমুল আকারে আলোচিত হয়ে ওঠে তার নাম। সম্প্রতি গত ২২ নভেম্বর সকাল ১০টায় মাউন্ট আমা দাবলাম জয় করেন তিনি। এ সময় তিনি সগৌরবে ধরেন বাংলাদেশের পতাকা উঁচিয়ে। দাবলাম জয়ের পাঁচদিন পর দেশে ফিরে 'মাউন্ট আমা দাবলামে ওঠা এভারেস্টের চেয়ে অনেক কঠিন' বলে মন্তব্য করেন তিনি। নিশাত ২৭ নভেম্বর অপর এক পর্বতারোহী কাওসার রুপককে নিয়ে ফিরেছেন দেশে। মূলত তারা দুজনেই ফিরেছেন মাউন্ট আমা দাবলামের চূড়া জয় করে। মাউন্ট আমা দাবলাম নেপালের পশ্চিম হিমালয়ের কোশি প্রভিন্সে অবস্থিত।

পৃথিবীর অন্যতম বিপজ্জনক পর্বতশৃঙ্গের একটি মাউন্ট আমা দাবলাম। প্রকৃতপক্ষে হিমালয়ের বাকিসব ৭ বা ৮ হাজার মিটার উঁচু পর্বতশৃঙ্গের থেকেও মাউন্ট আমা দাবলামে আরোহণ বেশি কঠিন বলে মনে করেন পর্বতারোহীরা। আমা দাবলাম শব্দের অর্থ- মায়ের গলার সুন্দর হার। খাড়া পাথুরে দেওয়াল, ক্রেভাসে ভরা বরফের ঢাল, প্রতিকূল আবহাওয়া সব মিলিয়ে আমা দাবলাম আক্ষরিক অর্থেই যেন হয়ে উঠেছে ভয়ংকর রকমের সুন্দর।

এভারেস্টের পূর্বদিকের বেজক্যাম্পজুড়ে মাউন্ট আমা দাবলামের চূড়া মেলে দেখা। প্রথমবার তারা ৬ হাজার ৮১২ মিটার উচ্চতার এই পর্বতের চূড়ায় পৌঁছানোর ২শ মিটার আগে ঝোড়ো বাতাসের মুখে পতিত হয়ে বাধ্য হন নেমে যেতে। পরে দ্বিতীয় চেষ্টায় হন সফল। এরপর দ্বিতীয়বার যাত্রা শুরুর আগ মুহূর্তে দুইবার দলের দুই শেরপার অসহযোগিতার মুখে পড়েন তারা। উপায়ন্তর না পেয়ে পরে দুই অভিযাত্রী মিলে একজন শেরপার সহযোগিতায় সফলভাবে আরোহণ করেন পৃথিবীর সবচেয়ে কঠিন সারির পর্বতগুলোর একটি মাউন্ট আমা দাবলামে। ২০১২ সালের ১৯ মে প্রথম বাংলাদেশি নারী হিসেবে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেন তিনি।

সমুদ্রপৃষ্ঠ থেকে হিমালয়ের এই পর্বতশৃঙ্গের উচ্চতা প্রায় ৮ হাজার ৮৫২ মিটার। মাউন্ট এভারেস্টের আগে পরে তিনি আরোহণ করেন সিংগু চুলি, মেরা, মাকালু, চেকিগো, শিশাপাংমা, কিয়োজো রি, পিসাং, ইমজা সে, এলব্রম্নস ও লবুচে পর্বত। হিমালয়ের আরেকটি পর্বতশৃঙ্গ মানাসলু তিনি জয় করেন ২০২২ সালে। যার উচ্চতা ৮ হাজার ১৬৩ মিটার। মানাসলু মূলত পৃথিবীর অষ্টম উচ্চতম পর্বতশৃঙ্গ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে