logo
সোমবার, ২৬ অক্টোবর ২০২০ ১১ কার্তিক ১৪২৭

  অনলাইন ডেস্ক    ০৯ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

ভালোবাসা দিবসের বিশেষ রেসিপি

আসছে ভালোবাসা দিবস। এই দিনে সবাই চায় বিশেষভাবে পরিবারের লোকদের সারপ্রাইজ দিতে। তাই ফারহানা রহমান জয়া আপনাদের জন্য দিয়েছেন স্পেশাল কিছু কেক রেসিপি-যেগুলো বানিয়ে আপনি বাসার সবাইকে চমকে দিতে পারেন। আর তাতে ভালোবাসা দিবস হয়ে উঠবে আরও রঙিন।

ভালোবাসা দিবসের বিশেষ রেসিপি
রেড ভেলভেট ক্রিম চিজ ব্রাউনি

উপকরণ

রেড ভেলভেট ব্রাউনির জন্য- মাখন- ৬০ গ্রাম, চিনি- ৯০ গ্রাম, ডিম- ১টি, ভ্যানিলানিলা এসেন্স- ১ চা চামচ, রেড ফুড কালার লিকুইড- ১ টেবিল চামচ, কোকো পাউডার- ১ টেবিল চামচ, ময়দা- ৬০ গ্রাম, সাদা সিরকা/ হোয়াইট ভিনেগার- ১ চা চামচ।

ক্রিম চিজ এর জন্য- ক্রিম চিজ- ১৮০ গ্রাম, চিনি- ৪০ গ্রাম, ডিম- অর্ধেকটা (২৫ গ্রাম), ভ্যানিলানিলা এসেন্স- ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি: একটি ক্লিন বোলে মাখন আর চিনি বিট করতে হবে যতক্ষণ না মাখন ফ্লাফি আর সাদা হয়ে আসে। এবার এতে ১টা ডিম দিয়ে আবার কিছুক্ষণ বিট করতে হবে। এবার এতে ভিনেগার, ভ্যানিলানিলা এসেন্স, রেড ফুড কালার দিয়ে কিছুক্ষণ বিট করতে হবে সব কিছু মিশে যাওয়া পর্যন্ত। একটা চালনিতে ময়দা আর কোকো পাউডার দিয়ে চেলে নিতে হবে। ময়দা ও কোকো পাউডারের মিশ্রণকে এই ব্যাটারের সঙ্গে চেলে তারপর হুইস্ক অথবা স্প্যাচুলা দিয়ে হালকা হাতে ভালোভাবে মিক্সড করতে হবে। এবার এই ব্যাটার থেকে ২ টেবিল চামচ ব্যাটার আলাদাভাবে তুলে রাখতে হবে পরে ডিজাইন করার জন্য। বাকি ব্যাটারগুলো মোল্ডে ঢেলে উপরে সমান করে দিতে হবে। এখন আর একটা বোলে ক্রিম চিজ আর চিনি নিয়ে ভালোভাবে বিটার দিয়ে বিট করতে হবে যতক্ষণ না চিনি মিক্সড হয়ে যায়। এবার এর সঙ্গে ১টা ডিম ফেটে তার হাফ পরিমাণ ক্রিম চিজ মিক্সডের সঙ্গে দিয়ে বিট করতে হবে এবং ভ্যানিলানিলা এসেন্স দিতে হবে। এবার ক্রিম চিজের মিশ্রণটিকে রেড ভেলভেটের ব্যাটারের ওপর ঢেলে রেখে দেয়া রেড ভেলভেটের বাকি অল্প মিশ্রণ ক্রিম চিজের ব্যাটারের উপর অল্প অল্প করে দিয়ে টুথপিক দিয়ে ডিজাইন করতে হবে। এবার মোল্ডটিকে ২/৩ বার টেবিলে ট্যাপ করে প্রি-হিটেড ওভেনে ১৭০ ডিগ্রি সেলসিয়াসে ৩০-৪০ মিনিট বেইক করতে হবে। এই রেড ভেলভেট চিজ কেক ব্রাউনি যে কোনো কুকি কাটার দিয়ে হার্ট শেইপও করা যাবে।

জাপানিজ কটন চিজ কেক

উপাদান : ক্রিম চিজ- ২৫০ গ্রাম, মাখন- ৬০ গ্রাম, লিকুইড দুধ- ১/২ কাপ (২ টেবিল চামচ গুঁড়ো দুধের সঙ্গে ১/২ কাপ কুসুম গরম পানি), ভ্যানিলানিলা এসেন্স- ১ চা চামচ, চিনি- ১০০ গ্রাম, ডিম- ৫টি, ময়দা- ৫০ গ্রাম, কর্নফ্লাওয়ার- ৩০ গ্রাম

প্রস্তুত প্রণালি : একটা হিটপ্রম্নফ বোলে ক্রিম চিজ, লিকুইড দুধ, ভ্যানিলা এসেন্স, চিনি (১০০ গ্রামের হাফ ৫০ গ্রাম চিনি), আর মাখন নিয়ে ডাবল বয়লারে গরম করতে হবে যতক্ষণ না মিশ্রণটি স্মুথ আর ভালোভাবে মিক্সড হয়ে যায়। ক্রিম চিজের মিশ্রণটি হালকা ঠান্ডা হয়ে আসার পর রুম টেম্পারেচারে রাখা ডিমের সাদা অংশ ও কুসুম আলাদা করে তার থেকে কুসুম একটা একটা করে মেশাতে হবে। এবার ময়দা ও কর্নফ্লাওয়ার চেলে মেশাতে হবে এর সঙ্গে। ডিমের সাদা অংশের সঙ্গে অল্প পরিমাণ ভিনেগার দিয়ে মিডিয়াম স্পিডে ডিমটাকে ফোম করতে হবে। এবার এর সঙ্গে বাকি হাফ ৫০ গ্রাম চিনি অল্প অল্প করে মিক্সড করতে হবে আর বিট করতে হবে। ডিমের ফোমটিকে খুবই হালকাভাবে স্প্যাচুলা বা হুইস্ক দিয়ে অল্প অল্প করে আগের রেখে দেয়া মিশ্রণের সঙ্গে ফোল্ড করে বা ঘুরিয়ে ঘুরিয়ে মেশাতে হবে। এই কাজটা খুব সাবধানে করতে হবে যেন ফোমটা নষ্ট না হয়ে যায়। সব সুন্দরভাবে মিক্সড হয়ে যাওয়ার পর মিশ্রণটি মোল্ডে ঢেলে ট্যাপ করে বাবল বের করে নিতে হবে। ওভেনে ১৪০ ডিগ্রি সেলসিয়াসে আপার লোয়ার হিট দিয়ে ওভেনের ফ্যান অন করে প্রিহিট করতে হবে ১০ মিনিটের জন্য। এবার এর একটি বড় মোল্ডে গরম পানি ঢালতে হবে এবং এর মধ্য একটি কাপড় বিছিয়ে দিতে হবে। এর উপর এবার কেকের মোল্ডটি বসাতে হবে। এই প্রক্রিয়াকে ওয়াটার বাথ বলা হয়। তবে খেয়াল রাখতে হবে পানি যেন মোল্ডের ১ ইঞ্চি পরিমাণ উচ্চতায় থাকে। এরপর প্যানটিকে ওভেনের মিডল রেকে রেখে বেইক করতে হবে ১ ঘণ্টা। ১ ঘণ্টা পর ওভেন থেকে কেকটি বের করে টুথপিক দিয়ে চেক করতে হবে। টুথপিক ক্লিন বের হলে বুঝতে হবে কেকটি হয়ে গেছে। কেকটি ঠান্ডা হওয়ার পর আইসিং সুগার ডাস্ট করে পরিবেশন করুন।

রেড ভেলভেট কেক

উপাদান : ময়দা ২.৫ কাপ, কোকো পাউডার ১/৪ কাপ, বেকিং পাউডার ২ চা চামচ, বেকিং সোডা ১ চা চামচ, লবণ ১/২ চা চামচ, চিনি ১.৫ কাপ, ডিম ৩টি, তেল ৩/৪ কাপ, ভিনেগার ২ চা চামচ, ভ্যানিলানিলা এসেন্স ১ চা চামচ, বাটার মিল্ক ১ কাপ, লাল লিকুইড/জেল ফুড কালার ১ চা চামচ, কফি পাউডার ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে সব শুকনো উপকরণ চেলে নিতে হবে। এবার আর একটি পাত্রে চিনি, তেল, ডিম মিক্স করে এর সঙ্গে একে একে বাটার মিল্ক, ভিনেগার, রেড ফুড কালার, কফি, ভ্যানিলানিলা এসেন্স দিয়ে বিট করতে হবে। এখন সব ড্রাই উপাদান চালনি দিয়ে চেলে এর সঙ্গে মিশিয়ে হালকা ঘন ব্যাটার বানিয়ে ৯" রাউন্ড শেইপ মোল্ডে ঢেলে ১৮০ ডিগ্রিতে ওভেনে বেইক করতে হবে ৩০ মিনিট। কেক বেইক হওয়ার পর ঠান্ডা করে এর সঙ্গে ক্রিম চিজ আইসিং দিয়ে ইচ্ছেমতো ডেকোরেট করতে পারেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে