বলব কথা তোমার সনে

পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা শুধু সুন্দর কথার মাধ্যমেই অনেক সমস্যার সমাধান নিমিষেই করে ফেলেন। বিষয়বস্তুর নিরিখে কেবল বলতে পারা নয়, কথা বলার ধরনের সঙ্গে কিছু কৌশলও রয়েছে।
বলব কথা তোমার সনে

সুন্দর করে কথা বলতে পারাটা রীতিমতো একটা শিল্প। পৃথিবীতে এমন অনেক মানুষ আছে যারা শুধু সুন্দর কথার মাধ্যমেই অনেক সমস্যার সমাধান নিমিষেই করে ফেলেন। বিষয়বস্তুর নিরিখে কেবল বলতে পারা নয়, কথা বলার ধরনের সঙ্গে কথা বলার কিছু কৌশলও রয়েছে।

১. পরিস্থিতি বুঝে কথা

বাহ্যিক সৌন্দর্যের মধ্যে ভাব প্রকাশের সৌন্দর্য হচ্ছে পরিস্থিতি বুঝে কথা বলা। অনেক সময় এমন অনেক পরিস্থিতির সৃষ্টি হয় যখন কথা না বলাটাই সবচেয়ে যুক্তিযুক্ত হয়। তাই আগে পরিস্থিতি বুঝতে হবে। বুঝে কথা বললে মানুষ অন্য মানুষের অনুভূতির সঙ্গে একাত্মতা অনুভব সম্ভব।

২. শান্তভাবে কথা বলুন

অস্থির অস্থির ভাব কিংবা একনাগাড়ে হড়বড় করে অনেক কথা বলার চেষ্টা না করে আগে নিজে শান্ত হোন। শান্তভাবেই কথা শুরু করুন। শান্তভাবে অন্য কেউ কথা বলে এমন কাউকে দেখলে তাকে ফলো করতে পারেন। কেউ যদি অনেক সুন্দর করে উপস্থাপন করে তবে তাকেও অনুসরণ করা যেতে পারে।

৩. অধিক কথা না বলা

আলোচনায় যোগ দিতে গেলে মনে রাখবেন অধিক কথা বলার দরকার নেই। মূল বিষয়টি নিয়ে কিছুক্ষণ চিন্তা করে কথা বলুন।

৪. ক্ষমাপ্রার্থনা করুন

হুট করে কোনো মন্তব্য করে বসা একদমই অনুচিত। যদিও বা ভুলবসত কিছু বলে ফেললেন তখন সুন্দরভাবে ক্ষমা চেয়ে নিন। ক্ষমাকে বলা হয় পৃথিবীর শ্রেষ্ঠ গুণ। দেখবেন আপনার নিজের অনুশোচনাও কমে গেছে।

৫. অর্থহীন কথা পরিহার করুন

খুব ভালো মনের মানুষ, আবার দেখতেও সুন্দর কিন্তু অর্থহীন কথা পরিহার না করতে পারলে, তিনি ভালো কথা বললেও কেউই শুনতে আগ্রহী হবে না। তাই বুঝিয়ে বলার ব্যাপারটি থাকা জরুরি।

৬. মার্জিতস্বরে কথা বলা

মনে রাখুন, নিজের চেষ্টা এবং সামান্য কিছু নিয়ম মেনে চলায় যথেষ্ট। উপস্থাপন আরও চমকপ্রদ করতে মার্জিতস্বরে কথা বলা খুবই দরকার।

৭. শুধু নিজে কথা না বলা

শুধু নিজে কথা বলতে গিয়ে মূল বিষয় থেকে অনেকে সরে পড়ে। তা শ্রোতার কাছে অস্বস্তিকর। কারণ তারা তাদের মূল্যবান সময় গল্পে নষ্ট করতে চান না।

৮. কথা বলতে সুযোগ দিন

অন্যের কথার মধ্যে কথা বলাটা অনেকেই পছন্দ করে না। সুতরাং কেউ কথা বললে তাকে বলার সুযোগ দিন।

৯. শ্রোতা বোঝার মতো স্পষ্ট কথা বলুন

মূল বিষয় থেকে সরে পড়ে। তখন শ্রোতারা খুব বিরক্তবোধ করে। কারণ তারা তাদের মূল্যবান সময় গল্পে নষ্ট করতে চান না।

মুখের বুলি যদি হয় তিক্ত তাহলে জয়ের পরিবর্তে বিপর্যয়ই নেমে আসবে। যোগাযোগের অন্যতম মাধ্যম 'কথা', এবং বর্তমানে সফলতা অর্জনের একটি বড় হাতিয়ার। আর সুন্দর করে কথা বলা এক ধরনের আর্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে