চার্জের সময় ফোন ব্যবহার করা কতটা নিরাপদ?

চার্জের সময় ফোন ব্যবহার করা কতটা নিরাপদ?

প্রায়ই শোনা যায়, মোবাইল ফোন চার্জে দিয়ে সেট ব্যবহারের সময় বিস্ফোরণের ঘটেছে। ‘চার্জ দেওয়ার সময় মোবাইল ফোন সাবধানে ব্যবহার করা উচিত। তা না হলে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা।’- এমন ধারণাও করে থাকে অনেকে। তবে চার্জের সময় মোবাইল ফোন চার্জে দিয়ে কথা বলা, গেম খেলা, ব্রাউজ করা আসলেই কতটা নিরাপদ? এমন প্রশ্ন থেকেই যাচ্ছে!

তবে চার্জের সময় মোবাইল ফোন ব্যবহার করলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যাওয়ার সম্ভাবনা না থাকলেও অনেকে পরামর্শ দেন এটি না করার জন্য। অনেকে মোবাইল ব্লাস্ট হওয়ার ঘটনাগুলোকে চার্জের সাথে কানেকক্ট থাকাকে দুষছে। তবে এটি একটি ভুল ধারণা।

প্রযুক্তিবিদরা বলছেন, ভাল ব্র্যান্ডের মোবাইল ফোন আর ওই একই কোম্পানির চার্জার ব্যবহার করলে বিপদের সম্ভাবনা অনেকটাই কম।

কম দামি ইউএসবি চার্জার ব্যবহার করার জন্যই সাধারণত এই ঘটনাগুলো ঘটে। তাই চার্জ দিয়ে মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণ নিরাপদ, তবে সস্তা চার্জার থেকে সাবধান। আর ভেজা হাতে চার্জ লাগানো মোবাইল না ধরাই ভালো।

প্রযুক্তিবিদদের জানান, মোবাইল ফোন অতিরিক্ত গরম হতেই পারে। কিন্তু তাপমাত্রা খুব বেড়ে যাওয়ার আগেই মোবাইলে এমন কয়েকটি সুরক্ষা কবচ থাকে, যা চূড়ান্ত তাপমাত্রায় পৌঁছতেই দেয় না। তাতে বিস্ফোরণ হওয়ার কোনও সম্ভাবনা নেই।

এছাড়া আগে অনেকেই দাবি করতেন, সারা রাত মোবাইল চার্জ দিলে কিংবা পুরোপুরি ব্যাটারির চার্জ না ফুরানো পর্যন্ত চার্জ দিলে ব্যাটারি নষ্ট হয়ে হয়ে যায়। এগুলো আগে অর্থাৎ পুরোনো আমলের ব্যাটারির ক্ষেত্রে ঠিক হলেও এখন ব্যাটারি প্রযুক্তির উন্নতি ঘটেছে। লিথিয়াম আয়ন ব্যাটারিতে এ ধরনের সমস্যা হয় না। যখন ব্যাটারিতে চার্জ পূর্ণ হয়ে যায় তখন চার্জ গ্রহণ প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় বন্ধ হয়ে যায়।

যাযাদি/ এমএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে